ঘরের মাপ ও রং অনুযায়ী কিভাবে ফার্নিচার বাছবেন? (Room Furniture Designs In Bengali)

ঘরের মাপ ও রং অনুযায়ী কিভাবে ফার্নিচার বাছবেন? (Room Furniture Designs In Bengali)

মিতুন আজকাল খুব চিন্তায় আছে. নতুন ফ্ল্যাট কিনেছে ওরা. কোন ঘরে কে থাকবে, কোন ঘরের রং কি হবে, ঘর সাজানোর জিনিস কি কি কেনা হবে, সব ঠিক করা হয়ে গেছে, কিন্তু সমস্যা হচ্ছে একটা জায়গায় এসে. ঘরের আসবাব (Furniture) কি কি কেনা হবে সেটা কিছুতেই ঠিক করতে পারছে না. সারাদিন নানা সাইটে নানারকমের আসবাব দেখে পছন্দ তো হচ্ছে অনেক কিছুই, কিন্তু ওর ফ্ল্যাটে কোন ঘরে কোন আসবাব (Furniture) মানাবে, সেটা বুঝতে পারছে না. আসলে আসবাব (Furniture) সব সময়ে কেনা উচিত ঘরের মাপ অনুযায়ী.


ঘরের ফার্নিচার ডিসাইন করার জন্য কয়েকটি টিপস - Room Decoration Tips In Bengali


শোবার ঘরের আসবাব - Furniture For Bedroom


Furniture 06


শোবার ঘরের (Bedroom) মাপ যদি ছোট হয় কিংবা মাঝারি, তাহলে কুইন সাইজ বেড (Queen Size Bed) সব থেকে ভালো. এখন আধুনিক ডিজাইনের (Design) নানারকম কুইন সাইজ বেড (Queen Size Bed) পাওয়া যায় যেটা ফ্ল্যাটে মাস্টার বেডরুমের (Bedroom) জন্য একেবারে মানানসই. ধরুন যদি আপনার সবার ঘরের মাপ অন্তত ১৫x১৩ হয়, তাহলে কিং সাইজ বেড রাখা যেতে পারে. কিং সাইজ বেড রাখতে গেলে কিন্তু আবার ঘরের ডেকোর অন্য রকম করতে হবে. অন্যন্য মানানসই আসবাব (Furniture) যেমন ড্রেসার (Dresser) বা আলমারি (Wardrobe) সব কিছুই বড়ো হতে হবে. আলমারি (Wardrobe) চার পাল্লার (Four-Door) হলে ভালো হয় আর তার মাপ হওয়া উচিত মেঝে থেকে ছাদ পর্যন্ত.


খাটের ডিজাইন - Bed Designs


একটা সময় ছিল যখন বাড়িতে বার্মা টিকের (Teak Wood) পালঙ্ক রাখা হতো. কিন্তু যত দিন যায়, ঘরের মাপ তত ছোট হতে আরম্ভ করে এবং পালঙ্ক ছেড়ে ছোট আসবাবের (Furniture) দিকেই মানুষ ঝুঁকতে থাকেন. তারপর এমন একটা সময় এলো যখন  Wrought Iron খাট (Bed) বাজারে খুব চলছিল. এরপর ইঞ্জিনিয়ার্স উড এলো. কিন্তু এখন আবার টিক উডের (Teak Wood) আসবাবে (Furniture) বাজার চেয়ে গেছে. টিক উডের (Teak Wood) আসবাবে (Furniture) যেরকম আভিজাত্য রয়েছে সেরকমই ঘরের অন্যান্য আসবাবের (Furniture) সাথে টিক উডের (Teak Wood) আসবাব (Furniture) মানিয়েও যায়. আপনার যদি বাড়িতে জায়গা কম থাকে তাহলে আপনি খাটের মধ্যেই স্টোরেজ (Storage) বানিয়ে নিতে পারেন. এখনকার খাট (Bed) গুলো সবই লো হাইটের হয় হেডবোর্ড থাকে. যেটা পছন্দ সেরকমভাবে বানিয়ে নিন.


ছোটদের জন্য খাট - Bed For Kids


Furniture 04


বাড়িতে খুদে সদস্য (Kids) থাকলে তার জন্যই তো আলাদা বিছানা (Bed) দরকার তাই না? বাংক বেড (Bunk Bed) বাচ্চাদের ঘরের জন্য উপযুক্ত. বাড়িতে যদি একাধিক খুদে থাকে তাহলে তো আর কথাই নেই. এরকম খাটের (Bunk Bed) সুবিধে হলো যেহেতু এর ডিজাইন (Design) ভার্টিকাল হয়, তাই ঘরে অনেকটা জায়গা বাঁচে. আর বাচ্চাদের খাট বেশ উজ্জ্বল রঙের হয়, যেমন গোলাপি, নীল, হলুদ বা মাল্টি-কালার. বাংক বেডগুলোতে (Bunk Bed) মই লাগানো থাকে.


