রংবাহারি নখে এ বার নজর কাড়ুন (nail art)

রংবাহারি নখে এ বার নজর কাড়ুন (nail art)

সুরমিতা কলকাতার একটি কলেজের তৃতীয় বর্ষের ছাত্রী। ছোটবেলা থেকেই নেলপলিশ (nail polish) পরতে ভালবাসে সে। তার নেলপলিশের জন্যই আালাদা একটা বাক্স আছে। তো কলকাতায় নেল আর্ট মোটামুটি পপুলার হতেই নেল আর্ট নিয়ে যখন-তখন বসে পড়ে সে। এমনকি কলেজের বন্ধুরাও তার কাছে নেল আর্ট (nail art) করে দেওয়ার জন্য আবদার করে। নিজের একটা নেল পার্লার (nail parlour) খোলার প্ল্যান রয়েছে সুরমিতার মাথায়। এ তো গেল সুরমিতার কথা।


french-manicure


এ বার আসা যাক স্কুলপড়ুয়া অনন্যার কথায়। কলকাতার একটি অভিজাত স্কুলের ক্লাস ইলেভেনের ছাত্রী সে। ফেসবুক ইউটিউব দেখে তার নেলআর্টের (nail art) নেশা। রোজই নিত্যনতুন ডিজাইন বানায় সে। মায়ের বকুনিতেও কাজ হয় না। এমনই নেশা যে নাওয়া খাওয়া পর্যন্ত ভুলে যায় সে। অনন্যার কথায়, “ব্যাপারটা বেশ ইন্টারেস্টিং। ডিজাইন (design) পছন্দ না হলে রিমুভার তো আছেই। পরো আবার তুলে ফেল। কোনও চাপ নেই।” 


acrylic-nail-art


ফলে বুঝতেই পারছেন, জেন ওয়াই এখন মজেছে নেল আর্টে (nail art)! পোশাক-আশাকে যেমন আজকাল নিয়ন রঙের (neon colors) ছোঁয়া, তেমন রংই লাগুক নখেও। পপ কালারস (pop colors), নেল আর্ট (nail art) ফ্যাশনে (fashion) ইন। আর এক রঙা নখ নয়, এখন মাল্টিকালারের (multicolor) দাপট। নখের উপরেই ফুটে উঠছে ফুল বা কার্টুনের ডিজাইন (design)। অ্যানিম্যাল প্রিন্ট পছন্দ হলে সেটাও নখের উপর ট্রাই করিয়ে নিতেই পারেন। শুধু তা-ই নয়, স্টোন, স্টিকার লাগিয়েও সাজাতে পারেন আপনার নখকে। মোট কথা, আপনার সাধের ডিজাইনে সেজে উঠবে আপনার নখও। পার্লারে গিয়ে আমরা যেমন রূপচর্চা করি, তেমনই নখচর্চার জন্য আজকাল অনেকেই নেল পার্লারে (nail parlour) যাচ্ছেন। টিনএজার, কলেজপড়ুয়া থেকে শুরু করে সব বয়সের মহিলাই এক বার না এক বার ঢুঁ মেরেছেন নেল পার্লারে। ধরুন, আজ আপনার একটা পার্টি আছে,  অথচ সাজতে ভাল লাগছে না। কী করবেন? ভাল একটা ড্রেস পরুন। আর একটা নেল আর্ট (nail art) করিয়ে নিন। ব্যস! সকলের নজর কাড়ার জন্য রেডি আপনি। বলতে পারেন, এখন খুব সাজগোজ না করেও সহজেই কিস্তিমাত করা যায়।


