Republic Day-তে বানিয়ে ফেলুন এই Tri-Colour Recipe দু’টি

Republic Day-তে বানিয়ে ফেলুন এই Tri-Colour Recipe দু’টি

আমরা যখন বাইরে কোথাও খেতে যাই, তখন কিন্তু খাবারের স্বাদের (taste) পাশাপাশি তার প্রেজেন্টেশনের (presentation) দিকেও আমাদের নজর থাকে। কারন, প্রথমেই তো আর আমরা খাবারের স্বাদ (taste) কিরকম সেটা বুঝতে পারি না! ঠিক সেরকমই যদি বাড়িতেও সুন্দর করে খাবার সাজিয়ে (presentation) দেওয়া হয়, তাহলে দেখবেন আপনার তারিফই হবে। আজকে প্রজাতন্ত্র দিবসে (republic day) তাই একটু অন্যরকম এক্সপেরিমেন্ট করতেই পারেন খাবার নিয়ে। দু’টো নোনতা আর মিষ্টি তিনরঙা (tri-colour) রেসিপি (recipe) ট্রাই করে দেখুন, এই খাবারগুলি যে শুধু খেতে ভালো তাই নয়, এর প্রেজেন্টেশনও (presentation) খুব সহজ। ও হ্যাঁ, বানাতেও খুব একটা কষ্ট নেই।


রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা বাংলা দেশাত্মবোধক গান


তিনরঙা (tri-colour) রিমঝিম রেসিপি (recipe)


উপকরণ  (ingredients)


মিরিন্ডা অরেঞ্জ – আধ কাপ


স্প্রাইট – আদ কাপ


লেবুর রস – ২ টেবিল চামচ


খশ সিরাপ – ২ টেবিল চামচ


নুন – সামান্য


বরফ – ১ ট্রে (ক্রাশ করা) Crushed


3-tri-color-recipes-to-celebrate-republic-day-01প্রণালী


একটা সরু এবং লম্বা মকটেল গ্লাসে খশ সিরাপ ঢালুন। এবারে ওপর থেকে খানিকটা ক্রাশ করা (crushed) বরফকুচি ছড়িয়ে দিন। তাতে লেবুর রস আর নুন ছড়িয়ে দিন। ভুল করেও কিন্তু জিনিসগুলি মেশাবেন না। এবারে খুব সাবধানে ওপর থেকে স্প্রাইট ঢালুন। দেখবেন যেন মিশে না যায়। আবার ওপর থেকে ক্রাশ করা (crushed) বরফকুচি ছড়িয়ে দিন। তাতে লেবুর রস আর নুন ছড়িয়ে দিন। এবারে আবার খুব সাবধানে ওপর থেকে অরেঞ্জ মিরিন্ডা ঢালুন। কাজটা সাবধানে করতে হবে, তবে একবার মকটেল তৈরি হয়ে গেলে কিন্তু আপনি প্রজাতন্ত্র দিবসে (republic day) যথেষ্ট বাহবা পাবেন, এটা বলতে পারি।


তিরঙ্গা (tri-colour) পনির (paneer) শাহেজাদী টিক্কা রেসিপি (recipe)


উপকরণ (Ingredients)


পনির – ৪০০ গ্রাম


শুকনো  লঙ্কার গুঁড়ো – ১০ গ্রাম


বেসন – ৩০ গ্রাম


আদা বাটা – ১ চা চামচ


ধনেপাতা – ১ আঁটি


লেবুর রস – ১টা লেবুর (মাঝারি)


ধনে গুঁড়ো – ১ চা চামচ


গরম মশলা গুঁড়ো – ১ চা চামচ


জিরে গুঁড়ো - ১ চা চামচ


কসুরি মেথি – ১ চা চামচ (ক্রাশ করা)


কাজুবাটা – ২ টেবিল চামচ


সেদ্ধ করা পালং শাকের পিউরি – ২ টেবিল চামচ


জাফরান – ৫/৬টি (ক্রাশ করা)


গলাপের পাপড়ি – ৩/৪টি (ক্রাশ করা)


