শীতেও হোক শাড়ির ফ্যাশন (saree for winter fashion)

শীতেও হোক শাড়ির ফ্যাশন (saree for winter fashion)

নারীর রূপ খোলতাই হয় শাড়িতে। এ কথা আমরা সবাই জানি। শাড়ির মতো পোশাকের এত প্রকার, এত রঙ যে একেক সময় বেচে নেওয়াই সমস্যা হয়ে দাঁড়ায়।শীতকালের পার্টি বা বিয়েবাড়িতেও শাড়ি হল সুপারহিট। কিন্তু অনেকেই এই সময়ে শাড়ি পরতে ভয় পান। তার দুটো কারণ আছে। এক হচ্ছে কনকনে ঠাণ্ডায় শাড়ি পরলে সর্দি হওয়ার আশঙ্কা প্রবল আর দ্বিতীয় কারণ হল, মহিলারা ভাবেন তাদের এত বাহারি শাড়ি শাল বা সোয়েটারের তলায় চাপা পড়ে যাবে। তাহলে আর শাড়ি পরে লাভ কী? আপনাদের মুখে হাসি ফোটানোর জন্য বলি আপনার দুটো ধারণাই ভ্রান্ত। শাড়ি (saree) পরে শীতকালেও দিব্যি ফ্যাশন (fashion) করা যায়। কীভাবে? দেখে নিন ঝটপট।


লেয়ার যোগ করুন (add layers)


শীতের(winter)  সময় যে কোনও পোশাকেই ফ্যাশনের মূলমন্ত্র হল লেয়ারিং। শাড়ির সঙ্গে পরুন ভেলভেট বা সিল্কের জ্যাকেট বা লং কোট। যদি শাড়িতে বেশি কারুকাজ না থাকে তাহলে কোট বা জ্যাকেটের (jacket) ক্ষেত্রে বেচে নিন ব্রোকেড বা এমব্রয়ডারি করা কোনও কিছু। সিকোয়েনের কাজ হলেও চলবে। এতে আপনার অতটাও ঠাণ্ডা লাগবে না আবার আপনাকে দেখতে দিব্যি ফ্যাশানেবল লাগবে।


 


jacky


কনট্রাস্ট করুন


শাড়ি আর তার সঙ্গে জ্যাকেট বা কোটের রঙের কেন সাযুজ্য থাকে। সবচেয়ে ভালো হয় কনট্রাস্ট (contrast) করে পরলে। মানে যদি ঘন রঙের শাড়ি হয় তাহলে হাল্কা রঙের জ্যাকেট এবং উল্টোটা। যদি এই কনট্রাস্ট ব্যাপারটা আপনার মনে না ধরে তাহলে একই রঙের হাল্কা আর ঘন দুটো শেড পরতে পারেন।


contrast


হাইনেক ব্লাউজ


গলায় স্কার্ফ না জড়িয়ে বরং হাইনেক ব্লাউজ (high neck blouse) পরুন। শাড়ির রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে সোয়েটার পরুন। সোয়েটারে যদি হাল্কা সিকোয়েনের ছোঁয়া থাকে বা একটু শিমারি টাচ থাকে তাহলে বিয়েবাড়িতে বা পার্টিতে খুব সুন্দর লাগবে।


high neck


ট্রেঞ্চ কোট পরুন


আপনি ভাবছেন শুধু বিয়েবাড়ি বা পার্টির কথাই বা বারবার বলছি কেন? সুন্দর করে সেজেগুজে তো অফিসেও যেতে ইচ্ছে করে নাকি? নিশ্চয়ই যাবেন। শাড়ি পরেই যাবেন আর রীতিমতো ফ্যাশনিস্তা হয়ে যাবেন। এক কাজ করুন। ভালো দেখে একটা ট্রেঞ্চ কোট (trench coat) পরুন। আর গলায় জড়িয়ে নিন হাতে বোনা মাফলার (muffler)। দিব্যি একটা বোহো শিক লুক আসবে।


trench coat


টার্টল নেক ব্লাউজ


আপনার পছন্দসই শাড়ির সঙ্গে উলের তৈরি টার্টল নেক ব্লাউজের (turtle neck blouse) কম্বিনেশানও মন্দ নয়। এক্ষেত্রেও কনট্রাস্টের আইডিয়াটা দুর্দান্ত কাজ দেবে। যে কোনও একটি রঙের দুটো শেড বেছে নিন। মানে ব্লাউজ হাল্কা শেডের হলে শাড়ি যেন ডিপ রঙের হয়।


turtle neck


শ্রাগ পরুন


যে কোনও পোশাকে বাড়তি ওজন যোগ করতে শ্রাগের (shrug) জুড়ি নেই। উলের বোনা ওয়াটারফল শ্রাগ এই শীতের জন্য আদর্শ। শাড়ির সঙ্গে নেভি ব্লু বা কালো রঙের ওয়াটারফল শ্রাগ পরতে পারেন।


sonam shrug


একটু অন্যরকম


আমরা সব মেয়েরাই চাই আমাদের অন্যদের থেকে আলাদা লাগুক। আপনিও নিশ্চয়ই সেই দলে। খুব ভালো কথা। তাহলে অন্যদের চেয়ে এক কদম এগিয়ে অন্য কিছু করার চেষ্টা করুন। যেমন ধরুন সাদামাটা সুতির শাড়ির সঙ্গে একটা দুর্দান্ত লেদার জ্যাকেট (leather jacket)! কি, মনে ধরেছে আইডিয়াটা? বা এমনও করতে পারেন সোয়েট শার্ট বা টাইট ফিতিং ফুল স্লিভ সোয়েটারের সঙ্গে শাড়ি পরলেন। একটু আলাদা ঠিকই। কিন্তু নজর কাড়তে বাধ্য হবে আপনার এই লুক। আর সঙ্গে যদি একটু সাহস দেখিয়ে মাথায় ফারের টুপি পরতে পারেন তো কেয়া বাত!   


with scarf


 ছবি সৌজন্যঃ ইন্সটাগ্রাম, ফেসবুক ও পিনটারেস্ট 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!