হোমমেড এগ পাফ রেসিপি! (homemade egg puff recipe)

হোমমেড এগ পাফ রেসিপি! (homemade egg puff recipe)

জন্মটা যদিও হংকং-এ। কিন্তু আজ দক্ষিণ ভারতের বেশিরভাগ রাজ্যেই এই স্ন্যাক্সটির জনপ্রিয়তা আকাশ ছোঁয়া। আর কেন হবে নাই বা বলো! এর যা স্বাদ, তাতে বেশিদিন এগ পাফকে এড়িয়ে চলা যে সম্ভব নয়, তা তো বলাই বাহুল্য! আর একথার প্রমাণ যদি হাতেনাতে পেতে চাও, তাহলে দক্ষিণ ভারতের যে কোনও শহরের যে কোনও বেকারির সামনে বিকাল বিকাল পৌঁছে গেলেই চলবে। গরম গরম পাফের সুবাস তোমাকে এই পদটি চেখে দেখতে যে বাধ্য করবে, তা হলফ করে বলতি পারি! তবে এই মুহূর্তে যদি দাক্ষিণাত্য ভ্রমণ সম্ভব না হয়, তাহলে এই লেখাটি একবার পড়ে ফেলো, আর পৌঁছে যায় পপেক্সো বাংলার (popxo bangla) রান্না ঘরে। কারণ আজ যে এই পদটি বানানোর এক সহজ রেসিপি (how to make egg puff) তুলে ধরা হবে তোমাদের সামনে।


প্রসঙ্গত, আজ এগ পাফ বানানো শোখানো হবে ঠিকই। কিন্তু ইচ্ছা হলে ডিমের পরিবর্তে মাংস, সবজির পুর বা পনির সহযোগও বানিয়ে ফেলা সম্ভব এই সুস্বাদু পদটি। তাহলে আর অপেক্ষা কেন, চলো শুরু করা যাক রান্না!


egg-puff


উপকরণ:


১. ৬ টা চৌকো প্যাস্ট্রি শিটের প্রয়োজন পরবে। কারণ ৬ টা এগ পাফ তৈরি করা হবে যে!
২. ৬ টা সেদ্ধ ডিম।
৩. ১ টা বড় পিঁয়াজ।
৪. রসুনের কোয়া ৬ টা।
৫. অল্প করে আদা।
৬. পরিমাণ মতো কারি পাতা।
৭. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো হাফ চামচ।
৮. গোলমরিচ হাফ চামচ।
৯. হলুদ গুঁড়ো হাফ চামচ।
১০. গরম মশলা হাফ চামচ।
১১. ১ টা টমেটো।
১২. ১ টা কাঁচা ডিম।


egg-puff-ingradients


প্রণালী:


১. ডিমগুলো যতক্ষণ বয়েল হচ্ছে, ততক্ষণ প্যাস্ট্রি শিটগুলি ফ্রিজ থেকে বের করে কিছুক্ষণ স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিতে হবে। কারণ শিটগুলি নর্মাল টেম্পারেচারে আসার আগেই যদি কাজে লাগানো হয়, তাহলে পাফের স্বাদ আতটা ভালো নাও হতে পারে।
২. প্যাস্ট্রি শিটগুলি স্বাভাবিক তাপমাত্রায় আসার পরে একটা কড়াইয়ে পরিমাণ মতো তেল নিয়ে একটু গরম করে নিতে হবে।
৩. যখন দেখবে তেলটা ভালো রকম গরম হয়ে গেছে, তখন তাতে এক এক করে পেঁয়াজ কুঁচি, রসুন, আদা এবং কারি পাতা যোগ করে কিছু সময় নাড়াতে হবে।
৪. ২-৪ মিনিট পরে সবকটি মশলা এবং টমাটো যোগ করে আরও একবার ভালো করে নাড়িয়ে নিতে হবে।
৫. এরপর স্বাদ অনুসারে নুন ফেলে কিছু সময় রান্না করলেই তৈরি হয়ে যাবে ডিমের মশলা।
৬. এবার সেদ্ধ ডিমগুলি নিয়ে মাঝ বরাবর দু টুকরো করে নাও।
৭. এরপর একটা একটা করে প্য়াস্ট্রি শিট নিয়ে তাতে আগে থেকে দু টুকরো করে রাখা সেদ্ধ ডিমটা রাখো। এইভাবে ছটি শিটে সেদ্ধ ডিম রাখার পরে তাতে পরিমাণ মতো ডিমের কারি যোগ করতে হবে। ইচ্ছা হলে প্রথমে এগ মশলা রেখে তারপরে সেদ্ধ ডিমের টুকরোগুলি রাখতে পারো।
৮. এবার প্রেস্ট্রি শিটগুলি চারকোণা থেকে ভাঁজ করে বন্ধ করে নিতে হবে।
৯. তারপর একটা বাটিতে ডিমের কুসুম নিয়ে কিছু সময় ফেটিয়ে নাও। এরপর সেই কুসুম থেকে অল্প অল্প করে নিয়ে প্রতিটি এগ পাফের উপর ব্রাশের সাহায্যে লাগিয়ে নিতে হবে।
১০. ওভেনটা ১৭০ ডিগ্রি তাপমাত্রায় কম করে ২০ মিনিট প্রি-হিট করার পর এক একে সবকটি পাফ বেক করে নিতে হবে। প্রসঙ্গত, হয়তো ১৫-২০ মিনিট সময় লাগতে পারে পাফগুলি বেক হতে।
১১. সময় হয়ে গেলে গরম গরম এগ পাফগুলি (egg puffs quickly Recipe)ওভেন থেকে বার করে পরিবেশন করতে হবে। আর এর সঙ্গে যদি এক গ্লাস করে আদা চা সার্ভ করা যায়, তাহলে তো কথাই নেই!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!