#OneDayDetoxDiet: New Year পার্টি-র পর কিভাবে শরীরকে Detox করবেন

#OneDayDetoxDiet: New Year পার্টি-র পর কিভাবে শরীরকে Detox করবেন

গোটা শহর উৎসবের (celebration) মেজাজে সেই বড়দিন থেকে, আর তার রেশ নিউ ইয়ার (new year) সেলিব্রেশন (celebration) পর্যন্ত রয়েছে. আনন্দ, খাওয়াদাওয়া, পার্টি (party) সবই তো হয়েছে. কিন্তু এবার তো আবার কাজকর্ম আরম্ভ করতে হবে! উৎসবের (celebration) দিনগুলোতে তো কোনো ডায়েট (diet) মানেননি, আর এখন শরীরে ভারী ভাব, পেট ফুলে জয়ঢাক; কি তাইতো? ভাবছেন এই অবস্থায় কি করে অফিস যাবেন? কোনো চিন্তা নেই, এক দিনের একটা ডিটক্স (detox) ডায়েট (diet) মেনে চলুন - ব্যাস!


একদিনের ডিটক্স ডায়েট কিভাবে করবেন (One Day Detox Diet Plan)


ভোরবেলা  (Early Morning Detox Diet)


one-day-detox-diet-plan-after-new-year-party-early-morning-detox-drinkঘুম থেকে উঠেই একটা বড়ো গ্লাসে উষ্ণ জলে, এক চিমটি দারচিনি পাউডার, এক টুকরো আদা আর অর্ধেক লেবুর রস মিশিয়ে খেয়ে ফেলুন. শরীরের পি এইচ ব্যালান্স রক্ষা করতে লেবুর রস সাহায্য করে আর জল শরীরের মেটাবলিক রেট বাড়াতে. এছাড়া আদা হজমের এনজাইম একটিভ করতে সাহায্য করে. দারচিনি পাউডার যেহেতু এন্টিঅক্সিডেন্ট-এ (antioxidant) ভরপুর তাই ব্লাড সুগার কন্ট্রোল করতে সাহায্য করে. এই জলটি খেলে আপনার সিস্টেমও পরিষ্কার হয়ে যায়.


ব্রেকফাস্ট (Breakfast Detox Diet)


one-day-detox-diet-plan-after-new-year-party-breakfastব্রেকফাস্টে এক বাটি বেদানা আর একটা গোটা আপেল খান. আপনাকে সারাদিন এনার্জেটিক রাখার জন্য এই ব্রেকফাস্টটি খুব কাজে দেবে. বেদানায় প্রচুর পরিমানে এন্টিঅক্সিডেন্ট (antioxidant) আছে যা আপনার শরীরের টক্সিন (toxin) ফ্লাস আউট করতে সাহায্য করে আপনার শরীরকে ডিটক্স (detox) করে. আর আপেল ফাইবারে (fibres) ভরপুর. সারাদিন যে অল্প অল্প খিদে পায়, সেই হাঙ্গার ক্রেভিং (hunger craving) দূর করতে আপেলের কোনো তুলনা হয়না. এছাড়া আপেল LDL  অর্থাৎ খারাপ কোলেস্টরল কমাতে সাহায্য করে.


মিড্ মর্নিং স্ন্যাক (Mid Morning Snack Detox Diet)


Weight Loss 12এক কাপ গ্রিন টি (green tea) খান শুধু, আর কিছু না খেলেই ভালো. গ্রিন টি-তে (green Tea) ক্যাফেইন থাকে যা আপনাকে নিমেষের মধ্যে এনার্জি প্রদান করে. এছাড়া গ্রিন-টি মেটাবলিসম বাড়াতে সাহায্য করে. শুধু যে ওজন কমাতে  গ্রিন-টি  (green tea) সাহায্য করে তা না, ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে. কিন্তু মনে রাখবেন, গ্রিন-টিতে (green tea) ক্যাফেইনের পরিমান কফির থেকে বেশি থাকে. তাই প্রয়োজনের তুলনায় বেশি গ্রিন-টি খাওয়াও কিন্তু স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর.


লাঞ্চ (Lunch Detox Diet)


one-day-detox-diet-plan-after-new-year-party-lunchযেদিন ডিটক্স ডায়েট (detox diet) ফলো করবেন, সেদিন লাঞ্চটা হালকা করুন. এখন শীতকাল, বাজারে মরসুমি সবজির সমাহার. একবাটি পালং শাকের স্যুপ খান, সাথে একবাটি সেদ্ধ করা গাজর. গাজরে ভিটামিন এ থাকে যা শরীরের টক্সিন (toxin) ফ্লাস আউট করে শরীরকে ডিটক্স (detox) করে. আর পালং শাক ফাইবার (fibres) আর জলীয় পদার্থে ভরপুর, আপনাকে হজমে সাহায্য করে এবং শরীরে ডিহাইড্রেশন হতে দেয়না.


সন্ধ্যের খাবার (Evening Snack Detox Diet)


one-day-detox-diet-plan-after-new-year-party-evening-snackসন্ধ্যেবেলাটাও হালকা কিছু খান. চাইলে শসা খেতে পারেন. শুধু শসা, মুড়ি বা অন্য কিছু খাবেন না সাথে. কিংবা এক গ্লাস ডাবের জলও খেতে পারেন. পার্টি করে যে রিচ খাবারগুলো খেয়েছেন সেটা হজম করতে এবং আপনাকে এনার্জি প্রদান করতে ডাবের জল খুব কাজে লাগবে.


ডিনার (Dinner)


one-day-detox-diet-plan-after-new-year-party-dinnerএক বাটি সতে (sauté) করা সবজি খান ডিনারে. বিনস এবং টমেটো সামান্য একটু ওমেগা যুক্ত তেলে সতে করে নিন. টমেটোতে Lycopene নামের এন্টিঅক্সিডেন্ট (antioxident) থাকে যা ডিটক্স (detox) করতে খুব সাহায্য করে. আর বিনসে থাকে ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন সি এবং প্রচুর পরিমানে ফাইবার (fibres).


মনে রাখবেন, এই ডিটক্স ডায়েট (detox diet) কিন্তু শুধুমাত্র একদিনের জন্যই, প্রতিদিন এই ডায়েট (diet) একেবারেই ফলো করবেন না.


ছবি সৌজন্যে - Shutterstock, Pexels 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!