ধনেপাতার চাটনি – ২ টেবিল চামচ


জল ঝরিয়ে রাখা দই – ২০০ গ্রাম


খোয়া – ৩০ গ্রাম


রসুনবাটা – ১ চা চামচ


কাঁচা লঙ্কা কুচি – ৪/৫টি


সর্ষের তেল – ১ টেবিল চামচ


ফ্রেশ ক্রিম – ২ টেবিল চামচ


3-tri-color-recipes-to-celebrate-republic-day-02


প্রণালী (Method)


এই অ্যাপেটাইজার রেসিপিটি (recipe) তৈরি করার জন্য সবার প্রথমে পনির (paneer) কিউব করে কেটে নিন। এবারে জল ঝরিয়ে রাখা দই, বেসন, আদা-রসুন বাটা, লঙ্কা কুচি, সমানভাবে তিনভাগে ভাগ করে রাখুন।


স্যাফ্রন রং আনার জন্য একটা বড় মিক্সিং বোলে খানিকটা সর্ষের তেল (mustered oil) ঢেলে তাতে একে একে শুকনো লঙ্কার গুঁড়ো, ক্রাশ করা (crushed) গলাপের পাপড়ি, ক্রাশ করা জাফরান, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, ক্রাশ করা কসুরি মেথি এবং গরম মশলা গুঁড়ো নিয়ে ভালো করে মেশান। এবারে আগে থেকে ভাগ করে রাখা জল  ঝরিয়ে রাখা দই, বেসন, আদা-রসুন বাটা, লঙ্কা কুচি-র একভাগ নিয়ে ভালো করে মিশিয়ে নিন মশলার সাথে। সামান্য নুন দিন। এবারে কয়েক টুকরো পনির (paneer) নিয়ে ভালো করে মশলাতে ম্যারিনেড করে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন।


এবারে অন্য একটি মিক্সিং বোলে একই ভাবে সর্ষের তেল (mustered oil) দিয়ে তাতে ফ্রেশ ক্রিম, কাজু বাটা এবং খোয়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবারে তাতে একে একে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, ক্রাশ করা (crushed) কসুরি মেথি এবং গরম মশলা গুঁড়ো নিয়ে ভালো করে মেশান। আবার তাতে আগে থেকে ভাগ করে রাখা জল ঝরিয়ে রাখা দই, বেসন, আদা-রসুন বাটা, লঙ্কা কুচি-র একভাগ নিয়ে ভালো করে মিশিয়ে নিন। সমপরিমানে পনিরের টুকরো (paneer) ম্যারিনেডের মশলাতে মাখিয়ে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিট। এই প্রিপারেশনটি সাদা অংশের জন্য।


এবারে সবুজ অংশের জন্য যেটা করতে হবে, ঠিক একই ভাবে একটা পাত্রে সর্ষের তেল (mustered oil) নিয়ে তাতে আগে থেকে তৈরি করে রাখা পালং শাকের পিউরি, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, ক্রাশ করা (crushed) কসুরি মেথি এবং গরম মশলা গুঁড়ো নিয়ে ভালো করে মেশান। এবারে আবার আগে থেকে ভাগ করে রাখা জল  ঝরিয়ে রাখা দই, বেসন, আদা-রসুন বাটা, লঙ্কা কুচি-র শেষ ভাগটি নিয়ে ভালো করে মেশান। আবার বাকি পনিরের টুকরোগুলি (paneer) ম্যারিনেড করে রাখুন ১৫ থেকে ২০ মিনিটের জন্য।


এবারে একটা তন্দুর স্টিক নিয়ে তাতে প্রথমে সবুজ রঙের পনির, তারপরে সাদা আর সবার প্রথমে গেরুয়া রঙের ম্যারিনেটেড পনিরের টুকরো দিয়ে মাইক্রোওয়েভ ওভেনে গ্রিল করে নিন। ধনেপাতার চাটনির সাথে গরম গরম তিরঙ্গা (tri-colour) পনির শাহেজাদী টিক্কা পরিবেশন করুন প্রজাতন্ত্র দিবসে (republic day)।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


৬০টিরও বেশি প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা বার্তা