স্কাল্প এবং চুলের যত্নে বিশেষ কিছু খাবার নানাভাবে সাহায্য করে থাকে। | POPxo

চুল এবং স্ক্যাল্পের যত্নে খেতেই হবে এই খাবারগুলি! (foods for healthy hair and scalp)

চুল এবং স্ক্যাল্পের যত্নে খেতেই হবে এই খাবারগুলি! (foods for healthy hair and scalp)

গ্যারেজে রয়েছে ভি ৮ ইঞ্জিন লাগানো অডি টু সিটার। এদিকে গাড়িতে নেই তেল, তাহলে কি চলবে চার চাকা? চলবে না তো! ঠিক একই অবস্থা আমাদের দেহেরও। শরীর বাবাজিকে সুস্থ এবং সচল রাখতে রোজের ডায়েটে (diet) বেশ কিছু খাবারকে (food) রাখা উচিত। কিন্তু সেদিকে নজর কই আমাদের! তাই তো ৩০ পেরতে না পেরতেই সঙ্গ নিচ্ছে হরেক রকমের রোগ। সেই সঙ্গে কমছে চুলের সৌন্দর্যও। আর এমনটা হওয়ার কারণে স্ক্যাল্পের স্বাস্থ্য বিগড়ে গিয়ে দেখা দিচ্ছে হাজারো সমস্যা। তাই তো বলি বন্ধু, শুধু শীতের সময় নয়, সারা বছরই চুল এবং স্কাল্পের অন্দরে পুষ্টির ঘাটতি দূর করতে খেতেই হবে এই প্রবন্ধে আলোচিত খাবারগুলি। না হলে কিন্তু...!


প্রসঙ্গত, স্ক্যাল্প (scalp)এবং চুলের (hair)যত্নে যে যে খাবারগুলি (indian food for healthy hair) বিশেষ ভূমিকা পালন করে থাকে, সেগুলি হল...


১. মাছ:


b1


প্রোটিন এবং ভিটামিন ডি, এই দুটি উপাদান চুলের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আর এই দুটি প্রচুর মাত্রায় মজুত রয়েছে মাছে। সেই সঙ্গে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও, যা স্ক্যাল্প এবং চুলের যত্নে নানাভাবে সাহায্যে করে করে থাকে। তাই তো বলি বন্ধ, যদি ভেজিটেরিয়ান না হয়ে থাকো, তাহলে প্রতিদিন এক পিস করে মাছ (fish) খেতে ভুলো না যেন!


২. গ্রিন টি:


b2


এই পানীয়টিতে উপস্থিত পলিফেনল স্ক্যাল্পের স্বাস্থ্যের উন্নতিতে যেমন বিশেষ ভূমিকা পালন করে থাকে, তেমনি গ্রিন টিতে মজুত ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট, চুলকে মজবুত রাখতে নানাভাবে সাহায্য করে। শুধু তাই নয়, এই দুটি উপাদান চুলের সৌন্দর্যতা বাড়াতেও দারুন কাজে আসে। আর যদি প্রতিদিন গ্রিন টির সাহায্যে চুল ধোয়া যায়, তাহলে তো কথাই নেই! কারণ এমনটা করলে খুশকির সমস্যা (dandruff)দূর হতেও সময় লাগে না।


৩. গাজর:


b3


শুধুমাত্র শরীরকে চাঙ্গা রাখতে নয়, চুলের যত্নেও এই সবজিটি (diet for hair growth female) বিশেষ ভূমিকা পালন করে থাকে। বিশেষত গাজরে উপস্থিত ভিটামিন এ, শরীরে প্রবেশ করার পর এমন খেল দেখায় যে স্কাল্পের অন্দরে সিবামের উৎপাদন বেড়ে যায়। ফলে চুলের হারিয়ে যাওয়া আদ্রতা ফিরে আসতে সময় লাগে না।


৪. ডিম:


b4


শরীরকে চাঙ্গা রাখার পাশাপাশি চুলের সৌন্দর্য বাড়াতে "সানডে হো ইয়া মানডে রোজ খাও আন্ডে"! কারণ ডিমে (egg) রয়েছে বায়োটিন এবং ভিটামিন বি সহ আরও একাধিক উপাদান, যা এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, চুলের উজ্জ্বলতা বাড়াতে এবং হেয়ার ফলের মাত্রা কমাতেও এই উপাদানগুলি নানাভাবে সাহায্য করে থাকে।


৫. সবুজ শাক-সবজি:


b5


অসময়েই চুল ঝরে ময়দান খালি হয়ে যাক, এমনটা যদি না চাও, তাহলে রোজের ডায়েটে (diet)পালং শাক, ব্রকলি এবং লেটুসের মতো নানা রকমের সবুজ শাক-সবজিকে (vegetables)অন্তর্ভুক্ত করতে ভুলো না যেন! কারণ এই প্রাকৃতিক উপাদানগুলিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি এবং ভিটামিন এ, যা সিবামের উৎপাদন বাড়িয়ে দিয়ে চুলের আদ্রতা ধরে রাখতে যেমন বিশেষ ভূমিকা পালন করে থাকে, তেমনি স্ক্যাল্প এবং চুলের স্বাস্থ্যের উন্নতিও সাহায্য করে।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!