শরীরের প্রতিটি অংশকে চাঙ্গা রাখে কাঁচা লঙ্কা। তাই প্রতিদিন খাওয়া মাস্ট! | POPxo

সুস্থ থাকতে খেতেই হবে ২ টো করে কাঁচা লঙ্কা! (green chillies benefits)

সুস্থ থাকতে খেতেই হবে ২ টো করে কাঁচা লঙ্কা! (green chillies benefits)

বলো কি! শরীর ভালো থাকবে কাঁচা লঙ্কা (green chili benefits) খেলে? একেবারেই! আসলে এই প্রাকৃতিক উপাদানটিতে মজুত রয়েছে প্রচুর মাত্রায় ডায়াটারি ফাইবার, থিয়ামিন, রাইবোফ্লবিন, নিয়াসিন, ফলেট, আয়রন, মেঙ্গানিজ এবং ফসফরাস। সেই সঙ্গে রয়েছে আরও বেশ কতক পুষ্টিকর উপাদান (nutritional values of chillies), যেমন- ভিটামিন এ, সি,কে,বি৬,পটাশিয়াম, কপার এবং ম্যাগনেসিয়াম। প্রসঙ্গত, এই সবকটি উপাদানই কিন্তু নানা ভাবে শরীরের উপকারে লেগে থাকে। আর সেই কারণেই মেলে বেশ কিছু উপকার (Health Benefits)। যেমন ধরো...


১. ক্যান্সারের মতো মারণ রোগ দূরে থাকবে:


H1


বেশ কিছু স্টাডিতে দেখা গেছে কাঁচা লঙ্কায় (green Chili) রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরে প্রবেশ করা মাত্র এমন খেল দেখায় যে দেহের ইতিউতি জমে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানেরা সব বেরিয়ে যায়। ফলে স্বাভাবিকভাবেই ক্যান্সার (Cancer) সেল জন্ম নেওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে। প্রসঙ্গত, প্রস্টেট সম্পর্কিত যে কোনও রোগকে দূরে রাখতেও কিন্তু কাঁচা লঙ্কা বিশেষ ভূমিকা পালন করে থাকে।


২. হার্ট চাঙ্গা থাকে:


h2


একেবারে ঠিক শুনেছে বন্ধু! নিয়মিত দুটো করে কাঁচা লঙ্কা (chili) খেলে বাস্তবিকই হার্টের (heart) কোন ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। আসলে লঙ্কায় উপস্থিত বেশ কিছু উপকারি উপাদান একদিকে যেমন রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে ফেলে, তেমনি ট্রাইগ্লিসারাইড যাতে নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, সেদিকেও খেয়াল রাখে। শুধু তাই নয়, কোনও ভাবেই যাতে ব্লাড ক্লট না হয়, তাও সুনিশ্চিত করে এই প্রাকৃতিক উপাদানটি। ফলে অ্যাথেরোস্ক্লেরোসিস এবং হার্ট অ্যাটাকের আশঙ্কা যায় কমে। সেই সঙ্গে সম্ভাবনা কমে স্ট্রোকের খপ্পরে পরারও।


৩. সাইনাসের কষ্ট কমে যায়:


h3


লঙ্কা খেলে ঝাল লাগে কেন জানো? আসলে এতে রয়েছে ক্যাপসিসিন নামক একটি উপাদান, যা লঙ্কার ঝাল স্বাদের পিছনে দায়ী। এই ক্যাপসিসিন কিন্তু শরীরের নানাবিধ উপকারেও লেগে থাকে। যেমন ধরো এই উপাদানটি শরীরে প্রবেশ করা মাত্র মিউকাস মেমব্রেনের মধ্যে রক্তের প্রবাহ বেড়ে যায়। ফলে সাইনাস ইনফেকশনের প্রকোপ কমতে সময় লাগে না।


৪. রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে:


h4


ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারবে না যদি নিয়মিত দুটো করে কাঁচা লঙ্কা খাওয়া যায় তো। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বিটা ক্যারোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা দেহের রোগ প্রতিরোধী ব্যবস্থাকে এতটাই শক্তিশালী করে তোলে যে কোনও রোগ-জীবাণুই শরীরের ক্ষতি করে উঠতে পারে না। প্রসঙ্গত, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট শুধু ইমিউনিটি বাড়ায় না, সেই সঙ্গে দৃষ্টিশক্তির উন্নতি ঘটাতে এবং ত্বককে সুন্দর করে তুলতেও সাহায্য করে।


৫. স্ট্রেস লেভেল কমে:


h5


মন খারাপ নাকি? তাহলে চটজলদি একটা কাঁচা লঙ্কা খেয়ে ফলো। দেখবে মন-মেজাজ একেবারে চাঙ্গা হয়ে উঠবে। আসলে এই প্রাকৃতিক উপাদানটি খাওয়া মাত্র এন্ডোরফিন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। ফলে স্ট্রেস লেভেল (stress) তো কমেই, সেই সঙ্গে মন আনন্দে ভরে ওঠে।


৬. ডায়াবেটিসের মতো রোগ দূরে থাকে:


cover


পরিবারে কি ডায়াবেটিসের (diabetes) মতো মারণ রোগের ইতিহাস রয়েছে? তাহলে বন্ধু নিয়মিত কাঁচা লঙ্কা (diabetes and green chili)খেতে ভুলো না যেন! কারণ এতে উপস্থিত নানাবিধ উপকারি উপাদান রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে স্বাভাবিকভাবেই ডায়াবেটিসের মতো রোগ ধারে কাছে ঘেঁষার সুযোগই পায় না।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!