বিছানা বালিশ ঠিক আছে তো? (perfect pillow and bed for good sleep)

বিছানা বালিশ ঠিক আছে তো? (perfect pillow and bed for good sleep)

সারাদিনের পরিশ্রমের পর আমাদের সবার প্রয়োজন হল ঘুম। ডাক্তাররা বলেন প্রত্যেক মানুষের প্রতিদিন ৮ ঘণ্টা ঘুম দরকার। অনেকেই আছেন যারা একা হাতে সংসার ও অফিস সামলান। রান্নাবান্না করেন, পরিবারের মানুষদের দেখভাল করেন, সন্তানদের পড়তে বসান আবার অফিসে গিয়েও ফাইলের স্তুপে মুখ গুঁজে বসে থাকেন।কিন্তু ঘুম বড় দুর্লভ বস্তু। অনেকের কাছেই সে চট করে ধরা দেয়না। কোন ধরণের খাট (bed) আর কেমন বালিশ (pillow) আপনার কাঙ্খিত ঘুমকে (sleep)  কাছে নিয়ে আসবে জানেন? জানা না থাকলে এক্ষুনি দেখে নিন আর সেইমতো বদল করুন আপনার খাট বিছানা।


আরো পড়ুনঃ শারীরিক সমস্যা দূর করার স্লিপিং পজিশন


খাট (bed)


সাবেকি আমলে সবাই চৌকি বা পালঙ্কে শুত। চৌকির উপর তোশক আর চাদর পেতে শুলে শিরদাঁড়া সোজা থাকে এবং ঘাম হলে তোশক সেই ঘাম শুষে নেয়। বক্স খাটের চেয়ে ইংলিশ খাট অনেক ভালো। কারণ ইংলিশ খাটের পাটাতনের কাঠে ফাঁক থাকে। তোশক ও গদি যে ঘাম শুষে নেয় সেটা এই ফাঁক দিয়ে বাষ্প হয়ে বেরিয়ে যায়। বক্স খাটে এই সুবিধে থাকে না এবং সেই কারণে তোশক ও গদি স্যাঁতস্যাঁতে হয়ে থাকে যার ফলে জীবাণু সংক্রমণের আশঙ্কা থাকে।


bed


গদি


গদি তিন ধরণের হয়। স্পঞ্জের গদি, স্প্রিংয়ের গদি আর নারকেলের ছোবড়া ও রাবারের গদি। স্পঞ্জ বা ফোমের গদিতে শুতে খুব আরাম লাগে। দেখা যায় বেশ কিছুদিন ধরে শুতে শুতে গদির মাঝখানটা ডেবে গেছে। এই সময় থেকেই ঘাড়ে, পিঠে ব্যাথা শুরু হয়। কারণ তখন আর শিরদাঁড়া সোজা করে শোয়া যায়না। সস্তার স্প্রিংয়ের গদি ভালো ঘুমের জন্য একেবারেই চলে না। দামী স্প্রিংওয়ালা গদি কিনবেন যেগুলোতে ছোট ছোট অনেক স্প্রিং থাকে। গদির উপর দেড় থেকে দুই ইঞ্চি উঁচু তোশক পেতে শোবেন। নারকেল ছোবড়ার সঙ্গে রাবার মিশিয়ে যে গদি তৈরি হয় সেটা শোয়ার পক্ষে সবচেয়ে ভালো। কারণ না সেটা বেশি শক্ত হয় না বেশি নরম। পুরনো দিনের মানুষরা এখনও নারকেলের ছোবড়া দিয়ে তৈরি গদি পছন্দ করেন। সেটা সত্যিই খুব ভালো। কিন্তু এই জাতীয় গদি ঝাড়পোঁছ করা বেশ কঠিন। এতে খুব ধুলোও জমে। তাই যাদের ধুলোতে অ্যালার্জি আছে তাদের এটা ব্যবহার না করাই ভালো। আবার অনেকের নারকেলের ছোবড়াতেই অ্যালার্জি থাকে। সুতরাং তারাও এই জাতীয় গদি ব্যবহার করতে পারবেন না। 


bed and pillow


বালিশ (pillow)


নরম বালিশে শোবেন। বালিশ খুব বেশি উঁচু করবেন না। দুটো বালিশে কখনও শোবেন না। বালিশ শুধু আপনার ঘাড়ের নীচে নয়, পিছনের উপরাংশের নিচ পর্যন্ত রাখুন। বয়স্ক মানুষ যারা তারা এমন বালিশ ব্যবহার করুন যেটা চার ইঞ্চির মতো পুরু। বালিশ কেনার সময় সেটার মাপ একবার দেখে নেবেন। সাধারণত আদর্শ বালিশের মাপ হল লম্বায় ২০ ইঞ্চি আর চওড়ায় ১৬ ইঞ্চি। 


pillow for good sleep


কীভাবে শোবেন(correct posture for sleeping)


শক্ত বিছানায় চিত হয়ে শোয়াই ভালো। হাঁটুর নীচে কোলবালিশ রেখে শোবেন এতে শিরদাঁড়া সোজা থাকবে। পাশ ফিরে শুলে কোলবালিশ রাখুন হাঁটু দুটোর মাঝখানে। এতে ভালো ঘুম হবে আর আরামও হবে।


bhalo ghum   


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!