#Tutorial : বাড়িতেই করুন Pedicure - কিভাবে, জেনে নিন এখনই

#Tutorial : বাড়িতেই করুন Pedicure - কিভাবে, জেনে নিন এখনই

আমাদের শরীরের অঙ্গগুলির মধ্যে কিন্তু সব থেকে বেশি পরিশ্রম আমাদের পা করে. হাঁটাহাঁটি থেকে আরম্ভ করে গোটা শরীরের ভার বওয়া - কম পরিশ্রমের কাজ বলুন তো? কিন্তু আমরা কি সেভাবে পায়ের যত্ন (foot care) নি? সত্যি করে বলুন, আপনি আপনার মুখের যতটা যত্ন নেন, তার সিকিভাগও কি পায়ের যত্ন (foot care) করেন? করেন না তো! হ্যাঁ, পেডিকিওর (pedicure) করানোর কথা ভাবলেই মনে হয়, ওরে বাবা আবার পার্লার যেতে হবে, কতগুলো টাকা খরচ হয়ে যাবে, কেউ তো আর পা দেখতে পাচ্ছে না ইত্যাদি নানা রকম কথা মাথায় আসে. কিন্তু আমি যদি আপনাকে বলি যে আপনি বাড়িতে বসেই অনেক কম খরচে পেডিকিওর (pedicure) করতে পারবেন, আর সেটাও আপনার সুবিধে মতো সময়ে, তাহলে কি আপনি পেডিকিওর (pedicure) করবেন?


বাড়িতে পেডিকিওর করার জন্য উপায় (How to Do Pedicure at Home)


আমি আপনাকে স্টেপ বাই স্টেপ (step by step) টিউটোরিয়ালে (tutorial) বলে দিচ্ছি কিভাবে বাড়িতেই আপনি করতে পারেন পেডিকিওর (pedicure) আর নিতে পারেন পায়ের যত্ন (foot care).


স্টেপ ১ (Step 1)


how-to-do-pedicure-at-home  01বাড়িতে পেডিকিওর (pedicure) করার জন্য প্রথমেই যেটা করতে হবে সেটা হলো পেডিকিওর (pedicure) করার জিনিসপত্র কেনা. বাজারে নানা ধরণের পেডিকিওর কিট (pedicure kit) পাওয়া যায়, আপনি নিজের স্কিন টাইপ এবং পছন্দ অনুযায়ী যে কোনো একটা বেছে নিতে পারেন. আপনার যদি আমার মতো বাড়ি থেকে বেরোতে আলস্য লাগে তাহলে আপনি অনলাইনেও অর্ডার করে নিতে পারেন. সাধারণত পেডিকিওর কিটে (pedicure kit) ক্লেনজার, স্ক্র্যাবার, ফুট ক্রিম, প্যাক এবং কিউটিক্যাল অয়েল থাকে. এছাড়া ফুট স্ক্র্যাবার, কিউটিক্যাল পুশার, নেইল ফাইল, ফুট ফাইল, আর নেইল ক্লিপার্স থাকে.


স্টেপ ২ (Step 2)


আপনার যদি নেইল পলিশ পরা থাকে তাহলে সবার আগে নেইল পলিশ রিমুভার দিয়ে নখ পরিষ্কার করে নিন. এবারে একটা পাত্রে উষ্ণ জল নিয়ে তার মধ্যে বাথ সল্ট এবং মাইল্ড শ্যাম্প্যু মিশিয়ে কিছুক্ষন পা ডুবিয়ে রাখুন. এবারে পায়ের নখ নিজের পছন্দমতো আকারে কেটে নিন নেইল ক্লিপার্স দিয়ে. আপনি চাইলে চৌকো, গোল, ওভাল কিংবা আমন্ড শেপের নখ কাটতে পারেন. নখ কাটার সময়ে সাবধানে কাটবেন, যেন চামড়া না কেটে যায়.


স্টেপ ৩ (Step 3)


how-to-do-pedicure-at-home  03গরম জলে পা ডুবিয়ে রাখলে পায়ের ডেডস্কিন (dead skin) নরম  হয় এবং ফলে তা পরিষ্কার করতে সুবিধে হয়. একটা লুফাতে ফুট ক্লেনজার নিয়ে ভালো করে ফেনা বানিয়ে নিন. এবারে পায়ের গোড়ালি থেকে আরম্ভ করে পায়ের পাতা পর্যন্ত ভালো করে শ্যাম্প্যু লাগিয়ে নিন লুফা দিয়ে. এবারে একটা স্ক্র্যাবার কিংবা পিউমিস স্টোনের সাহায্যে পায়ের তলার দিকটা ভালো করে ঘষে (scrub) নিন. এতে পায়ের নিচের ময়লা তো দূর হবেই সাথে মরা চামড়াও (dead skin) খসে যাবে এবং আপনার পায়ের তলা নরম হবে.


স্টেপ ৪ (Step 4)


এবারে পেডিকিওর কিট (pedicure kit) থেকে ফুট স্ক্রাব নিয়ে ভালো করে পায়ের পাতার ওপরের অংশ, গোড়ালি এবং পায়ের উপরিভাগ ভালো করে স্ক্রাব (scrub) করুন. পাঁচ থেকে সাত মিনিট এভাবে স্ক্রাব (scrub) করে পায়ের ডেডস্কিন (dead skin) পরিষ্কার করুন. ডেডস্কিন (dead skin) পরিষ্কার করা ভীষণ দরকারি. যত সময় যায় ডেডস্কিন (dead skin) শক্ত হয়ে যায় এবং পরে গিয়ে নানা সমস্যা তৈরী হতে পারে.


স্টেপ ৫ (Step 5)


how-to-do-pedicure-at-home  02এরপর নখের কিউটিক্যাল পরিষ্কার করে পা ভালো করে মুছে নিন এবং ফুট ক্রিম দিয়ে ভালো করে ম্যাসাজ করে নিন.


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!