2018-র এই ১২ টি Bollywood Film আপনি দেখেছেন? in bengali |POPxo Bengali | POPxo

২০১৮-র বলিউডের (Bollywood) এই ১২ টি ভিন্নধারার সিনেমা (film) আপনি দেখেছেন?

২০১৮-র বলিউডের (Bollywood) এই ১২ টি ভিন্নধারার সিনেমা (film) আপনি দেখেছেন?

প্রতিবছর বলিউডে (Bollywood) অগুনতি সিনেমা (film) রিলিজ (release) হয়, তার মধ্যে কোনটা হিট হয় আবার কোনটা হয়না. আবার এরকম অনেক সিনেমাই (film) রিলিজ (release) হয় যেগুলো সমালোচকদের (film critic) কাছ থেকে ভূয়সী প্রশংসা পেলেও বক্স অফিসে (box office) খুব একটা সফল হয়না. অনেক সময়েই দেখা যায় কিছু বাণিজ্যিক বলিউডি (Bollywood) সিনেমার (film) এতটাই প্রচার করা হয়, যে অনেক ভালো ভালো ইন্ডিপেন্ডেন্ট (independent) এবং কম বাজেটে তৈরী সিনেমা গুলির খবর বেশিরভাগ সময়েই দর্শকদের (audience) কাছে পৌঁছয় না. যদিও প্রতিটি সিনেমারই (cinema) আলাদা আলাদা দর্শক (audience) থাকে কিন্তু এমন অনেক ফিল্ম (film) রিলিজ (release) করা হয় যেগুলো বিভিন্ন কারণে বেশিরভাগ সময়েই তা খুব লিমিটেড (limited) দর্শকের (audience) কাছে পৌঁছয়. আজ আমরা ২০১৮ (2018) তে বলিউডে (Bollywood) রিলিজ (release) হওয়া এরকমই ১২টি অন্য ধারার সিনেমা (cinema) নিয়ে কথা বলবো, যেগুলো একজন 'মুভি বাফ'-এর (movie buff) দেখা উচিত.


১. কুলদীপ পটোয়াল - আই ডিডিন্ট ডু ইট (Kuldip Patwal: I Didn't Do It)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-Kuldip২০১৮-র (2018) প্রথম দিকে রিলিজ করে এই সিনেমাটি (film). 'তনু ওয়েডস মনু'-র বিখ্যাত 'পাপ্পি ভাইয়া' অর্থাৎ দীপক দোবরিয়াল (Deepak Dobriyal) এই সিনেমার (film) মুখ চরিত্রে অর্থাৎ কুলদীপ পাটোয়ালের ভূমিকায় অভিনয় (acting) করেছেন. ছবিতে কুলদীপ একজন সাধারণ সবজি বিক্রেতা যাকে রাজ্যের মুখ্যমন্ত্রীর হত্যার অভিযোগে গ্রেপ্তার করা হয় এবং সে যে নির্দোষ সেটা পরিমান করার চেষ্টা করে সে. এই ছবিতে (film) দীপক দোবরিয়াল (Deepak Dobriyal) ছাড়াও গুলশন দেভাইয়া (Gulshan Devaiah), রাইমা সেন (Raima Sen), জামিল খানের (Jameel Khan) মতো তাবড় অভিনেতারা (actors) কাজ করেছেন. ২০১৭ সালে কানস ফিল্ম ফেস্টিভ্যালে (Cannes Film Festival) এই ছবিটির (cinema) প্রিমিয়ার হয়েছিল এবং সেখানে ছবিটি (film) যথেষ্ট প্রশংসা পেয়েছিলো.


