শীতের মেকআপঃ কোনটা করবেন আর কোনটা নয় (do’s and don’ts of winter makeup)

শীতের মেকআপঃ কোনটা করবেন আর কোনটা নয় (do’s and don’ts of winter makeup)

আজকাল মেয়েরা এমনিতেই স্মার্ট কম নয়। কোন অনুষ্ঠানে কেমন সাজতে হবে, কোনটা পরতে হবে কোনটা নয় এসব তারা বিলক্ষণ জানে। তা আমাদের বিনু ঠিক সেরকম মেয়ে নয়। একটু শান্তশিষ্ট ধরনের। অনেক কিছুই জানে না কিন্তু শেখার ও জানার আগ্রহ আছে অনেক। এই তো গেল বারের শীতের কথা বলছি। কনকনে ঠাণ্ডা পড়েছিল। দু দিন ধরে সূর্যের দেখা নেই। বিনু কলেজ যাওয়ার সময় ভাবল এমন আবহাওয়ায় আর সানস্ক্রিন লাগিয়ে কি কাজ! ওমা কলেজে গিয়ে দেখে প্রাণের সখী সুলেখা বারান্দায় দাঁড়িয়ে দিব্যি ঘষে ঘষে সানস্ক্রিন লাগাচ্ছে। এখন অবশ্য বিনু জেনে গেছে শীতকালেও সানস্ক্রিন মিস করা চলবে না। এখন কথা হচ্ছে গিয়ে শীতকালে মেকআপ করার এরকম নানা কথাই আমরা জানি না। হাতে মিনিট পাঁচেক সময় আছে তো? একবার দেখেই নিন না শীতের মেকআপ করার সময় কোনটা করবেন আর কোনটা করবেন না(do’s and don’ts of winter makeup) ।


ঠোঁটে ঘন রঙ চলতা হ্যায় (dark lipstick)


এমা কি ক্যাটক্যাটে রঙ মেখেছিস বা ঠোঁটে রঙ মেখে সং সেজেছিস নাকি? এরকম টিপ্পুনিকে কাঁচকলা দেখান। যারা এসব বলছে তারা জানেই না শীতেই ডার্ক লিপস্টিক (dark lipstick) ভালো খোলে। তাই নির্ভয়ে বেছে নিন বার্গেন্ডি, প্লাম, ওয়াইন রেড ও ডার্ক রেডের (red) মতো শেড।


nusrat


সানস্ক্রিন ভুলবেন না


শীতকালেও সূর্য ওঠে। আর তখনও তার তেজ বেশ ভালোই থাকে। আপনি যদি ভেবে থাকেন আপনি যে ময়েশ্চারাইজার ব্যবহার করছেন সেটি আপনার ত্বককে সব রকমের সুরক্ষা দেবে, তাহলে আপনি একেবারেই ভুল ভাবছেন। বরং সানস্ক্রিন (sunscreen) না ব্যবহার করলে আপনার ত্বকে সানবার্ন ও অন্যান্য সমস্যা দেখা দিতে পারে।


koushani


সঠিক ফাউন্ডেশান শেড বেছে নিন


যে ফাউন্ডেশান (foundation) আপনি পুরো গরমকাল ধরে লাগিয়ে এসেছেন সেটা জাস্ট চলবে না বস! কারণ শীতে আমাদের ত্বক অনেক ফ্যাকাশে হয়ে যায়। সুতরাং সেই কথা মাথায় রেখে তবেই আপনাকে ফাউন্ডেশান বাছতে হবে। ত্বকের সঙ্গে সামঞ্জস্য রেখে এক ধাপ ঘন ফাউন্ডেশান বেছে নেওয়াই ভালো। 


winter eyes


পাউডার জাতীয় প্রোডাক্ট বেশি নয়


শীতকালে বাতাসে আর্দ্রতা বেশি না থাকায় আমাদের ত্বক শুষ্ক হয়ে পড়ে। এই শুষ্ক ত্বকে যদি আপনি পাউডারের (powder) মতো আরও শুষ্ক পদার্থ লেপেন তাহলে ফলটা কি হবে নিশ্চয়ই বুঝতে পারছেন? টাই ব্রোঞ্জার হোক বা হাইলাইটার, মুখে যেটাই ব্যবহার করবেন সেটাই যেন ময়েশ্চারাইজার বেসড হয়। বাকি পাউডার বেসড প্রোডাক্টগুলো আপাতত আলমারিতে তোলা থাক। ওগুলো আবার গরমকালে বের করবেন!


blue winter


কপার আর গোল্ড আইশ্যাডো একদম ওকে


কপার আর গোল্ড হল যাকে বলে শীতের আদর্শ রঙ। বিশেষ করে বিয়েবাড়ি ও পার্টিতে এই দুটো শেড দারুণ মানায়। মজার ব্যাপার হল, দিনের বেলা চোখে এই দুটো রঙ আর তার সঙ্গে ন্যুড লিপস্টিক লাগালেন। আবার সেটাই রাতে শুধু লিপস্টিক পাল্টে ডার্ক কালার লাগিয়ে পার্টিতে চলে গেলেন। অর্থাৎ দিনে ও রাতে দুবেলাতেই এই দুটো রঙ মানানসই।


feature er jony


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


 ছবি সৌজন্যঃ পেক্সেল ডট কম, অভিনেত্রীদের অফিশিয়াল ইন্সটাগ্রাম ও ফেসবুক অ্যাকাউন্ট