Tasty এবং Helathy ফলের Recipes

Tasty এবং Helathy ফলের Recipes

রিমা ভীষণ মুশকিলে পড়েছে. মেয়েকে কিছুতেই ফল (fruits) খাওয়াতে পারেনা. সারাদিন সে চকলেট না হলে অন্য কোনো মিষ্টি খেয়ে চলেছে. কিন্তু যখনি ফল (fruits) খাওয়ানোর কথা ওঠে, তখনি রিমার বাড়ি থেকে মা-মেয়ের চিৎকারের আওয়াজ শোনা যায়. প্রথম দিকে ফলের (fruits) রস (juice) করে দিতো মেয়েকে, কিন্তু সেও ক'দিন পর থেকে পছন্দ না. ফল (fruits) দাঁতে কামড়ে খেতেও যেন সমস্যা. তাই বুদ্ধি করে রিমা বেশ কয়েকটা রেসিপি (recipes) তৈরী করে ফেলেছে, যাতে মেয়েকে ফল (fruits) খাওয়ানো যায়. আপনার বাড়িতেও কি এরকমই সমস্যা? তাহলে আপনিও ট্রাই করতে পারেন এই সুস্বাদু ফলযুক্ত রেসিপিগুলো (recipes)-


আরও পড়ুনঃ শীতকালীন সবজি ও ফলের উপকারিতা


টফি ব্যানানা (Toffee Banana)


কলা (banana) এমন একটা ফল যেটা শীত-গ্রীষ্ম-বর্ষা সব ঋতুতেই মোটামুটি সব জায়গায় পাওয়া যায়. কলা (banana) যে শুধুমাত্র পেট পরিষ্কার করতে সাহায্য করে তা কিন্তু নয়, কলায় রয়েছে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম যা হার্ট সুস্থ রাখতে সাহায্য করে. ইচ্ছা কলায় (banana) প্রচুর ফাইবারও রয়েছে যা হজমে সাহায্য করে. তাহলে আর দেরি কেন, দেখে নিন কলার (banana) এই টেস্টি রেসিপি (recipes), যা আপনার বাড়িতে বাচ্চার তো বটেই অন্যান্যদেরও নিশ্চই পছন্দ হবে.


tasty-fruit-recipies-for-your-health-toffee-banana


উপকরণ (Ingredients)


কলা - ৩-৪টি


চিনি - ২৫০ গ্রাম


সাদা তিল - ৩০০ গ্রাম (শুকনো খোলায় নেড়ে নেওয়া)


ময়দা - ৫০ গ্রাম


কর্নফ্লাওয়ার - ১০০ গ্রাম


বেকিং পাউডার - ৫ গ্রাম


তেল - ৫০ গ্রাম


প্রণালী (Method)


প্রথমেই কলার (banana) খোসা ছাড়িয়ে গোল গোল করে কেটে নিন. খুব পাতলা করে কাটবেন না. এবারে ময়দা, কর্নফ্লাওয়ার আর বেকিং পাউডার চালুনিতে ছেলে নিয়ে একটা মিক্সিং বোলে ঢালুন. এতে চিনি মিশিয়ে নিন ভালো করে. এবারে তেল ঢেলে একটা ব্যাটার তৈরী করুন. খেয়াল রাখবেন যেন কোনো লাম্প না থাকে ব্যাটারে. অন্য একটা কড়াইতে তেল গরম করুন এবং কেটে রাখা কলার টুকরোগুলি ব্যাটারে চুবিয়ে ডুব টেলি ভেজে নিন. যতক্ষণ না সোনালী রং ধরছে, ভাজতে হবে. এবারে একটা পাত্রে চিনি নিয়ে তাতে জল ঢেলে ফোটান. ফুটতে ফুটতে যখন ঘন হয়ে আসবে, তখন বুঝবেন যে সুগার সিরাপ তৈরী. এবারে ওই সিরাপে আগে থেকে ভেজে রাখা কলার (banana) টুকরোগুলো দিয়ে টস করুন যাতে সিরাপ ভালো করে কলার টুকরোতে মেখে যায়. এবারে একটা বাটিতে টফি ব্যানানা ঢেলে ওপর থেকে রোস্ট করা তিল ছড়িয়ে পরিবেশন করুন.


ডেট প্যানকেক (Date Pancake)


প্যানকেক (pancake) খেতে আমরা সবাই ভালোবাসি আর বাচ্চাদেরকে প্যানকেক (pancake) দিলে তো আর কথাই নেই! একটুও প্লেটে পরে থাকবেনা. নানা ধরণের প্যানকেক (pancake) তো তৈরী করেছেন, খেয়েওছেন, কিন্তু খেজুরের (date) প্যানকেক (pancake) খেয়েছেন কি? খেজুরে (date) প্রচুর এন্টিঅক্সিডেন্ট প্রপার্টিস রয়েছে যা ছোট-বড় সকলের জন্যই খুব স্বাস্থ্যকর. সারাদিনের কাজের এনার্জি জোগাতে খেজুরের (date) কোনো বিকল্প নেই. তাই চটপট দেখে নিন এই রেসিপি (recipes) আর বানিয়ে খেয়েও নিন ;)


tasty-fruit-recipies-for-your-health-date-pancake


উপকরণ (Ingredients)


খেজুর - ১৫০ গ্রাম


সাদা তিল - ১০ গ্রাম


ডিম - ১টা


মাখন - ২৫ গ্রাম


সাদা তেল - ভাজার জন্য


প্রণালী


খেজুরের (date) বীজ বার করে টুকরো করে নিন. এবারে একটা ব্লেন্ডারে সামান্য মাখন দিয়ে খেজুর ব্লেন্ড করে নিন. এবারে ব্লেনডেড খেজুর (date) থেকে চার-পাঁচটি লেচি কেটে হাতের তালুর সাহায্যে চ্যাপ্টা করে প্যানকেকের (pancake) আকারে গড়ে নিন. একটা পাত্রে ডিম ফেটিয়ে রাখুন. কড়াইতে তেল গরম করে নিয়ে প্যানকেক (pancake) ডিমের গোলায় চুবিয়ে ডিপ ফ্রাই করে নিন. ওপর থেকে তিল ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম ডেট (date) প্যানকেক (pancake).


ছবি সৌজন্যে - Pexels 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!