বউভাতে কী পরবেন? (what to wear on your wedding reception)

বউভাতে কী পরবেন? (what to wear on your wedding reception)

সেই কলেজে পড়ার সময় থেকেই সঙ্ঘমিত্রার ইচ্ছে বিয়েতে বেনারসি পরলেও বউভাতে (reception) অন্য কিছু পরবে। এই পত্রিকা থেকে কখনও কিছু টুকে রাখছে আবার কখনও টিভিতে কিছু দেখালেই উৎসাহিত হয়ে যাচ্ছে। এই করতে করতে সত্যিই একদিন বিয়ে ঠিক হয়ে গেল সঙ্ঘমিত্রার। এবার সেই লাখ টাকার প্রশ্ন। মনে মনে তো অনেক কিছুই ভেবে রেখেছিল, কিন্তু বউভাতের দিন পরবেটা (wear) কী? (what to wear on your wedding reception)  এমনিতেই মধ্যবিত্ত বাঙালি পরিবারে অন্য কিছু করলেই হাজার জন চোখ কুঁচকে তাকায়। এরকম ভাবনা কি আপনার মাথাতেও আসেনা মাঝে মাঝে? আসে তো? আমরা আপনাকে সাহায্য করছি। দেখুন তো একবার, শাড়ি (Saree) ছাড়াও এই পোশাকগুলো বউভাতে পরা যায় কিনা...


ইন্দো ওয়েস্টার্ন ফিউশন গাউন (Indo Western Fusion Gown) 


indo western gown


এই পোশাক হল যাকে বলে দুধের সাধ ঘোলে মেটানো। পাশ্চাত্যের পোশাক মানেই কিন্তু এলবিডি নয়। আপনি গোড়ালি ছাড়ানো গাউন পরুন। কিন্তু সেই গাউন জুড়ে থাক ভারতীয় এমব্রয়ডারি বা ভারতীয় ধারার কোন সুতোর কাজ।


আনারকলি (Anarkali)


sudhu anarkali edited


গাউন পরতে যদি আপত্তি থাকে তাহলে চোখ বুজে বেছে নিতে পারেন মাটিতে লোটানো আনারকলি। একটু অন্যরকমও হল আবার আত্মীয় স্বজনও নিশ্চিন্ত হয়ে বলতে পারবেন, “শাড়ি পরেনি তো কী হয়েছে? পোশাকটা ভারী সুন্দর!”


কেপ গাউন (Cape Gown)


cape gown


শীতকালে বিয়ে করলে কেপ গাউনের নির্বাচন বেশ ভালো হবে। আরে বাবা, আপনি হলেন কনে। আপনি কি নিজের পোশাকের উপর শাল, চাদর জড়িয়ে বসে থাকবেন? বরং কেপ গাউন পরুন। গাউনের উপর কেপ থাকলে সেটা স্টাইলিশও লাগবে। সঙ্গে ম্যাচিং ক্লাচ নিয়ে নিলে কেয়া বাত!


আধুনিক লেহেঙ্গা চোলি (Modern Lehenga Choli)


wedding reception


লেহেঙ্গা হচ্ছে এমন একটা পোশাক যার সঙ্গে নানারকমের এক্সপেরিমেন্ট করা যায়। লেহেঙ্গার মধ্যে আধুনিকতার ছোঁয়া নিয়ে আসুন। ধরুন আপনি ঐতিহ্যশালী কোন লেহেঙ্গা পরলেন, আর কোমরে চওড়া বেল্ট বেঁধে নিলেন। চোলির ডিজাইনেও বৈচিত্র আনা যায়।


পেপলাম লেহেঙ্গা (Peplum Lehenga)


peplumlehenga


আগেই বলেছি লেহেঙ্গার সঙ্গে নানা ভাবে এক্সপেরিমেন্ট করা যায়। লেহেঙ্গার সঙ্গে পরুন পেপলাম টপ। দেখতেও ভালো লাগবে আর আপনার শ্বশুর শাশুড়িও খুশি হবেন।


আনারকলি ও লেহেঙ্গার ফিউশান (Anarkali and Lehenga Fusion)


anarkalilehenga


রাজকীয় ব্যাপার কি আপনার খুব পছন্দ? আর তাতে যদি একটু মুঘলিয়া সালতানাতের ছোঁয়া থাকে? উত্তর হ্যাঁ হলে আপনি বউভাতে পরুন লেহেঙ্গার সঙ্গে আনারকলি। বউভাত যখন দুটোই জমকালো বেছে নেবেন। যার ছটায় সবার চোখ ধাঁধিয়ে যায়।


পশ্চিমী বল গাউন (western ball gown)


sonam gown


বিয়েতে বেনারসি পরেছেন, এমনকী গায়ে হলুদ আর আইবুড়ো ভাতেও শাড়ি পরেছেন। তাই বউভাতে মন একটু অন্য ধারার, একদম বিপরীত কিছু চাইছে। সুতরাং ভারতীয় পোশাক আর নয়। বরং বউভাতে পরুন বল গাউন।


ফিউশান শাড়ি গাউন (Fusion Sharee Gown) 


fusion saree gown


নাম শুনেই বুঝতে পারছেন এটা শাড়ি আর গাউনের মিশ্র একটা রূপ। যারা প্রথা ভাঙতেও চান আবার বেশি ছক ভাঙা কিছু করতে যাদের মন খুঁতখুঁত করে তাদের জন্য এই ফিউশান শাড়ি গাউন আদর্শ। গাউনও হল আবার শাড়িও পরা হল। অর্থাৎ এক ঢিলে দুই পাখি!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!