2019-এ এই ১৪ টা New Year Resolution নিন in bengali|POPxo Bengali | POPxo

১৪ টা New Year Resolution যেগুলো 2019-এ আপনার নেওয়া উচিত

১৪ টা New Year Resolution যেগুলো 2019-এ আপনার নেওয়া উচিত

নতুন বছরের (new year) প্রথম দিনে আমরা সবাই কিছু না কিছু রেসল্যুশন (resolution) নিয়ে থাকি, এটা প্রতি বছরই আমরা নি, আর ২০১৯-ও (2019) এর ব্যতিক্রম হবে না. কিন্তু অনেকসময়ই দেখা যায় যে এমন কিছু অবাস্তব (absurd) নিউ ইয়ার (new year) রেসল্যুশন (resolution) আমরা নিয়ে ফেলি যেগুলো রক্ষা করা (keep the promise) আমাদের পক্ষে সম্ভব হয়ে ওঠে এবং ক'দিন পর থেকে আমরা আর সেই কাজ গুলো করে উঠতে পারি না. ফলে আমাদের ব্যাস নামেই নিউ ইয়ার (new year) রেসল্যুশন (resolution) নেওয়া হয়, কাজে আর পরিণত হয়না সেগুলো. তাই সব সময়ে এমন কিছু রেসল্যুশন (resolution) নেওয়া উচিত যেটা আমরা মানতে পারি এবং নিজেরে কাছেই নিজেরা কথা রাখতে পারি (keep the promise).


এই ১৪ টা নিউ ইয়ার (new year) রেসল্যুশন (resolution) আপনার এই বছরটা নিশ্চই অন্যরকম করে তুলবে


১. প্রতিদিন নতুন কিছু শিখুন (Learn Something New Every Day)


একটা কথা আছে না, শেখার (learn) কোনো বয়স নেই, সেটাকে নতুন বছরে (new year) মেনে চলুন. প্রতিদিন নতুন একটা জিনিস শিখবেন (learn), এই রেসল্যুশনটা (resolution) নিয়ে দেখতেই পারেন. হ্যাঁ, বিশাল কোনো কঠিন কাজ আমি শিখতে (learn) বলছি না. ধরুন, অনেকদিন ধরেই আপনি কোনো একটা অনলাইন কোর্স (online course) করতে চাইছিলেন, সেটা ২০১৯-এ (2019) করে ফেলুন. বাড়িতে বসেই করতে পারবেন. কিংবা যদি আপনার রান্না-বান্না কিংবা হাতের কাজের শখ থাকে, তাহলে ইন্টারনেটে নানা ধরণের ভিডিও আছে, সেখান থেকে দেখে দেখে শিখতে (learn) পারেন. আর কিছু না হলে আশেপাশের লোকজনের থেকেও অনেক কিছু শিখতে (learn) পারেন. কি শিখবেন সেটা যদিও আপনার ব্যক্তিগত চয়েস.


২. মেডিটেশন করা আরম্ভ করুন (Start Meditation)


buddhaনতুন বছরের (new year) শুরুটা মেডিটেশন (meditation) দিয়ে করুন. শুধু আধ্যাত্মিক (spiritual) ব্যাপারে নয়, বিজ্ঞানেও মেডিটেশনের (meditation) উপকারিতা বলা আছে. মেডিটেশন (meditation) করলে যে শুধু মন শান্ত হয়, তা কিন্তু নয়, অনেক জটিল রোগ-ব্যাধিও সাড়ে. শুধু তাই নয়, মেডিটেশন (meditation) অনেক রোগ-ব্যাধি প্রতিরোধ করতেও সাহায্য করে. এ বছর (2019) যদি আপনি রেসল্যুশন (resolution) নেন যে আপনি প্রতিদিন মেডিটেশন (meditation) করবেন, সেটা যত কম সময়ের জন্যই হোক না কেন, তাহলে কি খুব অসুবিধে হবে? উল্টে আপনি মানসিক শান্তি (peace of mind), শক্তি (strength of mind) এবং একাগ্রতা (concentration) বাড়াতে পারবেন. আপনি চাইলে কোনো ক্লাস জয়েন করতে পারেন, কিংবা ভিডিও টিউটোরিয়ালের সাহায্যেও একা একই করতে পারেন.