২. ওয়ান্স এগেইন (Once Again)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-once-againযারা 'তলোয়ার' কিংবা 'হিচকি' দেখেছেন, তারা কিন্তু নীরজ কবির (Neeraj Kabi) ফ্যান, এটা স্বীকার করতেই হবে. একটা ভুল নম্বর ডায়াল করার ফলে দু'জন সম্পূর্ণ অপরিচিত ব্যক্তির আলাপ হয়. এদের মধ্যে একজন অবশ্যই নীরজ কবি (Neeraj Kabi), যিনি একজন সিনেমার অভিনেতা; এবং অন্যজন হলেন শেফালী শাহ (Shefali Shah). শেফালী (Shefali Shah) টেলিভিশন এবং বলিউড (bollywood) সিনেমার পরিচিত মুখ. শেফালী এখানে একজন সাধারণ মানুষের ভূমিকায় অভিনয় করেছেন. ছবিটি (film) নেটফ্লিক্সে (Netflix) রিলিজ (release) করা হয়েছে এবং ক্রিটিক (film critic) ও দর্শক (audience) দু'জনেই ছবিটি (cinema) পছন্দ করেছেন.


৩. গলি গুলীয়া (Gali Guleiyan)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-gali-guliyen২০১৮-র (2018) সেপ্টেম্বর মাসে এই সিনেমাটি (film) ভারতে মুক্তি পায়. এটি একটি সাইকোলজিক্যাল থ্রিলার এবং বিখ্যাত অভিনেতা মনোজ বাজপেয়ী (Manoj Bajpai) মুখ্য চরিত্রে অভিনয় করেছেন. ছবিতে মনোজের (Manoj Bajpai) চরিত্রটি এমন একজন মানুষের যে লুকিয়ে লুকিয়ে অন্যদেরকে হিডেন ক্যামেরার মাধ্যমে দেখে. হঠাৎ একদিন তার বাড়ির পাশে একটা বাচ্চা ছেলের কান্নার আওয়াজ পায় লোকটি এবং ব্যাপারটা কি সেটা জানার জন্য সে আরো ক্যামেরা লাগায়. কিন্তু আশ্চর্যের ব্যাপার হলো যে ওই ক্যামেরাগুলোতে কখনোই কিছু রেকর্ড হয়না. এর পর কি হয়, সেটা নিয়েই ছবির (film) গল্প এগিয়ে যায়. পৃথিবীর অনেক দেশের ফিল্ম ফেস্টিভ্যালে (film festival) গলি গুলীয়া নোমিনেটেড (nominated) হয়েছে এবং মুম্বাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে (Mumbai International Film Festival) এই ছবিটি (cinema) এওয়ার্ডও (award) পায়.


৪. ওমের্তা  (Omerta)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-gali-omertaহংসল মেহতা এবং রাজকুমার রাও-এর (Rajkummar Rao) জুটি যে অনবদ্য তার প্রমান দর্শক আগেও পেয়েছে. শাহিদ (Shahid), সিটি লাইটস (City Lights), আলীগড় (Aligarh)-এর মতো অসামান্য কিছু সিনেমা (film) এই জুটি এর আগেও দর্শকদেরকে (audience) উপহার দিয়েছে. ২০১৮ () তে মুক্তিপ্রাপ্ত (release) 'ওমের্তা' একটি সত্য ঘটনা অবলম্বনে তৈরী করেন এই জুটি. রাজকুমার রাও (Rajkummar Rao) এই ছবিতে (cinema) আহমেদ ওমর সৈদ শেখ, যিনি একজন কুখ্যাত ব্রিটিশ বেসড উগ্রপন্থী, তার চরিত্রে অভিনয় করেছেন. ছবিটি (cinema) সমালোচকদের (film film critic) থেকে অনেক প্রশংসা কুড়োলেও বলিউডের (bollywood) বক্স অফিসে (box office) খুব একটা বাণিজ্যিকভাবে সাফল্য পায়নি. আসলে বেশিরভাগ দর্শকের (audience) কাছে এই ছবিটি (film) সম্বন্ধে কোনো খবর পৌঁছয়নি কারণ 'ওমের্তা' এবং 'এভেঞ্জারস - ইনফিনিটি ওয়ার্স' (Avengers: Infinity War) রিলিজ (release) করেছিল, আর এভেন্জরাস-এর (Avengers: Infinity War) প্রচার এতো বেশি করা হয়েছিল যে 'ওমের্তা'-র কোনো খবরই অনেক দর্শক (audience) জানতে পারেননি. এছাড়া এই ছবিটি ভালো 'শো টাইম'ও পায়নি.


