Kidney-র সমস্যা হবার আগেই এই উপায়ে Prevent করুন

Kidney-র সমস্যা হবার আগেই এই উপায়ে Prevent করুন

অস্মিতার বেশ কিছুদিন ধরেই কোমরের ডানদিকে চিনচিন করে ব্যাথা (pain) হচ্ছিলো. প্রথমে খুব একটা পাত্তা না দিলেও দিনে দিনে ব্যাথা বেড়ে (pain) যখন সহ্যের বাইরে চলে যায়, তখন বাধ্য হয়েই ডাক্তারের (doctor) কাছে ছুটতে হয়. অনেক পরীক্ষার পর জানা যায় যে ওর কিডনিতে (kidney) সমস্যা (problems) হয়েছে. যদিও কথাটা শুনে ও বেশ অবাকই হয়েছিল, কারণ ও যথেষ্ট স্বাস্থ্য সচেতন (health conscious) এবং একটা হেলদি (healthy) লাইফস্টাইলেই চলে. তবে এরকম অনেক ঘটনাই দেখা যায় যে বেশ স্বাস্থ্য সচেতনতা (health conscious) থাকা সত্ত্বেও অনেকেই কিডনির (kidney) সমস্যায় (problems) ভোগেন. তার কারণ আর কিছুই না, ছোট ছোট দৈনন্দিন ভুল! একটু চোখ কান খোলা রাখলে আর কয়েকটা বিষয় একটু মাথায় রাখলেই কিন্তু কিডনির (kidney) সমস্যা (problems) প্রতিরোধ করা সম্ভব.


এই উপায়গুলি যদি মেনে চলেন তাহলে কিডনির সমস্যা হবার আগেই তা প্রতিরোধ করা যেতে পারে


জল (hydration) খান, তবে প্রয়োজনের বেশি নয়


drink-fruit-water-detox-detox-water-162915অনেককেই বলতে শোনা যায় যে আমি তো অনেক জল খাই (hydration), তাহলে কেন আমার কিডনির (kidney) সমস্যা (problems) হতে পারে. জল বেশি খেলেই (hydration) যে আপনার কিডনি সুস্থ থাকবে, এই ধারণাটি কিন্তু সঠিক নয়. অতিরিক্ত জল খেলে কিডনির কাজে ব্যাঘাত ঘটতে পারে বলে অনেক ডাক্তার (doctor) মনে করেন. সাধারণত একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে চার থেকে ছয় গ্লাস জল খাওয়া উচিত, তার বেশি নয়.


নিয়মিত ব্যায়াম করুন


Sex-Yoga Bridge-Poseআপনি যদি স্বাস্থ্য সচেতন (health conscious) হন এবং নিয়মিতভাবে ব্যায়াম (exercise) করেন, তাহলে কিন্তু আপনার কিডনি (kidney) সুস্থ (healthy) থাকবে. কারণ, নিয়মিত ব্যায়াম (exercise)শরীরকে সচল রাখতে এবং প্রতিটি অর্গানকে সুস্থ রাখতে সাহায্য করে. আপনি যদি ভারী এক্সারসাইজ (exercise) না করতে পারেন, তাহলে যোগ ব্যায়াম করতে পারেন. সেটাও সম্ভব না হলে অন্তত সকালে বা বিকেলে অনন্ত আধ ঘন্টার জন্য হাঁটা অভ্যেস করুন.


কোনো সাপ্লিমেন্ট (supplements) নেবার আগে ডাক্তারের পরামর্শ নিন


আমাদের মধ্যে অনেকেই নানা রকম সাপ্লিমেন্টস (supplements)  নিয়ে থাকি শরীরকে ফিট রাখার জন্য. কিন্তু আপনি কি জানেন, যে সব সাপ্লিমেন্ট (supplements) সবার জন্য নয়! আপনার শারীরিক অবস্থা বুঝে তবেই সাপ্লিমেন্টস (supplements) নিন, আর তার আগে অবশ্যই ডাক্তারের (doctor) সাথে একবার পরামর্শ করে নেবেন. এমন অনেক সাপ্লিমেন্টস (supplements) আছে যেগুলো কিন্তু আপনার কিডনির (kidney) চরম ক্ষতি (problems) করতে পারে.


সিগারেট ছাড়ুন


স্মোকিং-কে সাধারণত দোষ দেওয়া হয় ফুসফুসের ক্ষতি করার জন্য, কিন্তু স্মোকিং আপনার কিডনিতেও (kidney) প্রভাব ফেলে. ফুসফুসের থেকে রক্তজালিকার মাধ্যমে ক্ষতিকর নিকোটিন কিডনি পর্যন্ত পৌঁছতে বেশি সময় লাগে না. তাই সুস্থ (healthy) থাকতে হলে আজি স্মোক করা বন্ধ করুন.


এছাড়াও কিডনি সুস্থ রাখতে এবং কোনো রকম সমস্যা (problems) হবার আগেই তা প্রতিরোধ করার জন্য এই ব্যাপারগুলোও মাথায় রাখতে হবে -


to-do-list-before-planning-pregnency-01


  • হেলদি ডায়েটে থাকুন

  • টপাটপ ওষুধ খাওয়া বন্ধ করুন

  • নিয়মিত ব্লাড সুগার চেক করান

  • নিয়মিত ব্লাড প্রেসার চেক করান


আরো কয়েকটা ব্যাপারে আপনার সতর্ক থাকা উচিত যদি আপনার


  • ডায়াবেটিস থাকে

  • ওবেসিটির ধাত থাকে

  • বাড়ির কারো (মা বাবা কিংবা অন্য কারো) কিডনির সমস্যা থেকে থাকে

  • হাইপার টেনশনের সমস্যা থাকে


No Sleep


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!