৩. ডায়েটে ক্যালোরির পরিমান কম করুন (Reduce Calorie Intake in Diet)


আমাদের বেশিরভাগেরই কিন্তু এই নিউ ইয়ার (new year) রেসল্যুশনটা (resolution) নেওয়া উচিত. ডায়েটে (diet) ক্যালোরির (calorie) পরিমান কম করার কিন্তু অনেক কারণ আছে. তার মধ্যে একটি অন্যতম কারণ হলো বাড়তি ওজন (extra pound) ঝরিয়ে ফেলে সুস্থ (fit) থাকা. অনেকেরই একটা ভীষণ ভুল ধারণা আছে যে ওজন কমাতে গেলে না খেয়ে থাকলেই হবে. কিন্তু তারা ভুলে যান যে না খেয়ে থাকলে শরীরের শক্তি কমতে থাকে এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা (immunity) হ্রাস পায়. কাজেই ২০১৯-এ (2019) অতিরিক্ত ক্যালোরি ছেঁটে ফেলুন ডায়েট (reduce calorie intake in diet) থেকে আর সুস্থ থাকুন (fit).


Weight Loss 2


৪. নিজের হবির প্রতি সময় দিন (Nurture Your Hobby)


এমন কোনো পছন্দের কাজ (hobby) কি আপনার আছে যেটা বা যেগুলো আপনি অবসর সময়ে করতে ভালোবাসেন? যেমন অনেকে গান গাইতে ভালোবাসেন, অনেকে নাচ করতে, কেউ ছবি আঁকতে, কেউ বাগান করতে আবার কেউ বা নতুন নতুন রান্না করতে. এরকম যদি কোনো কাজ (hobby) থাকে যেটা আপনার করতে ভালো লাগে কিন্তু নানা কারণে সেটা আর করা হয়ে ওঠে না, তাহলে ২০১৯-এ (2019) নিউ ইয়ার (new year) রেসল্যুশন (resolution) লিস্টে এটা যোগ করুন এবং আপনার এই পছন্দের কাজের (hobby) জন্য আলাদা করে একটু হলেও সময় বার করুন.


৫. আরো বেশি করে বই পড়ুন (Read More Books)


আমি তো নতুন বছরে (new year) অনেকগুলো বই (books) পড়বো ঠিক করে রেখেছি. নানা ধারার, নানা লেখকের. আপনিও যদি বই (books) পড়তে ভালোবাসেন, তাহলে আরো বেশি করে করে বই (books) কিনুন আর পড়ে ফেলুন. কথায় আছে না, বইয়ের (books) চেয়ে বড় বন্ধু হয় না! আর সামনেই বইমেলা (book fair). তাহলে আর কিসের অপেক্ষা? যদি বই (books) কিনতে সমস্যা থাকে তাহলে কাছাকাছি কোনো লাইব্রেরিতেও মেম্বার হয়ে যেতে পারেন. অগুনতি বই (books) পাবেন আর জ্ঞানের ভান্ডার পূর্ণ করার সুযোগও!


৬. আরেকটু বেশি নড়াচড়া করুন (Move Your Body)


Weight Loss 8নতুন বছরে (new year) আর বসে বসে শরীরে বাত ধরবেন না. একটু নড়েচড়ে বসুন (move your body). আপনার যদি জিম করতে ভালো লাগে, তাহলে নতুন কোনো ট্রেনিং নিন; কোনো স্পোর্টস ক্লাব জয়েন করতে পারেন, নানা ধরণের শারীরিক ব্যায়াম (exercise) এবং খেলার জন্য স্পোর্টস ক্লাব আদর্শ; চাইলে হাইকিং করতে পারেন কিংবা সাঁতার - যেটা পছন্দ সেটা করুন, কিন্তু হাত-পা চালাতে থাকুন (move your body).