Furniture 05


আপনার বাড়ির খুদে সদস্যের জন্য কাস্টমাইজড খাটও (Customised Bed) বানাতে পারেন. যেমন ধরুন আপনার ছেলে যদি গাড়ি ভালোবাসে তাহলে গাড়ির আকারে খাট (Bed) বানাতে পারেন; আবার যদি আপনার মেয়ে থাকে আর সে ডিজনি প্রিন্সেসদের ভক্ত হয়, তাহলে তার জন্য প্রিন্সেস বেড.


ড্রেসার এবং আলমারি - Wardrobe Dresser


Furniture


আগেকার দিনের মতো এখন তো আর বাড়িতে আলাদা একটা ঘর থাকে না আলমারি (Wardrobe) এবং ড্রেসিং টেবিল (Dresser) রাখার জন্য, তাই শোবার ঘরেই (Bedroom) এই আসবাবগুলো (Furniture) রাখতে হয়. সেজন্য শোবার ঘরের (Bedroom) মাপ এবং অন্যান্য ফার্নিচারের (Furniture) কথা মাথায় রেখে আলমারি (Wardrobe) এবং ড্রেসার (Dresser) কেনা উচিত. যদি আপনার শোবার ঘর (Bedroom) আকারে বড়  হয় এবং যথেষ্ট জায়গা থাকে, তাহলে চার পাল্লার (Four Door) আলমারি (Wardrobe) কিনতে পারেন. এই চার পাল্লার আলমারি গুলো মেঝে থেকে ছাদ পর্যন্ত লম্বা হয়. দেখতেও সুন্দর আর যেহেতু এগুলো কাঠের হয়, তাই টেকসইও. কিন্তু যদি ঘর ছোট হয় তাহলে ব্রোকেন ডিজাইনের (Design) আলমারি কম ড্রেসার কিনুন. এছাড়া ঘর বড় দেখাতে পাল্লাগুলোতে আয়না লাগিয়ে নিন.


বসার ঘরের আসবাব - Furniture for Living Room


আপনার বাড়ির বসার ঘর (Living Room) কিন্তু আপনার চরিত্র এবং রুচির পরিচয় দেয়, কারণ বাইরের লোক আপনার বাড়িতে এলে সবার আগে এই ঘরটিই দেখতে পায়. তাই অনেক ভেবে-চিন্তে বসার ঘর (Living Room) সাজানো উচিত.


সোফাসেট কিংবা লাভসিট - Sofa and Love-Seat


Furniture 01


সোফাসেট (Sofa) বসার ঘরের একটি অন্যতম আসবাব. কিন্তু ইদানিং বড় ডবল কাউচ সোফার (Sofa) চাহিদা খুব বেশি নেই. তার বদলে "এল শেপড" (L Shaped Sofa Sets) সোফার (Sofa) চাহিদা অনেক বেশি. এগুলিও নানা ডিজাইনের হয়. কোনোটাতে গোটা সেটটাতেই ব্যাকরেস্ট দেওয়া থাকে আবার কোনোটাতে ৩ টি বা ২টি তে. সিঙ্গেল কাউচ গুলোতে কুশন দেওয়া থাকে. এমনকি, সোফার কভারগুলিতেও বৈচিত্র্য লক্ষ্য করা যায়.


Furniture 02


কোনটা লেদারফিনিশ হয় আবার কোনটা ভেলভেটের. ঘরের রং অনুযায়ী সোফার (Sofa) রং বাছুন. অনেকে উজ্জ্বল রং পছন্দ করেন, আবার অনেকে প্যাস্টেল শেড. লেদারফিনিশ সোফা (Sofa) বা লাভ সিট (Love-Seat) সাধারণত কালো, খয়েরি, বেজে, অফ-হোয়াইট কিংবা হানি কালারের হয়. আবার ভেলভেটের কভারগুলো আপনার পছন্দের যে কোনো রঙে পাওয়া যায়.


ডিভান - Divan Sofa


Furniture 03


বসার ঘরে (Living Room) যদি আরো জায়গা থাকে, তাহলে আপনি ডিভান (Divan Furniture) রাখতে পারেন. ডিভানগুলি (Divan) পুল-আউট (Pull-Out) ডিজাইনের (Design) নিলে তাতে আপনি একটা স্টোরেজ (Storage) পেয়ে যাবেন. যেহেতু ডিভানটি বসার ঘরে রাখবেন, তাই দেখবেন যেন ডিজাইন স্লিক হয়.


 


POPxo  এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!