pop-nail-colors


কিন্তু অনেকেই ভাবেন নেল আর্ট (nail art) ব্যাপারটা বেশ চাপের। সময়ও নষ্ট আবার ধৈর্যের ব্যাপারও বটে! অথচ নেল আর্ট (nail art) করারও প্রবল ইচ্ছে! তাঁরা এক কাজ করতে পারেন, হাতের পাঁচটা আঙুলে পাঁচ রকম রং। অতটাও বোল্ড হতে ইচ্ছে না করলে চারটে আঙুলে এক রকম রং পরে মাঝখানের একটা আঙুলে কনট্রাস্ট করে অন্য রং ট্রাই করে দেখতেই পারেন। অনেকে আবার নেল আর্ট (nail art) করাতে চান, কিন্তু নখ ভেঙে যায় বলে পিছিয়ে আসেন। তাঁদের জন্য রয়েছে নেল এক্সটেনশনের (nail extension) ব্যবস্থা। নেল এক্সটেনশনের উপর আরামসে করা যেতে পারে নেল আর্ট (nail art)। আবার অ্যাক্রিলিক (acrylic) কালারের নেলপলিশ দিয়েও ডিজাইন আঁকা যায়। তবে নেল আর্ট (nail art) করার জন্য আঁকতে জানতে হবে, এমন দিব্যিও তো কেউ দেয়নি। আঁকা না জেনেও ঘরে বসেই করে নিতে পারেন এমন সব নেল আর্ট (nail art)। যা নিমেষে নজর কাড়বে। জেনে নিন, কী ভাবে খুব সহজেই হাতের কাছে থাকা বিভিন্ন জিনিস দিয়ে সুন্দর সুন্দর নেল আর্ট করতে পারেন।


জলের নকশা


water-marble-nail-art


জলে নেলপলিশ (nail polish) ফেলেও আরামসে নেল আর্ট (nail art) করে নিতে পারবেন। জলে কয়েকটা রঙের নেলপলিশ ফেলে দিন। এ বার তাতে নখ চুবিয়ে নিলেই নখে ফুটে উঠবে সেই বাহারি রঙের ছোঁয়া।


পেনসিলে পোলকা ডট


polka-dots-nail-art


পোলকা ডটস (polka dots) পছন্দ করেন? তা হলে একেবারে সহজ উপায়ে নখে করুন পোলকা ডটস। প্রথমে কালো বা লাল রঙের নেলপলিশ পরে নিন। এ বার একটা পেনসিল আর সাদা নেলপলিশ নিন। এর পর সাদা নেলপলিশ পেনসিলে নিয়ে নখের উপর ডটস দিতে থাকুন। এ বার একটা টপ কোট দিয়ে নিন। ব্যস! পোলকা ডট নেল আর্ট (nail art) রেডি।


মেকআপ স্পঞ্জে ডিজাইন


nail-art-with-make up-sponge


প্রথমে কালো রঙের নেলপলিশ (nail polish) দিয়ে বেসটা করে নিন। তার পরে একটা মেকআপ ব্রাশ নিয়ে একে একে মেটালিক সবুজ, নীল, গোলাপি রঙের নেলপলিশে চুবিয়ে কালো বেসের উপর চেপে চেপে ছাপ দিয়ে নিন। এ বার একটা টপ কোট (top coat) দিয়ে নিন।


সেলোটেপ-সাজ


nail-art-cellotape


বাড়িতে সেলোটেপ তো নিশ্চয়ই থাকে? তা হলে আর চিন্তা নেই সেলোটেপ দিয়েই একটা ডিজাইন বানিয়ে ফেলুন। প্রথমে একটা বেসটা করে নিন। এ বার বেসের কালারের (base color) একটা কন্ট্রাস্ট কালার নিয়ে নিন। এ বার সেলোটেপ নখের উপরে নীচে সেলোটেপ লাগিয়ে নিন। ২টো সেলোটেপের মাঝের অংশে কন্ট্রাস্ট কালার লাগিয়ে নিন। শুকিয়ে গেলে সেলোটেপ তুলে ফেলুন। শেষে একটা টপ কোট দিয়ে নিন।


nail-extensions


তবে হ্যাঁ, পপ কালারসের নেলপলিশ বা নেল আর্ট (nail art) পরে নিলেই হল না! সেটা ক্যারি করাটাই আসল। আর একটা জিনিস মনে রাখতে হবে। নেল আর্টের সঙ্গে সামঞ্জস্য রেখে সঠিক পোশাক পরতে হবে। যেমন- ওয়েস্টার্ন বা ফিউশন পোশাকের সঙ্গে নেল আর্ট খুব ভাল যায়।


ছবি সৌজন্যে: পিন্টরেস্ট


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!