সুস্বাদু স্যুপের রেসিপি (recipes of tasty soups)

সুস্বাদু স্যুপের রেসিপি (recipes of tasty  soups)

স্যুপ খেতে সব সময়ই ভালো লাগে। কারণ এটি এমন একটি খাদ্য যাকে আধা পানীয় আধা খাদ্যের পর্যায়ে ফেলা যায়। তার উপর এটি শুধু খেতে ভালো নয় যথেষ্ট পুষ্টিও আছে এর মধ্যে।তবে হ্যাঁ, একথাও সত্যি শীতকালে স্যুপ খেতে বেশি ভালো লাগে।মজার ব্যাপার হল যারা রান্নাবান্নায় বেশি পারদর্শী নয় তারাও বাড়িতে দিব্যি স্যুপ তৈরি করে নিতে পারবেন।এর আগে হোটেল রেস্তরাঁয় তো টম্যাটো স্যুপ বা চিকেন(chicken) স্যুপ অনেক খেয়েছেন। গ্যাজপাচো স্যুপ বা মুলুগতানি স্যুপ খেয়েছেন কি? রইল স্যুপের (Soup) এরকমই ৩টি অচেনা Tasty Recipes। রেসিপি (recipes) দেখে আপনি বাড়িতেও তৈরি করতে পারবেন এই সুস্বাদু (tasty) স্যুপ।


আরও পড়ুনঃ শাকের কয়েকটি আমিষ পদের রেসিপি


মুলুগতানি স্যুপ


উপকরণঃ মুসুর ডাল ১৫০ গ্রাম, আলু ২০০ গ্রাম (খোসা ছাড়ানো এবং চৌকো করে কাটা), নারকেল ১ টা (কুচনো), মাখন ৩০ গ্রাম, রসুন ২০ গ্রাম (কুচনো), পেঁয়াজ ১০০ গ্রাম (কুচনো), কারিপাতা ১ আঁটি, কারী পাউডার ১ টেবিল চামচ, লেবু দেড় খানা (রস করা), ভাত ২ টেবিল চামচ, লেবু ২ টো, নুন (salt) স্বাদমতো, মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ


প্রণালীঃ মাখন (butter) গরম করুন। এতে রসুন, পেঁয়াজ, কারিপাতা দিয়ে নেড়েচেড়ে ডাল দিন। আলু ও নারকেল দিয়ে পাঁচ মিনিট নেড়ে কারি পাউডার ও দেড় লিটার জল ঢালুন। এক ঘণ্টা ফোটান। আঁচ থেকে নামিয়ে ব্লেন্ডারে দিয়ে পিষে আবার ফোটান। ফুটন্ত স্যুপে লেবুর রস দিন। ভাত ও ধনেপাতা দিয়ে পরিবেশন করুন।


make soup


গ্যাজপাচো স্যুপ (gazpacho soup)


উপকরণঃ টম্যাটো দেড় কিলো, উশটাশায়ার সস ১ চা চামচ, চিলি সস ১ চা চামচ, গুঁড়ো চিনি ২ টেবিল চামচ, টাটকা ক্রিম হাফ কাপ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, রসুন ১ টা, নুন আন্দাজমতো।


প্রণালীঃ স্পেনের এই স্যুপটি করতে গেলে প্রথমে গরম জলে টম্যাটো (tomato) ভিজিয়ে দিন। খোসা ছাড়িয়ে কেটে মেশিনে মিশিয়ে ছেঁকে নিন। সমস্ত উপকরণ ভালোভাবে মিশিয়ে ঠাণ্ডা করতে দিন। কাপ বা বাটিতে পরিবেশন করুন। চাইলে ক্যাপসিকাম, পেঁয়াজ, শসা ইত্যাদি আলাদা করে সঙ্গে খেতে পারেন।


gazpacho soups


হট মিনেস্ট্রোন স্যুপ (hot Minestrone soup)


উপকরণঃ চিকেন (Chicken) স্টক ১ লিটার, মাখন দেড় চামচ, পেঁয়াজ ১ টা (কুচনো), রসুন থেঁতো করা (২ থেকে ৩ কোয়া), গাজর ১ টি (কুচনো), মাশরুম ১০-১৫টা (স্লাইস করা), বাঁধাকপি ৩-৪ বড় চামচ (কুচনো), কাবুলি চানা ১ কাপ (ভেজানো বা সেদ্ধ করা), পার্সলে পাতা ২ বড় চামচ (কুচনো), জোয়ান হাফ চা চামচ, টম্যাটোর কাথ ২ বড় চামচ, সয়া সস ১ বড় চামচ, চিলি সস আন্দাজমতো, নুন (salt) ও মরিচ স্বাদ অনুযায়ী, পাস্তা ন্যুডলস ৭৫ গ্রাম, চিজ (কুরনো) ১ বড় চামচ, ওয়াইন ২ বড় চামচ, সেদ্ধ করা মুরগির মাংসের (chicken) টুকরো কুচনো ২ বড় চামচ।


প্রণালীঃ বড় সসপ্যানে মাখন গলিয়ে রসুন ফোড়ন দিন। একটু নেড়ে পেঁয়াজ কুচি, গাজর, মাশরুম, বাঁধাকপি, কাবুলি ছোলা দিয়ে দিন। স্টক ঢেলে দিয়ে ঢাকা দিয়ে ফুটতে দিন। ৮ থেকে ১০ মিনিট ফোটার পর নুন, মরিচ, পার্সলে পাতা, টম্যাটো, সস ইত্যাদি দিন। একটু পরে পাস্তা দিয়ে ২ থেকে ৩ মিনিট ফুটিয়ে নামিয়ে নিন। নামাবার আগে ওয়াইন দিয়ে ঢেকে রাখুন। এবার পরিবেশনের আগে উপরে একটু চিজ কুচি ছড়িয়ে দিন।


soup


ছবি সৌজন্যঃ পেক্সেল ডট কম


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!