সুস্থ থাকতে পান করুন হার্বাল টি (herbal tea) in bengali| POPxo Bengali | POPxo

সুস্থ থাকতে পান করুন হার্বাল টি (herbal tea)

সুস্থ থাকতে পান করুন হার্বাল টি (herbal tea)

কলকাতার একটি নামী সংবাদপত্রের দফতরে কাজ করে পর্ণা। ফিরতে ফিরতে মাঝরাত। ফলে বেলা ১১টার আগে ঘুমই ভাঙে না। তবে সকালবেলা একটু ভাল করে ঘুমোনোর জো আছে নাকি! কারণ বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই শুরু হবে ওর বাবার চায়ের আব্দার। আর ওর মা বারবার চা করতে করতে বিরক্ত হয়ে চেঁচামেচি জুড়ে দেবে। বিষয়টা এতটাই গুরুতর যে, বাড়িতে কেন, গোটা পাড়ার ত্রি-সীমানায় একটাও কাক-চিল থাকে না! এটা শুধু পর্ণার কেন, প্রতিটা বাড়িতেই প্রায় এই দৃশ্য দেখা যায়ই। কারণ চা না হলে সকালে দিনটাই শুরু হয় না আমার-আপনার সকলেরই। তার পর তো সারা দিন চলতেই থাকে- চায়ের (tea) আড্ডা, চায়ে পে চর্চা! মাথা ধরা কমাতে চা, স্ট্রেস কাটাতে চা। সব কিছুর সলিউশন এক কাপ চা (tea)! এমনকি অফিস থেকে বাড়ি ফেরার সময়ও আপনি টুক করে এক বার চায়ের দোকানে (tea shop) ঢুঁ মারেন। সারা দিন আপনি হয়তো নিউজে চোখ রাখতে পারলেন না। কিন্তু ওই চায়ের দোকানেই আপনি সব হাঁড়ির খবরই পেয়ে যাবেন। তবে যদি শারীরিক কারণে যদি চা খাওয়া বারণ হয়, তখন কেমন লাগে বলুন তো?


আসলে চায়ে ক্যাফেইন থাকে বলে অনেক সময় চা (tea) খেতে বারণ করা হয়, কিন্তু হার্বাল টি (herbal tea) তো আরামসে খেতেই পারেন। কারণ হার্বাল টি (herbal tea)-এ ক্যাফেইন তো থাকেই না, বরং এটা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী (good for health)।


আসুন আগে জেনে নিই, হার্বাল টি (herbal tea) কী ভাবে আপনার শরীর সুস্থ রাখবে। আর সেই সঙ্গে থাকল হার্বাল টিয়ের কয়েকটা রেসিপি।


আরও পড়ুনঃ সুস্থ ও সুন্দর থাকতে নিয়মিত লিকার চা


আদা চা বা জিঞ্জার টি


ginger tea


সিজন চেঞ্জের সময় জ্বর-সর্দি-কাশিতে ভোগেন? তা হলে আদা দিয়ে তৈরি হার্বাল টি (herbal tea) ট্রাই করতে পারেন। এর জন্য লাগবে-


১ টেবিল চামচ কুচোনো আদা (slice of ginger)


দেড় চামচ মধু (honey)


২টো লবঙ্গ (colve)


কমলালেবুর খোসা (orange peel) ৩ ইঞ্চি লম্বা করে কাটা


এ বার এক কাপ জল নিয়ে সেটা ফোটাতে থাকুন। জল ফুটতে থাকলে সব উপকরণ তার মধ্যে দিয়ে দিন। এ বার আঁচ কমিয়ে দিন। এ ভাবে মিনিট পনেরো এটা ফুটতে দিন। এর পর একটা কাপে ছেঁকে নিন। ব্যস! আপনার জিঞ্জার টি (ginger tea) রেডি।


 


লেমন-পেপার টি


lemon tea


এই চা (herbal tea) আপনার ইমিউনিটি (immunity) বাড়াতে সাহায্য করে আর বাতের ব্যথা কমিয়ে দেয়। এ ছাড়া, ডিটক্স করতেও সাহায্য করে এই লেমন-পেপার টি (lemon-pepper tea)। এই চা (herbal tea) করার জন্য লাগবে-


একটা পাতিলেবুর রস (lemon)


আধ টেবিল চামচ হলুদ গুঁড়ো (turmeric powder)


১/৪ টেবিল চামচ গোলমরিচ (pepper)


দেড় টেবিল চামচ মধু (honey)


