ট্র্যাডিশনাল লং স্কার্টে (long skirt) লাগুক আধুনিকতার ছোঁয়া

ট্র্যাডিশনাল লং স্কার্টে (long skirt) লাগুক আধুনিকতার ছোঁয়া

ছোটবেলার কথা মনে পড়ে? আর দিদিমা-ঠাকুরমাদের হাতে তৈরি সেই সুন্দর সুন্দর ঘেরওয়ালা ফ্রক? সে সব দিন এখন অতীত। সময়ও পাল্টেছে। স্মৃতিটুকুই রয়ে যা গিয়েছে! তবে ঠাকুরমা-দিদিমাদের হাতে বানানো সেই সব ঘেরওয়ালা ফ্রকের জায়গায় এসে গিয়েছে স্কার্ট! লং স্কার্ট (long skirt)! প্রতিটা মেয়ের ওয়ার্ড্রোবেই বোধহয় মাস্ট হ্যাভ এই লং স্কার্ট (long skirt)! আর সেটা হবে না-ই বা কেন? কারণ শীত হোক বা গরম- যে কোনও মরসুমেই লং স্কার্ট (long skirt) ফ্যাশনে দিব্যি ইন। আর অনায়াসে বিয়েবাড়ি থেকে শুরু করে অন্নপ্রাশনবাড়িতে পরে চলে যাওয়া যায়। তবে লং স্কার্টের (long skirt) সঙ্গে টপের বদলে বিভিন্ন রকম এক্সপেরিমেন্ট চালাতেই পারেন। আর একটু-আধটু এক্সপেরিমেন্ট না করলে হয়! না হলে তো সবটাই একঘেয়ে লাগবে! তাই লং স্কার্টের (long skirt) সঙ্গে কী ভাবে এক্সপেরিমেন্ট করবেন, তা নিয়েই রইল আমাদের কিছু সাজেশনস।


ক্লাসিক কুর্তি (kurti)


long skirt-long kurti


লং স্কার্টের (long skirt) সঙ্গে টপের জায়গায় পরুন কুর্তি (kurti)। যে কোনও অনুষ্ঠানে লং কুর্তির সঙ্গে লং স্কার্ট আপনার লুককে একটা আলাদা মাত্রা দেবে। তবে স্কার্টের ডিজাইন অনুযায়ী কুর্তি বাছুন। যেমন- হেভি কাজের স্কার্ট পরলে তার সঙ্গে মাল্টিস্লিট কুর্তি পরুন, যাতে আপনার স্কার্টের কাজটা ভাল করে দেখা যায়। আর ফিউশন থেকে জাস্ট একটু সরে ট্র্যাডিশনাল লুক ট্রাই করতে চাইলে কুর্তি-লং স্কার্টের সঙ্গে একটা ওড়না নিন। কানে থাকুক ড্যাঙ্গলার বা বড় ঝুমকো। ব্যস! পার্টি-রেডি আপনি।


শার্ট (shirt)


long skirt-denim shirt


জিন্সের সঙ্গে তো শার্ট পরেনই। এ বার স্কার্টের (long skirt) সঙ্গেও ট্রাই করে দেখুন শার্ট (shirt)। পুরোপুরি ইন্দো-ওয়েস্টার্ন লুক! আপনার ওয়ার্ড্রোবে তো নিশ্চয়ই প্লিটেড ডেনিম ক্লাসিক ফর্ম্যাল বা ক্যাসুয়াল শার্ট (shirt) রয়েছেই! তা হলে সেটা বার করে ফেলুন। আপনার ফেভারিট লং স্কার্টের (long skirt) সঙ্গে ইন করে পরুন ওই শার্ট। সঙ্গে পরুন স্ট্র্যাপি হিলস আর মেটালিক নেকপিস!


লং জ্যাকেট (long jacket)


long skirt-long jacket


লং জ্যাকেট এমনিতেই আপনার লুকে একটা অন্য রকম ছোঁয়া এনে দেয়। তবে লং স্কার্টের (long skirt) সঙ্গে লং জ্যাকেটের (long jacket) মধ্যে রয়েছে একটা রয়্যাল টাচ! আপনার এথনিক লং স্কার্টের সঙ্গে এমব্রয়ডারড একটা লং জ্যাকেট (long jacket) পরে নিন। মনে রাখতে হবে, লং জ্যাকেটটা যেন আপনার হাঁটুর নীচ অবধি পৌঁছয়। আর চুলে যদি উঁচু করে একটা খোঁপা করে নেন, তা হলে তো কথাই নেই! সঙ্গে পরুন পার্ল বা কুন্দন জুয়েলারি।


টি-শার্ট (t-shirt)


long skirt-tee


এটা হচ্ছে সব থেকে এফোর্টলেস স্টাইল! কারণ টি-শার্ট (t-shirt) তো সব সময়েই পরা যায়। কারণ পুরনো ট্র্যাডিশনাল স্কার্টের (long skirt) সঙ্গে টিশার্ট খুব ভাল যায়! আর ওয়ার্ড্রোবের কোণে দুমড়েমুচড়ে পরে থাকা রং ওঠা লং স্কার্টের (long skirt) সঙ্গেও টি-শার্ট পরতেই পারেন। স্নিকার্স, অ্যাঙ্কল লেংথ বুটের সঙ্গে ব্যাপারটা দারুণ যাবে!


ক্রপ টপ (crop top)


long skirt-crop top


হালফ্যাশনে দাপিয়ে বেড়াচ্ছে ক্রপ টপ। সে আপনি জিন্সের সঙ্গে পড়ুন বা শাড়ির সঙ্গেই পরুন অথবা লেহঙ্গার সঙ্গে পরুন- সব কিছুতেই কিন্তু আপনার লুক কমপ্লিট! যাঁরা নিজেদের লুকে একটু বৈচিত্র্য পছন্দ করেন, ক্রপ টপ (crop top) তাঁদের জন্য খুবই ভাল অপশন। আর আপনার ট্র্যাডিশনাল বা ওয়েস্টার্ন- যে কোনও রকম লং স্কার্ট (long skirt) ক্রপ টপের (crop top) সঙ্গে ট্রাই করতেই পারেন। বিশেষ করে সামার লুকের জন্য এটা বেস্ট আউটফিট। সঙ্গে পরুন কিছু কোয়ার্কি জুয়েলারি।


ম্যাক্সি কোট-ডেনিম অথবা লেদার জ্যাকেট (maxi coat-jacket)


long skirt-jacket


শীতের দিনে তো ম্যাক্সি কোট নিশ্চয়ই পরেন! তা হলে লং স্কার্টের (long skirt) উপর পরে নিন টার্টল নেক টপ। তার উপর ই ট্রাই করুন ম্যাক্সি কোট। পায়ে থাকুক স্ট্র্যাপি হিলস। আর মেক আপ কিন্তু থাকবে হালকা। এ ছাড়াও আপনি লেদার বা ডেনিম জ্যাকেটের সঙ্গেও লং স্কার্ট ট্রাই করতে পারেন।


ছবি সৌজন্যে: পিন্টরেস্ট


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!