স্টিরিওটাইপ ভেঙে সাদা শাড়িতেই (white saree) নজর কাড়ুন

স্টিরিওটাইপ ভেঙে সাদা শাড়িতেই (white saree) নজর কাড়ুন

কয়েক মাস আগে এক আত্মীয়ের বাড়ি যাচ্ছিলাম। সাদা কেরল কটন পরে দিব্যি সেজেগুজে ফুরফুরে মেজাজে স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করছি। এমন সময় কোত্থেকে এক দিদা রীতিমতো ছুটে এসে জিজ্ঞাসা করলেন, “মা, তোর কী হয়েছে? কীসের দুঃখ তোর?” শুনে তো আমার রীতিমতো আকাশ থেকে পড়ার জোগাড়! প্রথমে তো বুঝতে পারিনি যে, সমস্যাটা কোথায়। কিছু ক্ষণ পরে বোঝা গেল, আমার ওই সাধের সাদা কেরল কটনেই যত ‘সমস্যা’। তা দিদাকে তো কিছুতেই বোঝাতে পারছি না যে, আমি ঠিক আছি। আমার কিচ্ছু হয়নি। আসলে উনি ভেবেছিলেন, সাদা শাড়ি (white saree) পরে আমি হয়তো শোকপালন করতে যাচ্ছি। যদিও শেষমেশ ট্রেন মিস করে ওনাকে বোঝাতে পেরেছিলাম যে, আমি সাদা (white saree) শাড়ি পরতে পছন্দ করি, তাই পরেছি। এটা যদিও আমার কাছে নতুন ছিল না, সাদা শাড়ি (white saree) পরে আমি আগেও এমন অনেক ঘটনার সম্মুখীন হয়েছি। অনেকেই বলেছে, “সাদা কেন পরিস? বয়সই বা কত তোর যে সাদা পরবি! আর সাদা পরার বয়স তো পড়েই রয়েছে! এখন যত পারিস রঙিন পরে নে। বুড়ো বয়সে কি আর রঙিন শাড়ি পরতে পারবি?”


আসলে সাদা শাড়ি (white saree) নিয়ে কিছু বস্তাপচা ধ্যানধারণা রয়েছে। এ বার সেই ধ্যানধারণা ভেঙে ফেলার সময় এসে গিয়েছে। কম বয়সে সাদা শাড়ি (white saree) আরামসে পরুন আর বয়স হলে যদি রঙিন পরতে ইচ্ছে করে, তা-ও পরতেই পারেন। মোট কথা, আপনি কোন রং পরবেন, সেটা সম্পূর্ণ আপনার নিজস্ব চয়েস। আর সাদা এমন একটা রং যা খুব স্নিগ্ধ। আর সাদা শাড়ির (white saree) মজাটা হল, এর সঙ্গে কনট্রাস্ট রঙের (contrast blouse) ব্লাউজ আরামসে চলে যাবে। তাই বিয়েবাড়ি বা কোনও অনুষ্ঠানবাড়িতে সেজে নজর কাড়তে সাদা শাড়ি (white saree) পরে দেখুন। যে কোনও অনুষ্ঠানে পরে যাওয়ার জন্য সাদা শাড়ির (white saree) কালেকশন নিয়ে রইল আমাদের সাজেশনস।


সাদা খাদি (white khadi)


white-khadi


কোনও অনুষ্ঠানবাড়িতে যেতে সাদা খাদিও (white khadi) খুব ভাল অপশন। নানা রকম কম্বিনেশনে পাওয়া যায়। বিশেষ করে গরমকালে খাদি পরেও যেমন আরাম আর অনুষ্ঠানবাড়ির ভিড়ে আলাদা করে আপনাকেই নজরে পড়বে। সাদার উপর রঙিন সুতো দিয়ে ডুরে ডিজাইনের খাদি শাড়িও বাজারে পাওয়া যায়। বোটনেক কনট্রাস্ট ব্লাউজ (contrast blouse) দিয়ে পরুন। আর সঙ্গে কাপড়ের বিডসের মালা ট্রাই করুন।


