রেস্তরাঁয় কেন অর্ডার করবেন, বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন চাঁপ (chicken chaap)

রেস্তরাঁয় কেন অর্ডার করবেন, বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন চাঁপ (chicken chaap)

বিরিয়ানি (biryani) খেতে ভালবাসেন না, এমন মানুষ বোধহয় খুঁজলেও পাওয়া যাবে না! আসলে একটা কথা প্রচলিত আছে যে, বিরিয়ানি না খেলে ঠাকুর পাপ দ্যান! কথাটা একদমই সত্যি! তা আপনি কী বলেন? আর বিরিয়ানির সঙ্গে জুড়িদার হিসেবে একটু চিকেন চাঁপ (chicken chaap) হলে কেমন হয়? লাঞ্চ-ডিনার যা-ই হোক না কেন, জমে পুরো দই! ইয়ে মানে পুরো বিরিয়ানি (biryani)-চিকেন চাঁপ (chicken chaap)। আর চিকেন চাঁপ খাওয়ার জন্য রেস্তরাঁয় যাবেন কেন, যখন ইচ্ছে বাড়ির হেঁশেলেই (kitchen) বানিয়ে ফেলুন। আর বিরিয়ানির (biryani) সঙ্গে অনায়াসেই বানিয়ে ফেলা যায় চিকেন চাঁপ (chicken chaap)। কারণ বিরিয়ানি বানাতে যা-যা লাগে, মোটামুটি ভাবে সেই উপকরণই লাগে চিকেন চাঁপেও। আর শুধু বিরিয়ানির (biryani) সঙ্গে কেন, তন্দুরি বা রুমালি রুটির (roti) সঙ্গেও সার্ভ করতে পারেন গরম গরম চিকেন চাঁপ (chicken chaap)। তার আগে আসুন জেনে নিন, কী ভাবে বানাবেন চিকেন চাঁপ (chicken chaap)।


উপকরণ


৫টা চিকেন লেগ


১ কাপ টক দই


৩টে পিঁয়াজ


৭-৮ কোয়া রসুন


১ টুকরো আদা


৪-৫টা শুকনো লঙ্কা


১ টুকরো দারচিনি


৪-৫টা লবঙ্গ


৫-৬টা এলাচ


আধ চা-চামচ জায়ফল গুঁড়ো


আধ চা-চামচ জয়িত্রী গুঁড়ো


১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো


আধ চা-চামচ হলুদ গুঁড়ো


১ চা-চামচ ধনে গুঁড়ো


১ টেবিল চামচ লঙ্কাগুঁড়ো


২-৩টি কাঁচালঙ্কা


২ টেবিল চামচ পোস্তদানা


১৫টা কাজুবাদাম


১ চা-চামচ কেওড়া জল


১ চা-চামচ গোলাপ জল


আধ কাপ ঘি


স্বাদ অনুযায়ী নুন


অল্প চিনি


homemade chicken-chap


প্রণালী


১। প্রথমে একটা বড় প্যানে তেল গরম করে নিন। এ বার তার মধ্যে পিঁয়াজ দিয়ে ভাজতে থাকুন। বাদামি রং ধরলে নামিয়ে নিন। একটু ঠান্ডা হলে মিক্সারে দিয়ে পেস্ট বানিয়ে নিন।


২। আদা-রসুন-কাঁচা লঙ্কাও মিক্সারে দিয়ে মিহি করে পেস্ট বানিয়ে নিন।


৩। আধ কাপ জলে কাজুবাদাম আর পোস্ত দানা ভিজিয়ে রেখে দিন।


৪। এ বার একটি বড় বাটিতে টক দই ফেটিয়ে নিন।


৫। এ বার চিকেনের মধ্যে টক দই, পেঁয়াজ-আদা-রসুন-কাঁচা লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জায়ফল, জয়িত্রি গুঁড়ো দিয়ে ম্যারিনেট করে নিন। এ বার ৩-৪ ঘণ্টা ম্যারিনেট করা অবস্থায় সরিয়ে রাখুন।


৬। একটু দারচিনি ও ২-৪টে লবঙ্গ আর এলাচ নিয়ে হালকা করে ভেজে নিন। এ বার সেটা গুঁড়ো করে নিন।


৭। ভিজিয়ে রাখা কাজুবাদাম ও পোস্ত মিক্সারে দিয়ে মিহি করে পেস্ট করে নিন।


৮। এ বার একটা কড়াইয়ে ঘি গরম করে নিন। তার মধ্যে শুকনো লঙ্কা ও বাকি থাকা দারচিনি-লবঙ্গ-এলাচ ফোড়ন দিন। একটু নেড়েচেড়ে নিয়ে গরম ঘিয়ের মধ্যে ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে দিন। ম্যারিনেট করে রাখা চিকেনের অবশিষ্ট মশলাটুকুও দিয়ে দিন।


৯। স্বাদ অনুযায়ী নুন আর চিনি দিয়ে মাংসটা কষাতে থাকুন। খানিকটা কষা হয়ে গেলে কাজুবাদাম আর পোস্তবাটা চিকেনে দিয়ে নাড়তে থাকুন।


১০। কিছুটা নেড়েচেড়ে নিয়ে তার মধ্যে গুঁড়ো করে রাখা দারচিনি-লবঙ্গ-এলাচ আর কেওড়া জল ও গোলাপ জল দিন।


১১।  এ বার পুরো চিকেনটা ভাল করে কষতে থাকুন। গ্রেভি শুকিয়ে এলে অল্প গরম জল দিয়ে কষাতে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন, ঘি ছেড়ে বেরোতে শুরু করেছে। এ বার নামিয়ে ফেলুন।


ব্যস! রেডি আপনার হেঁশেলে (kitchen) তৈরি চিকেন চাঁপ (chicken chaap)। তা হলে আর দেরি কেন! বিরিয়ানি (biryani) বা রুটির (roti) সঙ্গে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু চিকেন চাঁপ (chicken chaap)!


ছবি সৌজন্যে: পিন্টরেস্ট


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!