মেকআপ ছাড়াই করুন কন্টোরিং - ফেসিয়াল যোগার (facial yoga) সাহায্যে

মেকআপ ছাড়াই করুন কন্টোরিং - ফেসিয়াল যোগার (facial yoga) সাহায্যে

কি? মুখের এক্সারসাইজ (facial yoga)? সেটা আবার কি? এক্সারসাইজ (exercise) তো গোটা শরীরের হয়, যেমন হাঁটা, দৌড়োনো, ব্যায়াম করা, সাঁতার কাটা এসব, মুখের (face) জন্য আবার আলাদা ব্যায়াম (workout) হয় নাকি? কি এসবই ভাবছেন তো হেডিংটা দেখে? আরে বাবা মুখের জন্যও এক্সারসাইজ (facial yoga) হয়! আমাদের মুখে ৫০ রকমের মাংসপেশি (muscle) আছে আর তাদের এক একটার কাজ এক এক রকমের. কিন্তু শরীরের বাকি অংশের থেকে মুখের মাংসপেশির (muscle) ব্যবহার অনেক কম হয়, ফলে মুখের শেপ (face shape) ঠিক রাখতে ফেসিয়াল যোগা (facial yoga) করাটা খুব দরকার, তা না হলে মুখে ফ্যাট (facial fat) জমতে আরম্ভ করে এবং মুখের আকার (face shape) ক্রমশ বদলাতে থাকে.


আজ আমরা খুব সহজ কয়েকটা ফেসিয়াল এক্সারসাইজের (face yoga) কথা জানাবো, যেগুলো নিয়মিত করলে মুখের বাড়তি ফ্যাট (facial fat) নিমেষেই গায়েব হয়ে যাবে এবং ন্যাচারাল ভাবেই আপনার মুখে কন্টোরিং হবে, মেকআপ-এর সাহায্য লাগবে না.


১. প্রাণ খুলে হাসুন (Laugh Out Loud)



via GIPHY


হাসা তো এমনিই শরীরের পক্ষে ভালো, মনের পক্ষেও! আর হাসলে যদি মুখের ফ্যাট (facial fat) ঝরে যায়, তাহলে তো কথাই নেই. মনে আছে ছোটবেলায় গাল টানলে হাসি পেতো? আবার সেই দিন ফিরিয়ে আনুন. প্রাণ খুলে হাসুন (Laugh out loud) আর নিজেই নিজের গাল টানুন. এভাবে দিনে কয়েকবার ফেসিয়াল যোগা (facial yoga) করুন, কিছুদিনের মধ্যেই মুখের বাড়তি চর্বি (facial fat) ঝরে যাবে.


২. বেলুনের মতো মুখ ফোলান (Imagine You’re Blowing a Balloon)


facial-yoga-1জন্মদিনে হোক কিংবা অন্য কোনো অনুষ্ঠানে, বেলুন তো আমরা সবাই কোনো না কোনো সময়ে ফুলিয়েছি. মুখের ফ্যাট (face fat) ঝরানোর জন্য এবং মুখের শেপ (face shape) ফিরিয়ে আনার জন্য আবার এই ফেসিয়াল যোগার (facial yoga) সাহায্য নিন. মনে করুন আপনি বেলুন ফোলাবেন, মুখে হাওয়া ভরে নিন, এবারে ৫ অবধি গুনুন,


facial-yoga-2এবারে মুখ না খুলেই একবার ডান দিকে  আর একবার বাঁ দিকে হাওয়া পাস করুন এবং এবং প্রতিবারই ৫ সেকেন্ড করে ধরে রাখুন.


৩. মাছের মতো মুখ করুন (Fish Face)



via GIPHY


অনেক তো পাউট (pout) করেন সেলফি নেবার সময় কিন্তু জানেন কি এটাও এক ধরণের ফেসিয়াল যোগা (facial yoga)? তবে সাধারণ পাউটের (pout) থেকে এটা একটু আলাদা. যেভাবে পাউট (pout) করেন সেরকমই মুখ করুন কিন্তু গাল দু'টো ভেতর দিকে চুপসে নিন. মুখটা মাছের মতো হয়ে গেলো! এভাবে কয়েক সেকেন্ড রাখুন. দরকার হলে মনে মনে ১ থেকে ১০ গুনুন. এবারে আবার কয়েকবার এই প্রসেসটা রিপিট করুন.


৪. ফ্লাইং কিস দিন (Blow Some Kisses)



via GIPHY


যদি আপনার বয়ফ্রেন্ড কিউট হয় কিংবা মিষ্টি দেখতে বাচ্চা থাকে তাহলে তাকে একবারের জায়গায় দিনে বারবার চুমু খান. আরে হ্যাঁ সত্যি! আমি একটুও ইয়ার্কি করছি না! যত বেশি কিস করবেন তত বেশি মুখের মাসলের (muscle) এক্সারসাইজ (workout) হবে. আর যত বেশি মাসল (muscle) কাজে লাগবে তত তাড়াতাড়ি মুখের ফ্যাট (face fat) ঝরবে. তাহলে আর দেরি কিসের? হ্যাপি কিসিং!


৫. মৌরি চিবোন (Chew, Chew and Chew)



via GIPHY


খাওয়ার পরে আমরা সবাই কিছু না কিছু মুখশুদ্ধি খাই, তাহলে এখন থেকে মনে করে রোজ মৌরি চিবোন, মুখশুদ্ধি হিসেবে. এতে আপনার চোয়ালের (jaw line) ব্যায়াম হয় এবং চোয়ালের শেপ ঠিক হয়.


ছবি সৌজন্যে:উমা ঘোষ দেশপান্ডে এবং GIPHY


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


ঘরে বসে কীভাবে মুখের ফেসিয়াল করবেন