সাদা ঢাকাই জামদানি (white dhakai jamdani)


white-dhakai


ঢাকাই জামদানি তো বাঙালি ঐতিহ্যের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। আর দুধসাদা ঢাকাই হলে তো কথাই নেই। বিশেষ করে সাদা সেল্ফ কাজের ঢাকাই! আসলে সাদা রঙের ঢাকাই-জামদানি (white dhakai jamdani) শাড়ির আভিজাত্যই আলাদা। যে কোনও অনুষ্ঠানবাড়িতে একটু স্টাইলিশ কনট্রাস্ট ব্লাউজ (contrast blouse) দিয়ে সাদা ঢাকাই পরুন। রংবেরঙের সুতোর কাজ করা ব্লাউজও পরতে পারেন। আর খোঁপায় জড়ান সাদা ফুলের মালা। অবশ্যই মেকআপটা হবে হালকা। চোখে একটু মোটা করে কাজল আর কপালে টিপ। একেবারে জমজমাট লুক!


সাদা কেরল কটন (white kerala cotton)


white saree kerala


কেরল কটন বলতে যেটা আমাদের চোখের সামনে ভেসে ওঠে, সেটা হল গোল্ডেন পাড় সাদা জমির নরম সুতির শাড়ি (white kerala cotton)। যদিও সিল্কেও এ রকম পাওয়া যায়। শুধু গোল্ডেন পাড়ের ডিজাইন আলাদা আলাদা হয়। কোনওটা সরু, কোনওটা মোটা, তো কোনওটা আবার মাঝারি। আর তার সঙ্গে কনট্রাস্ট করে কলামকারি ব্লাউজ বা অজরখ প্রিন্টের ব্লাউজ পরতে পারেন। পোড়া মাটির গয়না এই সাজের সঙ্গে দারুণ যাবে। আর চোখে মোটা কাজল, কপালে একটু ডিপ কালারের টিপ।


সাদা লিনেন (white linen)


white-linen saree


লিনেনও ফ্যাশনে ইন। বিভিন্ন কালার কম্বিনেশনে লিনেন শাড়ি ট্রাই করেছেন। এ বার সাদা লিনেন শাড়ি ট্রাই করুন। আর কালো পাড় থাকলে তো কথাই নেই। তার সঙ্গে ফুলস্লিভ বোটনেক কালো ব্লাউজ পরলে জমে যাবে আপনার লুক।


সাদা বেগমপুরি (white begampuri)


white-begumpuri-saree


বাংলার শাড়ির মধ্যে অত্যন্ত প্রসিদ্ধ বেগমপুরি শাড়ি। আর বেগমপুরি শাড়ি আমার খুবই পছন্দের। বিশেষ করে সাদা বেগমপুরি হলে তো কথাই নেই। সাদা বেগমপুরির (white begampuri) সঙ্গে পাড়ের কালারের একটু স্টাইলিশ সুতির ব্লাউজ। আলগা করে একটা হাতখোঁপা। চোখে মোটা করে কাজল। আর বড় একটা টিপ।


সাদা বেনারসি (white benarasi)


white-benarasi


সাদা সিল্ক তো চলেই কিন্তু পুরো সাদা বেনারসি হলে কেমন হয়? ভাবছেন তো? না ভেবে ওয়ার্ড্রোবে রাখুন সাদা বেনারসি। আমার তো ভীষণই পছন্দ সাদা বেনারসি (white benarasi)। আজকাল অবশ্য রঙিন পাড়ের সাদা বেনারসি বাজারে বেশ চোখে পড়ে। কিন্তু  চেষ্টা করুন একেবারে সাদা বেনারসি কেনার। এমনকি নিজের রিসেপশনে একটু আলাদা রকম লুক চাইলে সাদা বেনারসি (white benarasi) খুব ভাল অপশন। তার সঙ্গে সাযুজ্য রেখে হবে সাজটাও। আসলে পুরো সাদা বেনারসির ঐতিহ্য আর সৌন্দর্যই আলাদা!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!