রোলের দুটি লোভনীয় রেসিপি (2 Recipes of tasty rolls)

রোলের দুটি লোভনীয় রেসিপি (2 Recipes of tasty rolls)

রোল (roll) খেতে ভালবাসেনা এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বিশেষ করে বাঙালিরা (bengali) তো রোল বলতে অজ্ঞান। পার্কস্ট্রিটের (Park Street) কাঠি রোল হোক বা কর্ণফিল্ড রোডের মাটন রোল (roll)...আহা শুনলেই জিভে জল চলে আসে। রোলের এত জনপ্রিয়তার কারণ কী বলুন দেখি? রোল দামে সস্তা (cheap)। অথচ পেট ভরা খাবার (tasty)।মাছ (fish), মাংস, ডিম (egg), পনির যে কোনও কিছু দিয়ে এটা তৈরি করা যায়। ক্লাসে ফার্স্ট হওয়ার ট্রিট দিতে কিংবা বান্ধবীকে ইম্প্রেস করতে হলে এই খাবারের জুড়ি মেলা ভার। এই খাবারের উৎস কি জানেন তো? কলকাতাতেই সেসময় সাহেব সুবো গমগম করছে। সাহেবরা খেলাধুলো করে ক্লান্ত হয়ে ক্লাবের লনে বসতেন। তখন তাদের চাই বেশি তেল মশলা ছাড়া স্ন্যাক্স (snacks)। খানসামা একদিন বুদ্ধি করে কাবাবের (Kebab) টুকরো রুটিতে মুড়ে নিয়ে এল। ব্যাস! জন্ম হল যুগান্তকারী খাবার রোলের। অনেক বকবক করেছি। আমার বলতে বলতে আর আপনার শুনতে শুনতে নিশ্চয়ই খিদে পেয়ে গেছে? দেরি না করে এই রেসিপি দুটি শিখে নিন। আর বাড়িতেই তৈরি করুন দুটি লোভনীয় (tasty) রোল(2 Recipes of tasty rolls)।


আরো পড়ুনঃ পিঠেপুলি ও পায়েসের দুর্দান্ত রেসিপি


ফিশ (fish) তন্দুরি রোল


rolls


উপকরণঃ ভেটকি মাছ ২০০ গ্রাম, লেবুর রস ২ টেবিল চামচ, টক দই ১০০ গ্রাম, আদা বাটা ২ টেবিল চামচ, টক দই ১০০ গ্রাম, রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচনো ২ টো, ক্যাপসিকাম কুচনো ১ টা, কাঁচালঙ্কা কুচনো ৪ টি, তন্দুরি মশলা ২৫ গ্রাম, লঙ্কাগুঁড়ো ৫ গ্রাম, কেওড়াজল ২ ফোঁটা, গোলাপজল ২ ফোঁটা, গরমমশলা ১ চা- চামচ, ময়দা ২০০ গ্রাম, নুন ও চিনি আন্দাজমতো, তেল ২-৪ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ


প্রণালীঃ মাছ (fish) চৌকো করে মাঝারি মাপে কেটে নুন ও লেবুর রস মাখিয়ে ১৫ মিনিট রেখে দিন। আদাবাটা, রসুনবাটা, তন্দুরিমশলা, গরমমশলা, লঙ্কাগুঁড়ো ও দই একসঙ্গে ফেটিয়ে মাছের উপরে ঢেলে দিন। একটু পরে গোলাপজল, কেওড়াজল ও মিষ্টি আতর দিন। তন্দুরি শিকের মধ্যে গেঁথে কাঠ কয়লার আঁচে রোস্ট করুন। পরোটার জন্য ময়দা মাখুন। মাখার সময় নুন, চিনি ও মাখন মিশিয়ে দেবেন।পরোটা বেলে অল্প তেলে ভাজুন। রোস্ট করা মাছের টুকরোগুলো পেঁয়াজ ও ক্যাপসিকাম কুচি দিয়ে ফ্রাই করুন। তারপর পরোটার মাঝখানে সাজিয়ে নিন। উপরে লেবুর রস ও কাঁচালঙ্কা কুচি দিয়ে মুড়ে রোল তৈরি করুন।


চিকেন (chicken) রোল


chicken roll


উপকরণঃ মুরগির মাংস (বোনলেস) ১৫০ গ্রাম, টক দই ৫০ গ্রাম, আদাবাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা কুচনো ১ টা, লেবুর রস ২ টেবিল চামচ, তেল ১০০ গ্রাম, নুন স্বাদ মতো, কাজুবাটা ২ টেবিল চামচ, চারমগজ বাটা ২ টেবিল চামচ, কাবাব মশলা ২ টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো ২ টেবিল চামচ, ময়দা ২০০ গ্রাম, নুন ও চিনি আন্দাজমতো, তেল ২-৪ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ


প্রণালীঃ মুরগির মাংস ছোট ছোট টুকরো করে কাটুন। চারমগজ বাটা, রসুন বাটা, কাজুবাটা, দই, গুঁড়োলঙ্কা, গরম মশ্লার গুঁড়ো, কাবাব মশলা, সামান্য তেল ও নুন একসঙ্গে মিশিয়ে মাংসের টুকরোর উপর ঢেলে দিন। ১০ মিনিট রেখে দিন। এরপর মাংসের টুকরো শিকে গাঁথুন। কাঠকয়লার আগুনে রোস্ট করে নিন। পরোটা ভাজা হয়ে গেলে মাংসের টুকরো পেঁয়াজ ও ক্যাপসিকাম কুচি দিয়ে ভেজে নিন। তারপর পরোটার মাঝখানে মুরগির টুকরো সাজিয়ে নিন। উপরে লেবুর রস ও কাঁচালঙ্কা কুচি দিয়ে পরোটা মুড়ে রোল তৈরি করুন।         


 


 


 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!