শরীরে হরমোনের (Hormones) ব্যালান্স (Balance) ঠিক আছে তো? এই শারীরিক লক্ষণগুলি (Symptoms) অবহেলা করবেন না!

শরীরে হরমোনের (Hormones) ব্যালান্স (Balance) ঠিক আছে তো? এই শারীরিক লক্ষণগুলি (Symptoms) অবহেলা করবেন না!

বয়স বাড়ার সাথে সাথে শরীরে নানারকমের পরিবর্তন (changes) লক্ষ্য করা যায়, তার নানা রকমের কারণ আছে. কিন্তু সেই কারণ গুলির মধ্যে অন্যতম একটি হলো হরমোনের (Hormones) ভারসাম্য (balance) বিগড়ে যাওয়া. মেয়েদের শরীরে হরমোনের (hormones) পরিবর্তনের (changes) অনেক রকম লক্ষণ (symptoms) দেখা যায়, কিন্তু কিছু কিছু ক্ষেত্রে যখন হরমোনের (hormones) ভারসাম্যের (balance) তারতম্য হয়, তখন নানা রকম শারীরিক সমস্যা এবং রোগের উপসর্গ দেখা যায়. এই শারীরিক লক্ষণগুলি (symptoms) যদি আপনার মধ্যেও দেখা যায়, তাহলে অবহেলা না করে আজই ডাক্তারের সাহায্য নিন.


১. চুল পাতলা হয়ে যাওয়া (Constant Hair Fall)


splitends FIঅল্প চুল তো সবারই ঝরে (hair fall) কিন্তু যদি প্রতিদিন চুল থাকে এবং তার ফলে আপনার কপাল চওড়া এবং বড় হতে থাকে, তাহলে বুঝতে হবে যে হরমোনের (hormones) ভারসাম্য (balance) ঠিক নেই. অতিরিক্ত চুল পড়া কিন্তু রোগ নয়, রোগের উপসর্গ মাত্র. তবুও, আরো বেশি কোনো ক্ষতি হবার আগেই ডাক্তারের সাথে কথা বলুন.


২. বিনা কারণে এংজাইটি (Anxiety for No Reason)


Match Making 06আপনার শরীরের হরমোনগুলোর (hormones) মধ্যে ব্যালান্স (balance) ঠিক নেই, বোঝার আরো একটা উপায় হলো যদি আপনি সব সময়েই একটা উৎকণ্ঠার (anxiety) মধ্যে থাকেন এবং অনেক চেষ্টা করেও এই এংজাইটির (anxiety) কোনো সঠিক কারণ আপনি খুঁজে পাচ্ছেন না. আপনার যদি অতিরিক্ত এংজাইটি (anxiety) হয় এবং আপনার মনে হয় যে আপনার অবসাদ (depression)আসছে, তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিন.


৩. চোখের কোলে কালি পড়া (Dark Circles Under Eyes)


KOnkona Sen 2চোখের কোলে কালি (dark circles) পড়লে সাধারণত তার জন্য স্ট্রেস, ঘুমের অভাব, অতিরিক্ত পরিশ্রম কিংবা লিভারের সমস্যাকে আমরা দায়ী করে থাকি. কিন্তু আপনি কি জানেন যে testosterone এবং progesterone -এর ভারসাম্য (balance) ঠিক না থাকলে তখন ডার্ক সার্কেল (dark circles) দেখা যায় এবং ইনসোমনিয়ার (insomnia) মতো সমস্যা দেখা যায়?


৪. একনে (Acne)


অনেক সময় স্কিনের (skin) কিছু ছোটোখাটো সমস্যা দেখা যায় নানা কারণে যেরকম কোনো নির্দিষ্ট খাবার বা কিছু থেকে এলার্জি, ধুলো কিংবা দূষণ থেকে স্কিনের সমস্যা ইত্যাদি; কিন্তু এই সমস্যা যদি মাঝে মাঝেই হয় এবং জেদি দাগ-ছোপ ছেড়ে যায় আপনার ত্বকে (skin) তাহলে বুঝতে হবে যে আপনার শরীরে হরমোনের (hormones) ব্যালান্স (balance) ঠিক নেই.


৫. ব্রেস্টে পরিবর্তন (Changes in Brest)


হরমোনের (hormones) ব্যালান্স (balance) বিগড়েছে এটা বোঝার আরো একটি শারীরিক লক্ষণ হলো আপনার ব্রেস্টে কিছু কিছু পরিবর্তন (changes) দেখা যায়; যেমন ব্রেস্টে মাঝে মাঝে ব্যাথা অনুভব করা কিংবা ব্রেস্ট নিচের দিকে নেমে আসা কিংবা লাম্প অনুভব করা - যে কোনোটাই কিন্তু হরমোনাল ইম্ব্যালান্সের (hormonal imbalance) ফলে কোনো রোগের উপসর্গ হিসেবে দেখা দিতে পারে.


এছাড়া এই লক্ষণ (symptoms) গুলিও আপনাকে বুঝতে সাহায্য করবে যে আপনার শরীরে হরমোনাল পরিবর্তন (hormonal changes) এবং ইমব্যালেন্স (imbalance) হচ্ছে -


  • অতিরিক্ত ঘাম হওয়া (Sweating)

  • হঠাৎ ওজন বাড়তে থাকা (Sudden Weight Gain)

  • সব সময় ক্লান্তি (Fatigue)


ওপরের এই লক্ষণগুলির (symptoms) মধ্যে যদি একটিও আপনি নিজের মধ্যে দেখতে পান, তাহলে দেরি না করে আজই ডাক্তারের কাছে যান এবং সময় থাকতে সাবধান হন.


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!