৭. কৃতজ্ঞতা জানান (Show Your Gratitude to Others)


আশেপাশের সবাইকে হয়তো সব সময় ভালো লাগে না, মানে তাদের কথা বার্তা কিংবা কোনো আচরণ, কিন্তু এমন অনেকেই নিশ্চই আপনার পশে আছেন যারা আপনার ভালো চান এবং আপনাকে ভালো পরামর্শও দেন. তাদের প্রতি কৃতজ্ঞ (grateful) থাকুন এবং তাদেরকে বলুন (show your gratitude) যে তাদের প্রতি আপনি কতটা কৃতজ্ঞ (grateful). প্রতিদিন সকালে উঠে একবার অন্তত ঈশ্বরকে স্মরণ করে তাকে কৃতজ্ঞতা (show your gratitude) জানান, আপনার দিনটি সুন্দর করে তোলার জন্য. একটা ছোট্ট থ্যাঙ্ক ইউ (thank you) কিন্তু অনেক খারাপ জিনিসকে ভালোতে বদলে দিতে পারে.


৮. জার্নাল লিখুন (Write a Journal)


আমাদের মধ্যে এরকম অনেকেই আছেন যারা অন্তর্মুখী, অর্থাৎ ইন্ট্রোভার্ট (introvert). বেশি কথা বলতে অসুবিধে হয়, লোকের সাথে মিশতে অসুবিধে হয়, লাজুক (shy) স্বভাবের মানুষ. নিজের মনের ভাব সব সময় প্রকাশ করে উঠতে পারেন না. তাদের জন্য কিন্তু জার্নাল (journal) লেখা একটা দারুন ব্যাপার. নিজের মনের প্রতিটা কথা ডাইরিতে (journal) লিখে রাখুন. পরে পরে দেখবেন, ভালো লাগবে. তা ছাড়া জার্নাল (journal) লিখলে প্ল্যানিং করতেও সুবিধে হয়. নতুন বছরে (new year) আপনার কি কি স্বপ্ন (dreams), সেগুলো কি ভাবে বাস্তবে পরিণত করা যায়, সব লিখে রাখুন.


৯. ব্যায়াম করুন (Exercise)


Sex-Yoga Bridge-Poseনতুন বছরের (new year) শুরুটা বেশ হেলদিভাবে করলে ভালো হয় তাই না? এটা তাহলে নিউ ইয়ার (new year) রেসল্যুশনের (resolution) বাকেট লিস্টে এড করুন. প্রতিদিন সকালে উঠে কিছু ব্যায়াম (exercise) করুন. জিমে গিয়ে এক্সারসাইজ (workout) করার দরকার নেই. আপনার বাড়ির আশেপাশে যদি কোনো পার্ক থাকে সেখানে গিয়ে অন্তত আধ ঘন্টা ব্যায়াম (exercise) করুন. আর কিছু না হোক, হেঁটে আসুন. যদি বাড়ির কাছাকাছি পার্ক বা হাঁটার জায়গা না থাকে, তাহলে ছাদে চলে যান. সেখানে কেউ আপনাকে বিরক্ত করবে না. আপনি যোগ ব্যায়ামও (yoga) করতে পারেন.


১০. প্রকৃতির মধ্যে সময় কাটান (Walk in The Nature)


এমনিতেই সারাদিন কাজের চাপে আর কংক্রিটের জঙ্গলে থেকে থেকে আমরা হাপিয়ে উঠি. মাঝে মাঝে একটু প্রকৃতির (nature) মধ্যে সময় কাটালে জীবনের ছন্দে যে শুধু একটু পরিবর্তন আসে তা নয়, প্রকৃতির (nature) মধ্যে সময় কাটালে শরীরও ভালো থাকে. শহরের ধুলো, ধোঁয়া আর দূষণ থেকে দূরে একটু ফ্রেশ অক্সিজেন পাওয়া যায় প্রকৃতির (nature) কোলে. মাঝে মাঝে তাই বেরিয়ে পড়বেন - এটাও হোক আপনার নতুন বছরে (2019) আরো একটা রেসল্যুশন (resolution).