প্রথমে একটি কাপে হলুদ আর গোলমরিচ নিয়ে নিন। এ বার তার মধ্য ফুটন্ত জল ঢালুন। এর পরে তার মধ্যে মধু আর লেবুর রস দিয়ে নাড়তে থাকুন। আপনার লেমন-পেপার টি রেডি।


 


অশ্বগন্ধা চা


ashwagandha tea


এই চা (herbal tea) আপনার ইমিউনিটি (immunity) তো বাড়াবেই, আর সেই সঙ্গে আপনার ব্লাড সুগার (blood sugar) কন্ট্রোল করবে আর আপনার স্ট্রেসও কমাবে। অশ্বগন্ধা চা (ashwagandha tea) তৈরির জন্য লাগবে-


৫ ইঞ্চি শুকনো অশ্বগন্ধা মূল (dried ashwagandha root)


১ টেবিলচামচ মধু (honey)


অশ্বগন্ধার মূল পরিষ্কার করে এক কাপ জলে ফুটিয়ে নিন। ১৫-২০ মিনিট ফোটানোর পরে একটা কাপে ঢেলে নিন। এ বার মধু দিয়ে নাড়তে থাকুন। তা হলেই রেডি আপনার হার্বাল টি (herbal tea)!


 


তুলসি চা


tulsi tea


তুলসি গাছ তো সব বাড়িতেই পাওয়া যাবে। আর আমরা সকলেই মোটামুটি তুলসির গুণাগুণও জানি। কিন্তু তুলসি দিয়ে কী ভাবে চা (herbal tea) বানানো যাবে, এ বার সেটা জেনে নেব। এই চা ইমিউনিটি (immunity) তো বাড়ায় আর ক্ষতিকর জীবাণুর (harmful germs) হাত থেকেও আমাদের শরীরকে রক্ষা করে। এমনকি স্কিনের সমস্যাও (skin problem) দূরে রাখবে এই চা (tulsi tea)।


১/৪ কাপ তুলসি পাতা (tulsi)


১ টেবিল চামচ মধু (honey)


২ টেবিল চামচ লেবুর রস (lemon juice)


একটি সসপ্যানে দেড় কাপ মতো জল নিয়ে তুলসি পাতা ফুটিয়ে নিন। অল্প আঁচে মিনিট পনেরো ফোটানোর পরে একটা কাপে ছেঁকে নিন। এ বার তার মধ্যে মধু আর লেবুর রস মিশিয়ে নাড়তে থাকুন।  


 


এ ছাড়াও শুকনো অপরাজিতা আর জবা ফুল দিয়েও বানিয়ে নিতে পারেন হার্বাল টি (herbal tea)।


অপরাজিতা ফুলের চা (butterfle pea flower tea)


blue tea


ওজন কমাতে চান? তা হলে ট্রাই করে দেখুন এই চা (herbal tea)। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতেও এর জুড়ি মেলা ভার। এর জন্য লাগবে শুকনো অপরাজিতা ফুল।


৫টা মতো শুকনো অপরাজিতা ফুল (dried butterfle pea flower)


১ কাপ জল


১ টেবিল চামচ মধু (honey)


চাইলে লেবুর রস (lemon juice) মেশাতে পারেন


জল সসপ্যানে নিয়ে ফোটাতে থাকুন। এ বার খানিকটা ফোটানো হলে আঁচ থেকে নামিয়ে রাখুন। তার পরে তার মধ্যে ফুলগুলো দিয়ে দিন। নীল রং ছড়াতে শুরু করলে ছেঁকে ফুলগুলো বাদ দিয়ে দিন। এ বার তার মধ্যে মধু যোগ করে নাড়তে থাকুন। লেবুর রস দিতে চাইলে দিতে পারেন। আর গরমের দিনে বরফ মিশিয়ে খেতে পারেন নীল চা (blue tea)।


 


হিবিসকাস টি


hibiscus tea


শুকনো জবাফুল (dried hibiscus) থেকে তৈরি চায়েরও (herbal tea) প্রচুর গুণ রয়েছে। ওজন কমায়, শরীরও সুস্থ রাখতে সাহায্য করে।


২ কাপ শুকনো জবা ফুল


২/৩ কাপ মধু (honey)


একটা মাঝারি সসপ্যানে চার কাপ জল নিয়ে ফুটিয়ে তার মধ্যে শুকনো জবা ফুল আর মধু যোগ করে ফোটান। এ ভাবে ১৫-২০ মিনিট ফোটানোর পরে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করে ছেঁকে একটি জারে ভরুন। এ বার আরও ৬-৮ কাপ জল মেশান। সঙ্গে কয়েকটা আইস কিউব। ব্যস! আর কী! আপনার হিবিসকাস টি রেডি (hibiscus tea)।


 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!