"ত্বকের যত্ন নিন" - শুস্ক ত্বক (dry skin) কে টা টা করুন

"ত্বকের যত্ন নিন" - শুস্ক ত্বক (dry skin) কে টা টা করুন

শুস্ক ত্বকের (dry skin) সমস্যাটা যে কতটা যন্ত্রণাদায়ক, সেটা শুধুমাত্র তারাই বোঝে যাদের এই সমস্যা রয়েছে. শুধুমাত্র মুখ বা হাত-পায়ের চামড়া উঠে যাওয়া নয়, ঠোঁট, কনুই, গোড়ালি ফাটা, তার থেকে চুলকানি, ফুসকুড়ি, আরো না জানি কত সমস্যা সৃষ্টি হয়! কিন্তু, নিয়মিতভাবে সারাবছর ত্বকের যত্ন (skincare) নিলে, এই সমস্যা তৈরীই হয়না. শুধু তাই নয়, আপনার ত্বকও হয়ে ওঠে উজ্জ্বল, নরম আর সুস্থ.


আসুন দেখি কিভাবে 'শুস্ক ত্বক' (dry skin) কে 'সুস্থ ত্বক' করে তোলা যায়:


সকাল :


ঘুম থেকে উঠে সবার আগে কিছুক্ষন চোখে মুখে ঠান্ডা জলের ঝাপ্টা দিন. শীতকালে (winters) উষ্ণ জল ব্যবহার করতে পারেন, কিন্তু ভুল করেও গরম জল দেবেন না. গরম জল ত্বক (skin) কে আরো বেশি শুকনো (dry skin) করে তোলে.


Dry Skin 2


এরপর ফেসওয়াশ-এর বদলে ক্লেনজার দিয়ে মুখ, নাক, ঠোঁট, কানের পেছন এবং গলা ও ঘাড় পরিষ্কার করুন.


টোনিংয়ের জন্য গোলাপজল ব্যবহার করতে পারেন. গোলাপজল ত্বকের আদ্রতা কমায় না. 


এরপর আসছে ময়শ্চারাইজার (moisturizer). শুষ্কত্বকের (dry skin) সমস্যা থেকে মুক্তি পেতে ময়শ্চারাইজার-এর (moisturizer) ভূমিকা অনেকটা. খুব ভালো করে সারা মুখে, গলায়, হাতে ময়শ্চারাইজার (moisturizer) লাগান. মুখে ম্যাসাজ করার সময় স্ট্রোক সবসময় ওপরের দিকে করতে হয় যাতে চামড়া আর মাসল ঝুলে না যায়. চোখের চারপাশে গোলগোল করে ম্যাসাজ করুন.


Dry skin 3


ময়শ্চারাইজার (moisturizer) লাগানোর পর অবশ্যই সানস্ক্রিন (sunscreen) লাগাতে ভুলবেন না. আপনি যদি ভাবেন যে সকাল সকাল সানস্ক্রিন (sunscreen) লাগানোর কি দরকার, বলছি দরকার আছে. সকালবেলা হলেও ইউ-ভি রশ্মি (U V Ray) আপনার ত্বকের (skin) ক্ষতি করার জন্য যথেষ্ট.


 


দিনের বেলা:


স্নানের আগে আপনার পছন্দমতো বডি অয়েল নিয়ে খুব ভালো করে অন্তত পাঁচ মিনিট গোটা শরীর ম্যাসাজ করুন. পারলে ঠান্ডা জলে স্নান করুন. শীতকালে (winters) উষ্ণ জলে স্নান করতে পারেন কিন্তু ধোয়াওঠা গরম জল একেবারেই ব্যবহার করবেন না.


স্নানের পর ভালো করে মুখে ময়শ্চারাইজার (moisturizer) আর হাতে, পায়ে এবং শরীরের বাকি অংশে বডি লোশন লাগান.


শরীরের খোলা অংশে সানস্ক্রিন (sunscreen) লাগাতে ভুলবেন না.


Dry skin 4


আপনি যদি রোজ বাইরে বেরোন, তাহলে লিপবাম, সানস্ক্রিন (sunscreen), ময়শ্চারাইজার (moisturizer) সাথে নিয়ে বেরোতে ভুলবেন না.


 


রাত্রি:


বাইরে থেকে বাড়ি ফেরার পর সবার আগে যেটা করবেন, সেটা হলো মেকআপ তোলা (makeup removal). যেহেতু সারাদিন ধরে মেকআপ (makeup) থাকার ফলে আপনার ত্বক (skin) শ্বাস নিতে পারেনা, তাই বাড়ি ফিরেই সবার আগে মেকআপ (makeup) তোলাটা অত্যন্ত জরুরি. মেকআপ রিমুভার কিংবা ক্লিনসিং অয়েল দিয়ে মেকআপ তোলার (makeup removal) পরে উষ্ণ জলে মুখ ধুয়ে নিন.


Dry skin 5


এরপর ঠিক সকালের স্টেপগুলো আরো একবার ফলো করুন. শুধু সানস্ক্রিন-এর (sunscreen) বদলে ঘন করে নাইটক্রিম (heavy night cream) ব্যবহার করুন.


বোনাস টিপস:


শুধুমাত্র বাইরে থেকে ত্বকের যত্ন (skincare) নিলেই হবে না, আপনার ত্বক ভেতর থেকে কতটা পুষ্টি পাচ্ছে তার দিকেও খেয়াল রাখতে হবে তো!


জল খেতে কার্পণ্য করবেন না. অন্তত ৩ থেকে ৪ লিটার জল খান.


শাক-সবজি খান. ভিটামিনযুক্ত খাবার খান. রান্নায় তেল-মশলার পরিমান না হয় একটু কমিয়েই দিন. এতে শুধু ত্বক (skin) না, শরীরও ভালো থাকবে.


৬-৮ ঘন্টা ঘুমোন. 


সপ্তাহে একবার স্কিন এক্সফলিয়েটর ও ময়শ্চারাইজিং প্যাক ব্যবহার করুন.


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


এলোভেরার ১২ টি বিশেষ উপকারিতা ও গুণাগুণ