ফলের যেমন গুণ আছে, ফলের খোসাও ফেলনা নয়। কোন ফলের খোসায় কী কী গুণ আছে জানেন? | POPxo

ত্বকের যত্নে ফলের খোসা দিয়ে বানিয়ে ফেলুন দারুণ চারটি Fruit peel off mask!

ত্বকের যত্নে ফলের খোসা দিয়ে বানিয়ে ফেলুন দারুণ চারটি Fruit peel off mask!

একটা হিন্দি ছবিতে দেখা যাচ্ছে কৃপণ শক্তি কাপুর ফলের রস বিক্রি করছেন। কিন্তু ফলের খোসাগুলো ফেলে না দিয়ে জমা করে রাখছেন পরে খাবেন বলে। তার মতে ফলের চেয়ে ফলের খোসায় নাকি বেশি পুষ্টি আছে। দৃশ্যটা দেখে হাসি পেলেও কথাটা নেহাত ফেলনা নয়। ফলের খোসায় সত্যি এমন কিছু গুণ আছে যা আপনার কাজে লাগবে। শীতকালে (winter) বাজার করতে গেলেই আপনার মরসুমি ফল দেখে চোখ চকচক করে। ফলগুলো (fruits) খাওয়ার পর খোসাগুলো সব ডাস্টবিনে জলাঞ্জলি না দিয়ে সেগুলো দিয়ে তৈরি করে ফেলুন কিছু দারুণ ফেসপ্যাক। যেগুলো আপনার ত্বককে (skin) রাখবে উজ্জ্বল আর দূর করবে ত্বকের নানা সমস্যা।কিন্তু সবার ত্বকের ধরণ তো এক নয়। তাই সব খোসা সবার জন্য প্রযোজ্য নয়। দেখে নেব কোন ফলের খোসায় আছে কি কি গুণ যা আপনার কাজে লাগবে।(fruit peel off mask for skin care)


কমলালেবু (orange) ও মুসাম্বি


citrus


তৈলাক্ত (oily) ত্বকের জন্য আদর্শ এই ফল দুটির খোসা। অতিরিক্ত সিবাম নিয়ন্ত্রণ করে এই দুটি ফল। এই ফলের রস যেমন টোনার হিসেবে খুব ভালো কাজ করে সেরকমই এর খোসা পেস্ট করে ব্রণতে লাগালে দূর হয় ব্রণ এবং দাগছোপ। তবে এই দুটি ফলের মধ্যে একটু হলেও এগিয়ে রয়েছে কমলালেবু। কারণ এই ফলের খোসায় রয়েছে অ্যাণ্টি অক্সিডেন্ট। যা ত্বকের কোলাজেন টিস্যুকে টাইট করে বলিরেখা দূর করে।মুসাম্বি আর কমলালেবুর খোসা শুকনো করে স্ক্রাব হিসেবেও ব্যবহার করা যায়।  


কলা (banana)


banana


এই যে বলে না সর্বঘটে কলা (banana) ব্যবহার হয়। এটা একদম খাঁটি কথা। শুকনো বা পেকে যাওয়া কলা ত্বক ও চুলের জন্য দারুণ উপকারী। পাকা কলা চুলের কন্ডিশনার হিসেবে ভালো। যে কোনও কলার খোসা পেস্ট করে দিলে শুষ্ক ত্বকের সমস্যা দূর হয়। শুধু এটুকুই নয় যাদের দাঁতে হলদে দাগ আছে তারা যদি নিয়মিত কলার খোসা দিয়ে দাঁত ঘষে তাহলে হলদেটে ভাব দূর হবে।


বেদানা (pomegranate)


fruit basket


এই ফল একটু দামী। কিন্তু একবার কিনলে এই ফলের বহুমুখী উপকার আপনি পাবেন। ত্বকের পিএইচ স্তর স্বাভাবিক রাখতে এবং ত্বকের উপরি অংশে জমে থাকা ময়লা দূর করে এই ফল। বেদানা একটি ন্যাচারাল সানস্ক্রিন। বেদানার খোসা দুধের সঙ্গে বেটে মুখে,গলায় নিয়মিত মাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে এবং বলিরেখা দূর হবে।


আপেল (apple)


apple


ওয়ান অ্যাপল আ ডে... মানে রোগ বালাই থেকে দূরে থাকা। আপেল শুধু রোগ বালাই দূরে রাখে না এর খোসায় আছে অনেক অনেক ভিটামিন সি। এই ফলের খোসা দিয়ে পেস্ট করলে সেটা ট্যান রিমুভ করতে সাহায্য করে। এছাড়াও এতে আছে স্কিন হোয়াটনিং প্রপার্টি। তাই প্রতিদিন এই খোসা মাখলে ত্বক উজ্জ্বল ও দাগ বিহীন হবে।


এছাড়াও অন্যান্য ফলে আছে এমন কিছু গুণ, যা দিয়ে আপনি বাড়িতেই নানা রকম প্যাক বা স্ক্রাব বানিয়ে নিতে পারবেন। বাজার চলতি কোনও প্রসাধনীর দরকার হবে না। এই ফল্গুলি হল কিউয়ি, পেঁপে, আম, পিচ ও ন্যাশপাতি। 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!