আপনার আদরের Pet-এর জন্য ২টো Recipe-র হদিশ

আপনার আদরের Pet-এর জন্য ২টো Recipe-র হদিশ

আচ্ছা, প্রতিদিন যদি কেউ আপনাকে এক খাবার (food) দেয়, কেমন লাগবে আপনার? নিশ্চই ভালো লাগবে না! আর ভালো লাগার কথাও তো নয়। রোজ রোজ  এক খাবার (food) খেতে কার আর ভালো লাগে বলুন। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন যে আপনার আদরের পোষ্যটিরও (pet) রোজ একই খাবার খেতে ভালো লাগে না! আপনি হয়ত বলবেন যে না মানুষ আর কুকুরের (dog) খাদ্যাভ্যাসের মধ্যে তফাৎ রয়েছে। আমরা যা খেতে পারি, সেটা আমরা আমাদের পোষা প্রাণীটিকে (pet) খাওয়াতে পারি না। আমি মানছি সে কথা, কিন্তু এরকম অনেক খাবারই (food) রয়েছে, যেগুলো কিন্তু আপনি আপনার কুকুরকে (dog) খাওয়াতে পারেন। দেখে নিন এই রেসিপি (recipe) দু’টি আর একটু স্বাদবদল করিয়ে দিন আপনার আদরের পোষ্যটির।


ভেজেটেবিল ডিলাইট


home-made-dog-food-recipe-vegetable-delightনানা ধরনের সবজি খাওয়া আমাদের শরীরের জন্য যেমন ভালো, তেমনি কুকুরদের (dog) জন্যও উপকারী। এই রেসিপিটি (recipe) যেমন পুষ্টিতে ভরপুর ঠিক তেমনি টেস্টি। আপনার আদরের পোষ্যটি ভালইবাসবে এটা খেতে।


যা যা লাগবে (Ingredients)


মিষ্টি আলু – ১টা


মিক্সড সবজি – ১ কাপ (গাজর, বিন্স, মটরশুঁটি, কুমড়ো)


মুসুর ডাল – ১ কাপ


ব্রাউন রাইস – ৩ কাপ (কাঁচা)


জল – পরিমান মতো


কীভাবে তৈরি করবেন (Method)


ছোট ছোট করে সব সবজি কেটে নিন। এমন ভাবে কাটবেন যেন আপনার পোষ্য (pet) কামড়াতে পারে। একটা প্রেসার কুকারে সব সবজি, ডাল এবং চাল দিয়ে জল দিয়ে দিন। এবারে আঁচ কমিয়ে দিয়ে খানিক্ষন ভালো করে নাড়তে থাকুন। সবকটা উপকরন ভালোভাবে মিশে গেলে কুকারের লিড লাগিয়ে ২টো সিটির জন্য অপেক্ষা করুন। সিটি পড়লে গ্যাস বন্ধ করে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে আপনার পোষ্যকে খেতে দিন। দেখবেন চেটেপুটে খেয়ে নেবে আজ সে।


পামকিন ডগ বিস্কিট


home-made-dog-food-recipe-pumpkin-biscuitsআমরা হামেশাই আমাদের পোষ্যদেরকে নানা রকমের ট্রিট (food) দিয়ে থাকি। কিন্তু সব বাজারচলতি ট্রিট কিন্তু কুকুরদের (dog) জন্য স্বাস্থ্যকর হয়না। ধরুন আপনি যদি বাড়িতেই ওদের জন্য কিছু বানাতে পারতেন, তাহলে আপনার পোষ্যও (pet) খুশি হত আর আপনিও নিশ্চিন্ত থাকতে পারতেন তার স্বাস্থ্য নিয়ে। তাহলে আর দেরি কেন, এখনি বানিয়ে ফেলুন পামকিন ডগ বিস্কিট। দেখে নিন এই সহজ রেসিপি (recipe)।


যা যা লাগবে (Ingredients)


কুমড়োর পিউরি – ২ কাপ


চালের গুঁড়ো – ১ কাপ


ডিম – ১টি


জল – ১ কাপ


অলিভ অয়েল – খুব সামান্য (গ্রিস করার জন্য)


কীভাবে তৈরি করবেন (Method)


এই রেসিপিটির (recipe) জন্য ওভেন প্রয়োজন। প্রথমেই ৩৫০ ডিগ্রীতে ওভেন প্রি-হিট করে নিন। যতক্ষণ ওভেন গরম হচ্ছে, সেই সময়ে বাকি কাজ গুলো সেরে নেওয়া যাক। একটা মিক্সিং বোলে চালের গুঁড়ো আর অলিভ অয়েল মিশিয়ে নিন। এতে একে একে কুমড়োর পিউরি আর ডিম দিয়ে ভালো করে ফেটান। অল্প অল্প জল দিতে থাকুন আর মিক্সচারটিকে ফেটাতে থাকুন। যখন দেখবেন যে স্মুদ হয়ে গেছে, তখন একটা বেকিং ট্রেতে অয়েল গ্রিস করে একটা পারচমেন্ট পেপার পেতে দিন। এবারে ওই মিশ্রণ তার ওপরে ঢেলে দিন। ৪০ থেকে ৪৫ মিনিট বেক করুন। হয়ে গেলে ঠাণ্ডা করে পিস পিস করে কেটে নিন। রেডি হয়ে গেল আপনার কুকুরের (dog) জন্য পামকিন বিস্কিট।


ছবি সৌজন্যে - Pexels, Pinterest


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!