আপনি কি 'Blue Tea' সম্বন্ধে জানেন?

আপনি কি 'Blue Tea' সম্বন্ধে জানেন?

যারা চা (tea) খেতে ভালোবাসেন, তাদের যে কোনো সময়েই চা-এ না নেই. কেউ বেশ দুধ দিয়ে ঘন করে এলাচের চা (elaichi milk tea) খেতে ভালোবাসেন তো কেউ আবার লাল চা (black tea) পছন্দ করেন. আবার যারা খুব স্বাস্থ্য সচেতন, তাদের পছন্দ গ্রিন টি বা মাচা টি. দার্জিলিং চা-এর তো ব্যাপারই আলাদা, তার যেমন গন্ধ তেমনি স্বাদ! কিন্তু এই সব চিরাচরিত চা (tea) বাদে যে আরো এক ধরণের চা এই মুহূর্তে ট্রেন্ডে রয়েছে, সে সম্বন্ধে আপনি কি জানেন? নীল চা বা 'Blue Tea'-এর ব্যাপারে কি আপনি শুনেছেন? হ্যাঁ, ঠিকই পড়লেন, Blue Tea কিন্তু এখন অনেকেই পছন্দ করছেন এর অসংখ্য উপকারিতার (health benefits) জন্য.


আরো পড়ুনঃ গরমে শরীর জুড়োতে পান করুন এই পানীয় গুলি


Blue Tea কি?


অপরাজিতা ফুলের পাপড়ি এবং লেমনগ্রাস শুকিয়ে তৈরী হয় Blue Tea. বহুকাল ধরেই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে ওষধি (medecine) হিসেবে এই চা (tea) ব্যবহার করা হতো, কিন্তু দুঃখের বিষয় এই চা (tea) সম্বন্ধে পৃথিবীর বেশিরভাগ মানুষ জানতেন না. কিন্তু ইদানিং,  দক্ষিণ-পূর্ব এশিয়ার গন্ডি পার করে Blue Tea পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে গেছে এবং শুধু তাই নয়, বেশ জনপ্রিয়ও হয়েছে.


health-benefits-of-blue-tea-3


Blue Tea -এর উপকারিতা (Health Nenefits of Blue Tea)


আগেই বলেছি, যারা স্বাস্থ্য সচেতন, তারা এই নীল পানীয় (drink) খুব পছন্দ করেন. ফুলের হালকা গন্ধযুক্ত এই পানীয় (drink) যে শুধু খেতে ভালো তা নয়, এর আছে অনেক উপকারিতা (health benefits).


১. মানসিক অবসাদের সাথে লড়াই করতে Blue Tea


আজকালকার এই ব্যস্ততায় মানুষের জীবনে আর কিছু থাক বা না থাক, স্ট্রেস থাকবেই. স্ট্রেসের সাথে সাথে আসে উদ্বেগ আর তারপরে মানসিক অবসাদ. বেশিরভাগ সময়েই আমরা এই চাপ কাটাতে মুঠো মুঠো ওষুধ খাই যার অনেক রকমের পার্শপ্রতিক্রিয়া থাকে. একটা রিসার্চে বলা হয়েছে যে নিয়মিত Blue Tea  পান করা যায়, তাহলে তা অবসাদ এবং স্ট্রেস দূর করতে সাহায্য করে.


health-benefits-of-blue-tea-1


২. মধুমেহ থাকলে Blue Tea খান


যারা মধুমেহ বা ডায়াবেটিসে ভোগেন তাদের অনেক জ্বালা. প্রতিদিন খাবার পরে এক কাপ করে এই গরম পানীয় (drink) সেবন শরীরের ব্লাড সুগার লেভেল কম করতে সাহায্য করে এবং সারাদিনের glucose intake-কে নিউট্রিলাইজ করতেও সাহায্য করে. এছাড়া Blue Tea এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা শরীরকে শক্তি যোগায় এবং বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে. সুগারের রুগীদের ক্ষেত্রে যেকোনো সংক্রমণ খুব তাড়াতাড়ি হয়. এছাড়া হার্ট সুস্থ রাখতেও Blue Tea -র তুলনা হয়না. 


৩. চুল ও ত্বকের পুষ্টি বৃদ্ধিতে Blue Tea


আগেই বলেছি যে Blue Tea এন্টিঅক্সিডেন্ট প্রোপার্টিজে সমৃদ্ধ. এন্টিঅক্সিডেন্টস চুল এবং ত্বকের জন্য খুব ভালো. প্রতিদিন যদি আপনি এক কাপ করে Blue Tea খান তাহলে খুব শিঘ্রী আপনি আপনার চুলে এবং ত্বকে তফাৎ বুঝতে পারবেন. এছাড়া এই পানীয়তে (drink) প্রচুর পরিমানে ভিটামিন এবং প্রাকৃতিক খনিজ আছে যা অকালে চুল পাকা রোধ করে এবং ত্বককে অনেকদিন পর্যন্ত সতেজ ও সজীব রাখতে সাহায্য করে.


health-benefits-of-blue-tea-2


এছাড়া আরো অনেক উপকারিতা (health benefits) রয়েছে এই পানীয়র (drink)-


  • Blue Tea এন্টিঅক্সিডেন্ট প্রোপার্টিজে ভরপুর

  • সৌন্দর্য্য বৃদ্ধিতে সাহায্য করে Blue Tea

  • ক্যান্সার প্রতিরোধকারী এই পানীয়

  • মস্তিস্ক সজাগ রাখতে রাহায্য করে এই চা


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!