কম খরচে শপিং করুন কলকাতায় (cheap shopping destinations in Kolkata)

কম খরচে শপিং করুন কলকাতায় (cheap shopping destinations in Kolkata)

কেনাকাটা (shopping) করতে কে না ভালোবাসে? আর তারপরে সেই শপিং (shopping) যদি কম খরচে (cheap) হয়? আপনি ভাবছেন সস্তার (cheap) তিন অবস্থা! নামি দামী শপিং মল থেকে কিনলেই বুঝি সেই জিনিস ভালো হয়? মোটেও না। বরং দেখলেন গাদা গুচ্ছের টাকা দিয়ে আপনি যে জিনিস মল থেকে কিনে এনেছেন সেটাই অর্ধেক দামে বিকোচ্ছে এই আমাদের শহর কলকাতার কোনও অলিগলিতে! দাম অর্ধেক কিন্তু কোয়ালিটি? সেম টু সেম! তখন আর কপাল চাপড়ানো ছাড়া উপায় থাকবে না। তার চেয়ে এখনও যদি আপনি নিজের শহর সম্পর্কে অতটাও ওয়াকিবহাল না হন তাহলে এই শপিং গাইড দেখুন। দেখবেন আপনার মনের মতো হরেক জিনিস আপনার বাজেটের (budget) মধ্যেই পাওয়া যাচ্ছে প্রাণের শহর কলকাতায় (Kolkata)।


আরো পড়ুনঃ ভারতবর্ষের কিছু ঐতিহাসিক পর্যটন স্থল


বই পড়ার জন্য বইপাড়া কলেজস্ট্রিট (College Street)


old books


বই (book) দিয়েই শুরু করলাম। যারা স্কুল, কলেজে পড়াশোনা করছে এবং যারা সেই গণ্ডি ছাড়িয়ে বেরিয়ে গেছে। যারা গবেষণা করছে, যারা দুষ্প্রাপ্য কোনও বই খুঁজছে...সর্বোপরি যারা প্রাণ থেকে বই পড়তে ভালোবাসে তাদের সবার একটাই ঠিকানা বইপাড়া কলেজস্ট্রিট (College Street)। পুরনো বই, নতুন বই, দামী বই, সস্তা বই, বিদেশী বই, এদেশী বই সব পাবেন এখানে। আর যদি একদম নতুন বই কিনতে চান সোজা চলে যান পার্কস্ট্রিট। এখানে আছে অক্সফোর্ড বুক স্টোর। যে কোনও ভাষার লেটেস্ট বই পেয়ে যাবেন এখানে। কফি খেতে খেতে বই পড়ার বন্দোবস্তও আছে। এখানে প্রায়শই হয়ে থাকে সাহিত্য নিয়ে নানা উৎসব, আলোচনা সভা ইত্যাদি। তার আকর্ষণও নেহাত কম নয়। একদম আনকোরা বই কেনার জন্য আর দুটো ভালো জায়গা হল সাউথ সিটি মলের স্টারমার্ক আর ক্যামাক স্ট্রিটের স্টোরিও বেশ ভালো।


সব পেয়েছির নিউ মার্কেট (New Market)


new market


কথায় বলে যা নেই ভারতে তা নেই মহাভারতে! আমি বলি যা নেই ভারতে তা নেই নিউ মার্কেটে।এক সময় যার নাম ছিল হগ সাহেবের বাজার শাড়ি, গয়না, ব্যাগ, জামা কাপড়, জুতো, খেলনা, মেকআপের জিনিস থেকে শুরু করে এখানে আপনি যা চাইবেন সব পাবেন। শুধু মাথা ঠাণ্ডা রেখে দরাদরিটা চালিয়ে যেতে হবে।


হাতের কাজে দক্ষিণাপণ (Dakhinapan)


dakshinapan 


হস্তশিল্পের প্রতি যাদের চিরন্তন ভালোবাসা তাদের জন্য দক্ষিণাপণ হল সেরা শপিং ডেসটিনেশান। বিশেষ করে সারা ভারতে যত রকমের আঞ্চলিক শাড়ি পাওয়া যায় সেগুলো সব আপনি এখানে পেয়ে যাবেন। দক্ষিণের সব রকম সিল্ক পাবেন, মহারাষ্ট্রের শাড়ি পাবেন, বেনারসের বেনারসি পাবেন, মধ্যপ্রদেশের শাড়ি পাবেন। পাবেন এই সব রাজ্যের অন্যান্য হস্তশিল্পও। সংসারের নানা টুকিটাকি যেমন ধরুন রান্নাঘরের পাত্র, বেডকভার, বেডশিট সব পাবেন। কলেজ পড়ুয়াদের কাছে এটা খুব জনপ্রিয়। কারণ এখানেই পাওয়া যায় আকর্ষণীয় ও সস্তা জাঙ্ক জুয়েলারি এবং কুর্তি।


গড়িয়াহাট অঞ্চল (Gariahat) 


street shopping


গড়িয়াহাটের চার মাথার মোড়ে গিয়ে দাঁড়ান। তারপর ডাইনে, বাঁয়ে, সামনে, পিছনে ঘুরে দেখুন সারি সারি দোকান তো আছেই। আর আছে স্ট্রিট শপিংয়ের একশ এক সুযোগ। ঠিকঠাক দাম জেনে নিয়ে মাঠে নেমে পড়ুন। আর প্রাণ ভরে যা ইচ্ছে কিনুন। তবে এই জায়গা হচ্ছে কলকাতার একদম দক্ষিণে। তাই যারা উত্তরে থাকেন তাদের গড়িয়াহাটের ছোট ভাইয়ের সন্ধানও দিয়ে দিই।তার নাম হাতিবাগান। এখানেও আপনি কম দামে সব পাবেন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


কলকাতার নানা স্ট্রিট মার্কেটের হাল হদিশ