Microwave পরিস্কার করার ৩টি সহজ উপায়

Microwave পরিস্কার করার ৩টি সহজ উপায়

নতুন চাকরি পেয়ে রিয়া এখন মুম্বাইবাসী। সারাদিন অফিসে ব্যস্ত থাকার পর বাড়ি ফিরে আর রান্না করতে ইচ্ছে করে না বেচারির। কিন্তু রোজ রোজ বাইরের খাবার খেয়ে পেটের আর পকেটের দুয়েরই অবস্থা খুব একটা ভালো না। মায়ের পরামর্শে তাই একটা মাইক্রোওয়েভ (microwave) কিনেছে। এখন বাড়ির খাবার চটজলদি মাইক্রোওয়েভেই বানিয়ে নেয়। কিন্তু সমস্যা হয়েছে মাইক্রোওয়েভ পরিস্কার (clean) করা নিয়ে। কীভাবে যে গ্যাজেটটা পরিস্কার করবে ভেবে উঠতে পারছে না। অগত্যা আবার মাকে ফোন। ওর মা অনেকগুলো সহজ পদ্ধতি (easy hacks) বলে দিয়েছেন ওকে যাতে খুব একটা পরিশ্রম ছাড়াই তাড়াতাড়ি মাইক্রোওয়েভ পরিস্কার করা যায়। এইবেলা আপনারাও জেনে নিন –


মাইক্রোওয়েভ (microwave) পরিস্কার (clean) করার আগে যে জিনিসগুলি মাথায় রাখা উচিত


  • যদি তোয়ালে দিয়ে মাইক্রোওয়েভ পরিস্কার করেন তাহলে আগে মাইক্রোওয়েভ অফ করে নিন।  

  • মাইক্রোওয়েভের তার, প্লাগ এবং সকেট শুকনো কাপড় দিয়ে পরিস্কার করুন। ভুল করেও এগুলিতে জল কিম্বা ভেজা হাত লাগাবেন না।

  • টার্ন টেবিল (turn table) কিম্বা ভেতরের দেওয়ালে সরাসরিভাবে জল দেবেন না।  

  • টার্ন টেবিল আপনি চাইলে আলাদা ভাবে মেজে নিতে পারেন। কিন্তু ভেজা অবস্থাতে কোনোভাবেই টার্ন টেবিল (turn table) মাইক্রোওয়েভে ঢোকাবেন না। এতে পড়ে শক লাগার আশঙ্কা থেকে যায় এবং মাইক্রোওয়েভের (microwave) মোটরে জং ধরে যাবার চান্সও থেকে যায়।  


এই ৩টি উপায়ে (easy hacks) ঝটপট পরিস্কার (clean) করুন আপনার সাধের মাইক্রোওয়েভ (microwave)


১। বেকিং সোডা আর জল


3-easy-ways-to-clean-your-microwave Baking-Sodaএকটা পাত্রে সামান্য জল আর বেকিং সোডা (baking soda) নিয়ে পেস্ট বানিয়ে নিন। যতটা জল নেবেন তার দ্বিগুন বেকিং সোডা নেবেন। এবারে মাইক্রোওয়েভের টার্ন টেবিলে (turn table) আর বাকি অংশে (ভেতরে দিকে) পেস্ট লাগিয়ে ৫ থেকে ৭ মিনিট রেখে দিন। এবারে একটা ভেজা তোয়ালে দিয়ে ভেতরের দেওয়াল গুলো এবং টার্ন টেবিল মুছে নিন। দেখবেন ঝকঝকে পরিস্কার হয়ে গেছে। সপ্তাহে দু’বার এভাবে পরিস্কার করতে পারেন।  


২। ভিনিগার


3-easy-ways-to-clean-your-microwave Vinegarএকটা মাইক্রোওয়েভ সেফ বাটিতে ১:১ রেশিওতে জল আর ভিনিগার (vinegar) মিশিয়ে সেটা প্রায় ৫ মিনিট মাইক্রোওয়েভ করে নিন। এরপরে মাইক্রোওয়েভের ভেতরের দেওয়াল ও টার্ন টেবিল সামান্য ঠাণ্ডা হলে ভেজা তোয়ালে দিয়ে ভালো করে মুছে নিন। ভেজা তোয়ালে দিয়ে মোছার আগে সুইচ অফ করে নিতে ভুলবেন না।


৩। ভিনিগার আর বেকিং সোডা


3-easy-ways-to-clean-your-microwave Baking-Soda Vinegarঅনেক সময়েই হয় যে বেশ কয়েকমাস পর পর মাইক্রওয়েভ পরিস্কার করা হয়। তখন খুব সমস্যা হয় কারন দাগ-ছোপ একটু বেশিই পড়ে যায়। আপনি একটা পাত্রে আধ কাপ বেকিং সোডা (baking soda) আর সামান্য ঈষদুষ্ণ জল নিয়ে একটা পেস্ট বানিয়ে মাইক্রোওয়েভের ভেতরের দিকের দেওয়ালে লাগিয়ে নিন। এরপরে একটা মাইক্রোওয়েভ সেফ বোলে সমপরিমানে জল আর ভিনিগার (vinegar) মিশিয়ে ৩-৪ মিনিট মাইক্রো করে নিন। মাইক্রো হয়ে যাবার মিনিট ১৫ বাদে যখন ঠাণ্ডা হয়ে যাবে তখন বাটিটি বার করে পরিস্কার কাপড় দিয়ে ভালো করে মুছে নিন।


ছবি সৌজন্যে - Pexels, Pinterest 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!