কীভাবে করবেন বিয়ের বাজেট প্ল্যানিং

কীভাবে করবেন বিয়ের বাজেট প্ল্যানিং

নতুন বছরের গোড়াতেই বিয়ে (marriage) বুঝি আপনার? বাহ! দারুণ খবর। অনেক অভিনন্দন (congratulations)। কেনাকাটা সব সারা হয়ে গেছে? এমা এখনও সেসব শুরুই হয়নি? ও হরি! বোঝো কাণ্ড। বুঝেছি, খাওয়াদাওয়াতে বেশি টাকা খরচ করতে গিয়ে কম পড়ে যাচ্ছে অন্যদিকে? মানে এদিকে টানলে ওদিকে কুলোয়না আর ওদিকে টানলে এদিকের দফারফা। হাতে কিছুদিন সময় তো আছেই। তাই সময় থাকতে থাকতেই ঝটপট বিয়ের বাজেট করে ফেলুন।দেখে নিন কীভাবে করবেন বিয়ের বাজেট (how to budget your marriage) ব্যাস! তাহলে আর নো চিন্তা!


আগে থেকে টাকা জমান (savings)


sourabh and dona


বিয়ের দিন দক্ষিণেশ্বর থেকে আনা মা কালীর প্রণামি শাড়ি পরেছিলেন ডোনা গাঙ্গুলি  


আপনি যদি মেয়ের বাবা (father) হন, তাহলে আপনাকেই বলছি মেসোমশাই। আগে থেকেই টাকা পয়সা জমাতে শুরু করুন। যাতে বিয়ের সময় কারও কাছে হাত পাততে না হয়। দরকারে আলাদা একটা ফান্ড করুন বা ব্যাঙ্কে একটা আলাদা অ্যাকাউন্ট করুন যেখানে শুধু মেয়ের বিয়ের জন্য টাকা থাকবে। মেয়ের মাও যদি চাকুরে হয় তাহলে দুজনে একসঙ্গে কিছু কিছু করে কনট্রিবিউট করতে থাকুন। তবে আজকাল মেয়েরা টো স্বয়ংসিদ্ধা। তারা আর বাবা-মার উপর নির্ভরশীল থাকেনা। নিজেই যদি নিজের বিয়ের খরচ বহন করবেন বলে ভেবে থাকেন তাহলে আপনিও রোজগেরে হওয়ার পর থেকেই টাকা জমান।


মা-ঠাকুমার শাড়ি অমূল্য (old sarees from mother/grandmother)


mayer saree


অনেকেই নিজের বেনারসির পিছনে বেশ কয়েক হাজার টাকা খরচ করেন। অথচ সেই জমকালো ভারী বেনারসি একদিন পরেই ঠাঁই পায় আলমারিতে। এই টাকাটা আপনি অনায়াসে বাঁচাতে পারেন। আপনার মা (mother), দিদিমা বা ঠাকুমার বিয়ের সাবেকি বেনারসি যদি এখনও অক্ষত থাকে তাহলে সেটা পরুন। শাড়ির টাকাও বাঁচল আর আপনার সারা অঙ্গে লেগে রইল তাদের স্নেহ স্পর্শ।


গয়না গড়ান আগে থেকেই (keep your gold ornaments ready)


bride


শুধু টাকা পয়সার খেয়াল রাখলেই হবে না। ভাবতে হবে গয়নার কথাও। কিছু গয়না পারিবারিক সূত্রে মেয়েরা পেয়ে থাকে। যদি সেটার পরিমাণ পর্যাপ্ত হয় তাহলে আর নতুন গয়না গড়ানোর বিশেষ প্রয়োজন নেই। এক যদি না কনের সাবেকি নকশায় আপত্তি থাকে। তবে মা, ঠাকুমাদের গয়নায় এমন কিছু হারিয়ে যাওয়া ডিজাইন থাকে যা আপনি এখনকার কারিগরদের কাছে পাবেন না।যদি একান্তই নতুন গয়না করতে হয় তাহলে তক্কে তক্কে থাকুন।যখনই সোনার দাম কমবে অল্প অল্প করে গয়না গড়িয়ে রাখুন।দিওয়ালি, ধনতেরাস বা ভ্যালেনটাইন ডে তে অনেক সময় গয়নার মজুরিতে বিশেষ ছাড় থাকে। এই সুযোগ কাজে লাগান এতে অনেকটাই সাশ্রয় হবে। মান্থলি স্কিমে টাকা জমিয়েও গয়না গড়াতে পারেন।


বন্ধু বান্ধবদের সাহায্য নিন (help from friends)


make up


আপনার যদি চেনা পরিচিত ও বন্ধু বান্ধবদের সংখ্যা একটু বেশি হয়, তাহলে তাদের সাহায্য নিন। হতে পারে আপনার বন্ধুদের মধ্যে কেউ গাড়ি ভাড়া দেওয়ার ব্যবসা করেন বা কোনও ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থা চালান। তাদের থেকে গাড়ি নিলে বা তাদের বিয়েবাড়ি ম্যানেজ করার দিলে আপনার খরচ অনেকটাই কমবে। কেন না তথাকথিত নামী কোম্পানিরা অনেক বেশি টাকা চার্জ করে। একই ভাবে বন্ধুদের মধ্যে কেউ ভালো মেকআপ করতে পারলে, তত্ত্ব সাজাতে পারলে বা হেয়ার স্টাইলিং করতে পারলে তাদের সাহায্য নিন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!   


ছবি সৌজন্যঃ ফেসবুক, ওয়েডিং ফোটোগ্রাফি, পেক্সেল ডট কম