৫. টাইগার্স (Tigers)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-tigersঅনেক অপেক্ষার পর অবশেষে ২০১৮ (2018) সালে মুক্তি পেলো ইমরান হাশমির (Emraan Hashmi) বহু প্রতীক্ষিত ছবি (cinema) 'টাইগার্স'. এই ছবিতে (film) ইমরান (Emraan Hashmi) একটি মাল্টি ন্যাশনাল ফুড কর্পোরেশনের সেলসম্যানের চরিত্রে অভিনয় করেছেন. যিনি চাকরিতে যোগ দেবার পরে জানতে পারেন যে দেশের বেশিরভাগ সদ্যজাত বাচ্চারা অসুস্থ হয়ে পড়ছে তাদের কোম্পানির খাবার খেয়ে. এরপর আরম্ভ হয় তার একার লড়াই এবং কি কি প্রতিকূলতার সম্মুখীন তাকে হতে হয় এই নিয়েই ছবির (film) গল্প. যদিও এই সিনেমাটি (cinema) ২০১৩ সালে মুক্তি পাবার (release) কথা ছিল কিন্তু নানা অসুবিধের কারণে সেটা ৫ বছর পরে অর্থাৎ ২০১৮ সালে 'জি ফাইভ'-এ (Zee5) রিলিজ (release) করা হয়েছে.


৬. ভবেশ জোশি – সুপারহিরো (Bhavesh Joshi Superhero)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-bhavesh-joshi-superheroবিখ্যাত প্রযোজক এবং পরিচালক বিক্রমাদিত্য মোটওয়ানি-র ড্রিম প্রজেক্ট 'ভবেশ জোশি - সুপারহিরো', ২০১৮ (2018) সালে রিলিজ (release) করেছিল. সোনাম কাপুরের ভাই হর্ষবর্ধন কাপুর এই ছবিতে অভিনয় (acting) করেছেন. ছবিটিতে (cinema) সামাজিক এবং রাজনৈতিক অনেকগুলো ব্যাপার তুলে ধরা হয়েছে. তিন বন্ধু মিলে একটা ইউটিউব চ্যানেল খোলে এবং তার মাধ্যমে নানা সামাজিক অপকর্মের পর্দা ফাঁস করে. এদের মধ্যে ভবেশ একজন, কিন্তু তাকে খুন করা হয় কারণ সে মুম্বাইয়ের 'ওয়াটার মাফিয়া'-র অপকর্ম সম্বন্ধে অনেক কিছু জেনে গিয়েছিলো এবং তার সব অপকর্ম মানুষের সামনে আনার চেষ্টা করছিলো. ভবেশের বন্ধু সিকান্দার (হর্ষবর্ষণ কাপুর) ভবেশের মৃত্যুর বদলা নেওয়ার প্ল্যান করে এবং এই নিয়েই গল্প এগিয়ে চলে. অনেক ফিল্ম ক্রিটিকের (film critic) প্রশংসা পেলেও বলিউডের (Bollywood) বক্স অফিসে (box office) এই সিনেমাটি (cinema) সেরকম ভাবে হিট হয়নি.


৭. কুছ ভীগে আলফাজ (Kuchh Bheege Alfaaz)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-kuchh-bheege-alfaazআলফাজ একজন জনপ্রিয় রেডিও জকি কিন্তু কখনো সে জনতার সামনে আসেনি. হঠাৎ একটা রঙ-নম্বর লেগে যায় এবং তার জীবনে আসে অর্চনা. অর্চনা আলফাজের শো-এর খুব বড়ো ফ্যান কিন্তু সে জানেনা যে সে আলফাজের সাথেই কথা বলে. দুজনে একে  অন্যকে কিভাবে আবিষ্কার করে সেটাই এই সিনেমাতে (cinema) দেখানো হয়েছে. গীতাঞ্জলি থাপা এবং জাইন খান দুরানি এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় (acting) করেছেন.  ছবির (film) পরিচালক ওনির (Onir) যিনি এর আগে বলিউডের (Bollywood) দর্শকদেরকে (audience) 'মাই ব্রাদার নিখিল', 'I Am' -এর মতো দারুন সব এওয়ার্ড উইনিং (award winning) সিনেমা (cinema) উপহার দিয়েছেন.