১১. আত্মবিশ্বাসী হন (Be Confident)


নিজের প্রতি, নিজের কাজের প্রতি বিশ্বাস রাখুন. ২০১৯-এ (2019) আপনার নিউ ইয়ার (new year) রেসল্যুশন (resolution) এটাই হোক যে নিজের প্রতি বিশ্বাস (confident) যেন আপনার অটুট থাকে. আত্মবিশ্বাসী (confident) মানুষরা অন্যদের থেকে অনেক বেশি সুখে-শান্তিতে থাকেন. শুধু তাই নয়, আস-পাশের মানুষদেরকেও এরা আত্মবিশ্বাসী (confident) করে তুলতে পারেন.


১২. ছোট ছোট ব্যাপারে আনন্দ খুঁজে নিন (Try to Find Happiness in the Smallest Things)


জীবনকে সম্পূর্ণভাবে উপভোগ করা মানে কিন্তু এটা নয় যে সব সময় বড় বড় এচিভমেন্ট করতে হবে. রাজেশ খান্না বলে গেছেন, "বাবুমশাই, জিন্দেগী বড়ি হনি চাহিয়ে, লম্বি নেহি", মনে আছে তো? প্রতিটা ছোট ছোট ব্যাপারে আনন্দ খুঁজে নিন, দেখবেন জীবন এমনিতেই সহজ হয়ে যাবে. কিভাবে? একটু না হয় ঘাসের ওপর হাঁটলেন, দেখবেন পায়ে যখন নরম ঘাসের স্পর্শ অনুভব করবেন তখন কি ভালো লাগবে! বাচ্চা, সেটাও যদি না হয়, তাহলে কখনো ছোট বিড়াল বাচ্চাকে কোলে নিয়ে দেখেছেন? দেখুন, অনুভূতিটাই আলাদা. রাতের কালো আকাশে তাকিয়ে দেখুন কি সুন্দর তারা ঝলমল করে... কি, ২০১৯-এ (2019) এগুলো করবেন তো?


১৩. নিজের প্রতি যত্ন নিন (Spend Some Me Time)


আমরা মেয়েরা জীবনের বেশিরভাগ সময়টাই কাটিয়ে দি আমাদের পরিবারের লোকেদের কথা ভেবে. ছেলে-মেয়ে, হাসব্যান্ড, স্বশুর-শ্বাশুড়ি, মা-বাবা, দেওর-ননদ আরো কত না লোকের জন্য ভাবনাচিন্তা করার পর যদি হাতে কিছু সময় থাকে তাহলে নিজেদের কথা ভাবি. আবার যারা ঘরে-বাইরে দু'জায়গাতেই কাজ করেন, তাদের হাতে তো সময় আরো কম. আমি বলছি কি, সারা জীবন তো অন্যের জন্য ভাবলেন আর করলেনও; এবারে ২০১৯ (2019) সালে নতুন করে আরেকবার নিজের জন্য একটু ভাবুন না! নিজেকে একটু সময় দিন. নিজের শরীরের, মনের ও আত্মার যত্ন নিন. একটু "মি টাইম" কাটানোর রেসল্যুশন (resolution) নিন নতুন বছরে.


১৪. বেড়াতে যান (Travel)


how-to-celebrate-new-year-when-you-are-alone-5বেড়াতে যেতে আমরা সবাই ভালোবাসি. ২০১৯-এ (2019) তো আমার অনেকগুলো জায়গায় বেড়াতে যাবার প্ল্যান আছে, আর আমি সেই সব জায়গাগুলোতে যাবোও! এটাই আমার নিউ ইয়ার (new year) রেসল্যুশন (resolution). আপনারও যদি আমার মতো ঘুরতে যেতে ভালো লাগে, তাহলে আপনিও এখনই লিস্ট বানিয়ে ফেলুন যে কোথায় কোথায় ঘুরতে যেতে চান এ বছরে. যদি দূরে কোথাও যাওয়া সম্ভব না হয়, কাছে-পিঠেই কোথাও ঘুরে আসুন. নতুন জায়গা, নতুন লোকজন, নতুন অভজ্ঞতা - জীবনের একটা বড় এচিভমেন্ট কিন্তু এগুলো!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!