এই ৫টা ব্যাপারে আপনার Best Friend-কে একেবারে বিরক্ত করবেন না

এই ৫টা ব্যাপারে আপনার Best Friend-কে একেবারে বিরক্ত করবেন না

রিয়া আর সুদেষ্ণা সেই ছোট্টবেলার বন্ধু (friends). একই স্কুলে পড়াশুনা ওদের. সেই থেকে আলাপ. আর সেই আলাপ যে কবে গভীর বন্ধুত্বে (friendship) পরিণত হয়েছিল সেটা দু'জনের কেউই মনে করতে পারে না. ওরা দু'জন যাকে বলে হরিহর আত্মা (best friend). কলেজে সবাই ওদেরকে শোলের জয়-ভিরু বলেও ডাকে মজা করে. তবে বেশ কিছুদিন ধরে সুদেষ্ণা একটু মনমরা, আর রিয়াও খুব একটা কথা বলছেনা সুদেষ্ণার সাথে. কি হলো ব্যাপারটা? দু'জনের মধ্যে ঝড়গড়া হয়েছে. রিয়া নাকি সুদেষ্ণাকে এমন কিছু কথা বলেছে যেটা সুদেষ্ণা মেনে নিতে পারেনি, কষ্ট (feeling low) পেয়েছে. রিয়া এমনিতে একটু স্পষ্টবাদী, তবে সব সময়ে কিংবা সবার সাথে কি আর স্পষ্ট কথা বলতে আছে! অনেকসময়েই এরকম হয় যে আমরা আমাদের বন্ধুদেরকে (friends) এমন কিছু কথা বলে ফেলি, অবশ্যই নিজের অজান্তে, যাতে আমাদের সামনের মানুষটি আঘাত (feeling low) পেতে পারে. আসলে আমরা এতকিছু ভেবে হয়তো কথাগুলো বলিনা, আবার আমাদের প্রিয় বন্ধুকে (bestie) আঘাত করার কোনো ইচ্ছেও আমাদের মধ্যে থাকে না, তবুও হয়তো বলে ফেলি. বেস্ট ফ্রেন্ডের (best friend) সাথে সবকিছু শেয়ার করতে পারি কিন্তু তার মানে এই নয় যে তার মনে কষ্ট (feeling low) হয়, এরকম কিছু বলবো বা করবো. আপনিও এই কথাগুলো আপনার প্রিয় বন্ধুকে (bestie) বলছেন না তো?


আরো পড়ুনঃ বন্ধুত্ব দিবসের সেরা উপহার


এই ১০টা কথা কোনোদিন আপনার বন্ধুকে বলা উচিত নয়, সে যতই প্রিয় হোক না কেন


১. তোর বয়ফ্রেন্ড (boyfriend) তো একটা আহাম্মক



via GIPHY


জানি আপনি সবসময়ে চান যে আপনার প্রিয় বন্ধুটি (bestfriend) খুব ভালো থাকে, তার যেন কোনো অসুবিধে না হয়, সে যেন কষ্ট না পায়; কিন্তু তার মানে এটা নয় যে আপনি তার প্রতিটি ব্যক্তিগত ব্যাপারে নাক গলাবেন. আপনার প্রিয় বন্ধুর (bestie) বয়ফ্রেন্ড যেমনি হোক, সেটা তাদের একান্ত ব্যক্তিগত ব্যাপার. তার প্রেমিকের (boyfriend) সাথে সে সুখী কিনা, সেটাই বড় ব্যাপার.


২. আমি তো আগেই বলেছিলাম


ধরুন আপনার যেটা মনে হয়েছিল আপনার বেস্ট ফ্রেন্ডের (bestie) বয়ফ্রেন্ডের (boyfriend) ব্যাপারে, সেটাই সত্যি হলো, তবুও কিন্তু এরকম বলা কখনোই উচিত না যে "আমি তো আগেই বলেছিলাম, তুইই আমার কথা শুনিসনি". আপনার প্রিয় বন্ধুটি (best friend) এমনিতেই কষ্টে (feeling low) আছে, আর তার ওপর যদি আপনি ওকে এই কথাটা বলে খোঁচা দেন, তাহলে সে আরো বেশি আঘাত (feeling low) পেতে পারে, আর সেটা নিশ্চই আপনি চান না.


৩. এবাবা! কিভাবে চুল কাটিয়েছিস? কি বিচ্ছিরি দেখতে লাগছে!



via GIPHY


আপনার প্রিয় বন্ধুটি হয়তো শখ করে একটা নতুন হেয়ারস্টাইল (hairstyle) করেছে, কিন্তু তাকে খুব একটা মানাচ্ছে না ওই ওই হেয়ারস্টাইলে (hairstyle). আপনাকে যদি সে জিজ্ঞেস করে যে তাকে নতুন হেয়ারস্টাইলে কেমন লাগছে আর আপনি যদি বলেন, "বিচ্ছিরি!" তাহলে তো সে কষ্ট পাবে! আর হেয়ারস্টাইলও (hairstyle) তো বদলে যাবেনা নিমেষে! ভাবুন তো, আপনাকে যদি কেউ এরকম বলত, আপনার কেমন লাগতো?


আরো পড়ুনঃ বন্ধু দিবসের শুভেচ্ছা ও এস এম এস


৪. আর কত খাবি? এরপর তো ফেটে যাবি


ভুল করেও এই কথাটা আপনার বেস্টিকে (bestie) বলতে যাবেননা, বিশেষ করে খাবার সময়ে. যদি ও একটু গোলুমলুও হয়, তাতে আপনার কি? আপনাকে কেউ মোটা বললে কিংবা খাবার নিয়ে খোঁটা দিলে কেমন লাগতো? ভাবুন, ভাবা প্র্যাক্টিস করুন!



via GIPHY



৫. এবার কিন্তু ফ্যামিলি প্ল্যানিং করা উচিত তোদের


আপনি ওর বন্ধু (friends), তাহলে বন্ধুর মতোই ব্যবহার (friendship) করুন. দূর-সম্পর্কের রাঙা পিসিমা কিংবা মেজো জেঠিমার মতো ব্যবহার করবেন না. আপনার বেস্ট ফ্রেন্ড (best friend) ফ্যামিলি প্ল্যানিং করার জন্য তৈরী কিনা, সেটা অনেকেই ভাবতে দিন!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!