৮. পটাকা (Pataakha)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-pataakhaবিশাল ভরদ্বাজ-এর (Vishal Bharadwaj) সম্বন্ধে নতুন করে কিছুই বলার নেই. ওনার প্রতিটি সিনেমা (cinema) তার আগের সিনেমা (film) থেকে একেবারে আলাদা হয়. এরকম 'ভার্সেটাইল পরিচালক' বলিউডে (Bollywood) খুব কমই আছেন. বড়কি আর ছুটকি দুই বোনের গল্প নিয়ে এই সিনেমা. রাজস্থানের একটা ছোট্ট গ্রামে থাকা এই দুই বোন সারাক্ষন একে অন্যের সাথে ঝগড়া করে, মারামারি করে. এদের প্রতিবেশী চেষ্টা করে কিভাবে এদের মধ্যে ঝগড়া আরো বাড়াবে অন্যদিকে এদের বাবা চেষ্টা করে দু'বোনের মধ্যে মিলমিশ করানোর. এই হলো ছবির (film) গল্প. বড়কির চরিত্রে অভিনয় (acting) করেছেন রাধিকা মদন, যিনি হিন্দি টিভি সিরিয়ালের চেনা মুখ, আর অন্যদিকে ছুটকীর ভূমিকায় আছেন দঙ্গলের সান্যা মালহোত্রা. সিনেমাটির (cinema) চরিত্রগুলি অত্যন্ত বাস্তবব এবং প্রত্যেক অভিনেতার অভিনয় দেখার মতো. এই কমেডি ফিল্মটিতে (film) বিজয় রাজ্ এবং সুনীল গ্রোভারের মতো পোর খাওয়া অভিনেতারাও রয়েছেন. ছবিটি ২০১৮-র (2018) সেপ্টেম্বর মাসে মুক্তি (release) পায়. 'পটাকা' (Pataakha) আর 'সুই ধাগা' (Sui Dhaaga) একসাথে মুক্তি (release) পায়. দুটো ছবিই (film) ছোট শহরের গল্প নিয়ে, কিন্তু খুব সম্ভবত 'সুই ধাগা'-র (Sui Dhaaga) ষ্টার ভ্যালু বেশি থাকার জন্য 'পটাকা' (Pataakha) অত বেশি প্রচার পায়নি এবং অনেক দর্শকের (audience) কাছে এই সিনেমাটির (cinema) কোনো খবরও পৌঁছয়নি. পরে এই বলিউডি ছবিটিকে ইন্টারনেটে ছাড়া হয়. 


৯. হালকা (Halkaa)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-halkaa২০১৮-র (2018) মাঝামাঝি মুক্তি পায় (release) হালকা. একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সামাজিক বিষয়ের ওপর ভিত্তি করে এই সিনেমাটি (film) তৈরী করা হয়েছে. ছোট্ট পিচকু তার বাড়িতে টয়লেট তৈরী করার আর্জি জানায় সরকারের কাছে কিন্তু বাচ্চা বলে কেউ তাকে গুরুত্ব দেয়না. পিচকুর বাবার ভূমিকায় রণবীর শোরে অভিনয় (acting) করেছেন, যিনি পিচকুর কার্যকলাপে অত্যন্ত বিরক্ত এবং তার প্রায় পাগল পাগল অবস্থা. হালকা ভীষণ সিম্পল একটা সিনেমা (cinema) কিন্তু খুব সুন্দরভাবে একটা সামাজিক বার্তা দিয়ে যায়. সিনেমাটি সব জায়গায় মুক্তি (release) পায়নি এবং ঠিকঠাক শো-টাইম না পাওয়ার ফলে সিংহভাগ দর্শকের (audience) কাছে এই সিনেমাটির কোনো তথ্যই পৌঁছয়নি. 


