মিষ্টি দিয়েই মিষ্টিমুখ (recipes of Bengali Sweets)

মিষ্টি দিয়েই মিষ্টিমুখ (recipes of Bengali Sweets)

আমাদের মুখের মধ্যে আছে ৩২ টা দাঁত। আর সেই দাঁতের মধ্যে একটি হল মিষ্টি দাঁত বাঁ ইংরিজিতে যাকে বলে সুইট টুথ। বাঙালিদের যে এই দাঁতটি একটু বেশি মাত্রায় আবেগপ্রবণ সে আর বলতে। অনুষ্ঠান যখনই হোক আর যে প্রকারেরই হোক না কেন, শেষ পাতে একটু মিষ্টি (sweets) না থাকলে চলে না। এখনও এই গতির যুগেও অনেক বাড়িতে মিষ্টি তৈরির রেওয়াজ আছে। আজকাল আবার অনেকে মিষ্টি খেতে চান না কারণ তারা মনে করেন এতে ভেজাল আছে। হাতে একটু সময় থাকলে কিন্তু কিছু কিছু মিষ্টি বাড়িতেই তৈরি করে নেওয়া যায়। এতে আপনার এই ভেজাল নিয়ে খুঁতখুঁতে ভাব আর থাকবে না। আর যারা স্বাস্থ্যসচেতন তাদের বলি, একদিনের জন্য এসব ডায়েট (diet) ফায়েট গুলি মারুন। আর মিষ্টি (sweets) দিয়েই মিষ্টিমুখ করুন। রইল কয়েকটি মিষ্টি বাড়িতে তৈরি করার রেসিপি।(recipes of bengali sweets) 


মালাই লাড্ডু


malai laddu


উপকরণঃ পনির ২৫০ গ্রাম, কনডেন্সড মিল্ক আধ কাপ, হলুদ লাড্ডুর জন্য জাফরান, কেওড়ার জল আধ চা চামচ, গোলাপি লাড্ডুর জন্য রোজ সিরাপ ১ টেবিল চামচ, সাদা লাড্ডুর জন্য ছোট এলাচের গুঁড়ো ২ টো, রুপোলী তবক আন্দাজমতো


প্রণালীঃ পনির ভালো করে মেখে নিন। কড়াই আঁচে চাপিয়ে তাতে পনির, কনডেন্সড মিল একসঙ্গে দিয়ে কাঠের হাতা দিয়ে নাড়তে থাকুন। খানিকক্ষণ নাড়াচাড়া করার পর মিশ্রণটি নামিয়ে নিন। মিশ্রণটি তিন ভাগে ভাগ করে নিন। একভাগে জাফরান ও কেওড়ার জল মিশিয়ে মাখুন ও লাড্ডুর মতো পাকিয়ে গোল করুন। অন্য দুটি ভাগে যথাক্রমে রোজ সিরাপ ও ও ছোট এলাচের গুঁড়ো মিশিয়ে লাড্ডু তৈরি করুন।লাড্ডুর উপরে তবক দিয়ে মুড়ে দিন। হলুদ, গোলাপি, সাদা লাড্ডু একসঙ্গে সাজিয়ে পরিবেশন করুন।


ক্ষীর চমচম


kheer chomchom


উপকরণঃ জল ঝরানো ছানা ৩০০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম, ক্ষীর, বাদাম ও চেরি সাজানোর জন্য আন্দাজমতো।


প্রণালীঃ একটা থালায় ছানা চটকে ঠেসে নিন। একটা ছড়ানো পাত্রে জল ঢেলে, চিনি দিয়ে আঁচে বসান। চিনি গলে যাবে। ছানা থেকে খানিকটা করে নিয়ে চ্যাপ্টা করে রসের পাত্রে ছাড়া ছাড়া করে রাখুন। ঢাকা দিয়ে ফুটতে দিন। দশ পনেরো মিনিট ফুটে উঠলে চমচমগুলো আস্তে করে উল্টে দিন। চমচমগুলো রসে ভরে যাওয়ার পর আঁচ থেকে নামিয়ে নিন। ক্ষীর ফেটিয়ে চমচমের উপরে সাজিয়ে দিন। ক্ষীরের উপরে একটা দুটো বাদাম আর চেরি দিয়ে দিন।


বাদাম পেস্তা রোল


cream roll


উপকরণঃ কাজুবাদাম ২০০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম, পেস্তা ১ টেবিল চামচ, সবুজ রঙ সামান্য, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, আইসিং সুগার ৫০ গ্রাম


প্রণালীঃ কাজু মিহি করে বেটে নিন। পেস্তা আলাদা করে গুঁড়িয়ে রাখুন। একটা ভারী পাত্রে চিনি ও এক কাপ জল দিয়ে আঁচে বসান। ঘন রস তৈরি হবে। ঘন রসে বাদামবাটা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। শুকিয়ে এলে আইসিং সুগার মিশিয়ে নামিয়ে কাঠের থালায় ঢেলে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হলে ভ্যানিলা এসেন্স দিয়ে ঠেসে দিন। এর থেকে খানিকটা নিয়ে পেস্তাবাটার সঙ্গে মাখুন। প্রয়োজনে দু ফোঁটা রঙ দিতে পারেন। এবার সাদা বাদামের মণ্ডটা আধ ইঞ্চি পুরু করে বেলে তার ওপর পেস্তার মিশ্রণ লম্বা রোল করে রাখুন। সাদা বাদামের বেলা অংশ রোল করে মুড়ে দু তিন ঘণ্টা রেখে দিন। শুকনো হয়ে এলে ছুরি দিয়ে স্লাইস করে কেটে নিন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!