লখনউ স্টাইল গলৌটি কাবাব রেসিপি! (galouti kebab recipe)

লখনউ স্টাইল গলৌটি কাবাব রেসিপি! (galouti kebab recipe)

বাড়িতে কি খানাপিনার আসর বসতে চলেছে? তাহলে এবার অতিথিদের রসনা তৃপ্তি করতে নানা স্বাদের বাঙালি পাখোয়ানের পাশাপাশি স্টার্টার হিসেবে পরিবেশন করতে পার খাস নবাবী স্টাইলের গলৌটি কাবাব (galouti kebab)! তবে সঙ্গে থাকা চাই ধনে-পুদিনার চাটনি। কারণ এই পদটির (galouti kebab recipe) সঙ্গে এই বিশেষ ধরনের চাটনিটি না থাকলে কিন্তু আসর জমবে না বন্ধু!


লখনউয়ের নবাব আসা-উদ-দৌলা ছিলেন বেজায় খাদ্য রসিক। এদিকে তাঁর দাঁত ছিল বেজায় কমজোরি। তাই তো নবাবের রসনা তৃপ্তির কথা মাথায় রেখেই তাঁর বাবুর্চিরা তৈরি করেছিলেন এমন এক কাবাব, যা ছিল প্রকৃতিতে নরম। কিন্তু স্বাদ ছিল আসাধারণ! তাই তো শুরুর দিন থেকেই গলৌটি কাবাবের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। তবে নবাবী জমানার পরে এই সুস্বাদু কাবাবটি পাওয়া যেত কেবল লখনউয়ের (lucknow) কিছু নামজাদা রেস্তোরাঁতে। তবে সময় বদলেছে। আজ খাদ্যরসিকদের প্রচেষ্টায় এই পদটির জনপ্রিয়তা উত্তর এবং মধ্য় ভারত ছাড়িয়ে পৌঁছে গিয়েছে দাক্ষিণাত্যেও। আর সেই কারণেই তো এখন শুধু লখনউয়ে নয়, বরং ভারতের প্রতিটি কোনাতেই এই সুস্বাদু কাবাবটির সন্ধান মেলে। তবে বাড়িতে বসেই যদি খাঁটি গলৌটি কাবাবের স্বাদ পেতে চাও, তাহলে ঝটপট পড়ে ফলো এই লেখাটি!


galoti-kebab-ingrediants


৪-৫ জনের জন্য গলৌটি কাবাব বানাতে প্রয়োজন পড়বে (galouti kabab ingredients):


১. ৫০০-৬০০ গ্রাম মাটন কিমা
২. ৩ চামচ পেঁপের পেস্ট
৩. ২ চামচ জিরা পাউডার
৪. ১ চামচ ধনে পাউডার
৫. ১ চামচ গরম মশলা
৬. ১ টা পেঁয়াজ
৭. ২ চামচ আদা-রসুনের পেস্ট
৮. হাফ চামচ গোলমরিচ গুঁড়ো
৯. ২ চামচ বেসন
১০. পরিমাণ মতো পুদিনা পাতা
১১. ১ চামচ লেবুর রস
১২. স্বাদ অনুযায়ী নুন
১৩. ২ চামচ ঘি
১৪. পরিমাণ মতো তেল।


galoti-kebab-preparetion


প্রণালী:


১. একটা বড় বাটিতে মাটন কিমা নিয়ে তাতে লেবুর রস,পেঁপের পেস্ট, ঘি এবং পরিমাণ মতো নুন নিয়ে ভালো করে মেখে ফেলো। তারপর কম করে ১০ মিনিট রেখে দাও। প্রসঙ্গত, পেঁপে পেস্টটা যোগ করা হয়েছে মূলত কাবাবটা যাতে নরম হয়, সে কথা মাথায় রেখে।
২. এবার ব্লেন্ডারে পেঁয়াজ, আদা-রসুনের পেস্ট, বেসন, পুদিনা পাতা, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো,গরম মশলা এবং গোলমরিচ নিয়ে ভালো করে মিশিয়ে নাও। এই সময় অল্প পরিমাণে জল মেশাতে ভুলো না যেন!
৩. যখন দেখবে সবকটি উপাদান ভালো করে মিশে গেছে তখন সেই মিশ্রনটা কিমার উপর ঢেলে দাও। এবার ভাল করে মাখতে থাকো কিমাটা, যাতে সবকটি উপাদান কিমার সঙ্গে ঠিক মতো মিশে যাওয়ার সুযোগ পায়। এই সময় প্রয়োজন পড়লে ব্লেন্ডারের সাহায্যও নিতে পারো।
৪. কিমাটা মাখা হয়ে গেলে একটা পরিষ্কার পাত্রে সেটা ঢেলে নিয়ে কম করে ৮ ঘন্টা ফ্রিজে রেখে দিতে হবে। প্রসঙ্গত, যত বেশি সময় কিমাটা ম্যারিনেট করবে, ততই কিন্তু স্বাদ বাড়বে।
৫. ৮ ঘন্টা ম্যারিনেট করার পর কিমাটা ফ্রিজ থেকে বার করে কিছু সময় স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিতে হবে। তারপর তা থেকে অল্প অল্প করে নিয়ে চপের মতো চ্যাপ্টা আকার দিতে হবে।
৬. এবার কাবাবটা ভেজে নেওয়ার পালা। আর তার জন্য মাঝারি মাপের একটা প্যানে পরিমাণ মতো তেল নিয়ে একটু গরম করে নিতে হবে।
৭. যখন দেখবে তেলটা ভালো রকম গরম হয়ে গেছে তখন হালকা আঁচে কাবারের (galouti kebab) এক একটা দিক কম করে ১০ মিনিট ফ্রাই করতে হবে। এইভাবে প্রতিটা কাবাব ভেজে নেওয়ার পর পরিবেশন করতে হবে ধনে-পুদিনার চাটনির সঙ্গে।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!