১০. ইউনিয়ন লিডার (Union Leader)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-union-leaderসিনেমাটির (cinema) নাম দেখেই বোঝা যায় যে গল্প কি. রাহুল ভাট একজন কেমিক্যাল ফ্যাক্টরির কর্মচারীর ভূমিকায় অভিনয় (acting) করেছেন. এই ফ্যাক্টরিতে কর্মচারীদের কোনো সুরক্ষা ব্যবস্থা নেই এবং কোনোরকম সুযোগ-সুবিধের ব্যাপারে কেউ ভাবে না. রাহুলের চরিত্রটি তারই প্রতিবাদ করে এবং তার ফলে তার জীবনে কি কি বিপদ ঘনিয়ে আসে সেই নিয়ে ছবিটি (film) এগিয়ে যায়. ছবিটি ২০১৮-র (2018) সেই ছবিগুলোর মধ্যে একটা, যার প্রতি ঠিকঠাক বিচার করা হয়নি. রাহুল ভাটের অভিনয় এখানে দেখার মতো. ইউনিয়ন লিডার-কে একেবারেই প্রচার করা হয়নি ফলে সেরকমভাবে কোনো থিয়েটারে সিনেমাটি মুক্তি (release) পায়নি. পরে ছবিটি অনলাইন ভিডিও স্ট্রিমিং সাইটে (online video streaming site) মুক্তি (release) পায়.   


১১. থ্রী স্টোরিস (3 Stories)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-3-storiesতিনটে ছোট ছোট গল্প একসাথে চলতে থাকে এই সিনেমাতে (cinema). এই ছবিতে পুলকিত সম্রাট (Pulkit Samrat), রেণুকা সাহানে (Renuka Sahane), শর্মান জোশি (Sharman Josi) এবং রিচা চাড্ডার (Richa Chaddha) মতো বলিউডের (Bollywood) নামি অভিনেতারা কাজ করেছেন. 'ধোবিঘাট', 'শিপ অফ থেসাস', 'লাভ সেক্স এন্ড ধোকা'-র মতো সিনেমা (film) দেখতে যদি আপনার ভালো লাগে, তাহলে হলফ করে বলতে পারি 'থ্রী স্টোরিস'ও আপনার ভালো লাগবে.


১২. বায়োস্কোপওয়ালা (Bioscopewala)


12-critically-acclaimed-bollywood-films-of-2018-bioscopewalaরবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত ছোট গল্প 'কাবুলিওয়ালা'-র আদলে তৈরী হয়েছে 'বায়োস্কোপওয়ালা'. এই ছবিতে (cinema) ৮০-র দশকের একজন বায়োস্কোপওয়ালার গল্প দেখানো হয়েছে. নাম ভূমিকায় অভিনয় করেছেন বলিউডের (bollywood) বিখ্যাত অভিনেতা ড্যানি ডেনজংপা (Danny Denzongpa). এছাড়া গীতাঞ্জলি থাপা (Geetanjali Thapa) এবং আদিল হুসেনের (Adil Hussain) মতো অভিনেতারাও এই ছবিতে (film) কাজ করেছেন. সিনেমাটি (film) শুধু যে পসিটিভ রিভিউ (positive review) পেয়েছে তা নয়, ড্যানি ডেনজংপার (Danny Denzongpa) অভিনয়ের তারিফ ফিল্ম ক্রিটিকেরাও (film critic) করতে কার্পণ্য করেন নি. ২০১৮-র (2018) মে মাসের শেষের দিকে ছবিটি (cinema) মুক্তি (release) পায়.


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


২০১৯ এর কয়েকটি হিট বাংলা সিনেমা