এই ৪টি সহজ উপায়ে (hack) আলমারি (wardrobe) গোছান (organize)

এই ৪টি সহজ উপায়ে (hack) আলমারি (wardrobe) গোছান (organize)

আমার কাছে বাড়ি পরিস্কার (cleaning) করা আর ঘর গোছানো (organize) একটা ভীষণ কঠিন কাজ। আর তার ওপর যদি আলমারি (wardrobe) গোছাতে বসতে হয়, তাহলে সেটা ভেবেই আমার জ্বর আসে। সেদিন আলমারি (closet) খুলে দেখি খুবই বাজে অবস্থা... জামাকাপড়গুলো (clothes) যে কোন মুহূর্তে ধুপধাপ করে আমারই গায়ে পড়ে যেতে পারে, তাই ভাবলাম যে আলমারিটা (wardrobe) পরিস্কার (cleaning) করেই নি। অনেক ‘শক্তি সঞ্চয় করে’ আলমারি (closet) তো গোছালাম (organize) , কিন্তু দু’দিন পরেই আবার সেই এক অবস্থা। তাহলে এমন কি উপায় (hack) বার করা যায় যাতে বারেবারে আলমারি (closet) অগোছালো না হয় আর জায়গার জিনিস জায়গাতেই থাকে!


বেশি খাটুনি না করে এই ৪টি সহজ উপায়ে আলমারি গোছান (Cleaver Hack to Organize Your Wardrobe)


Hack ১। রোজকার পরার জামাকাপড় সামনে রাখুন


4-cleaver-hacks-to-organize-your-wardrobe-neatly Hangerআগে তো সব বাড়িতেই আলনা থাকত যেখানে রোজকার পরার জামাকাপড় (clothes) রাখা থাকত। কিন্তু আজকাল আর কারও বাড়িতে আলনা দেখা যায়না। তাই বাড়িতে পরার জামাকাপড় থেকে আরম্ভ করে অফিসে যাবার পোশাক বা কোন অনুষ্ঠানে যাবার জামাকাপড় (clothes) সবই থাকে এক জায়গায়। এবার থেকে যখন আলমারি (wardrobe) গোছাবেন (organize), তখন যে জিনিসগুলো আপনি প্রতিদিন ব্যাবহার করেন সেগুলো একটা জায়গায় রাখুন, আর সামনের দিকে রাখুন। তাহলে বারবার করে সব জামাকাপড় ওঠাতে বা নামাতে হবে না, আর আলমারিও বেশি অগোছালো হবে না।


Hack ২। অব্যবহৃত জিনিস বিদায় করুন


আপনি স্বীকার করুন বা না করুন, আপনার আলমারিতে (closet) কিন্তু এমন অনেক জিনিস আছে যেগুলো আপনি হয়ত শেষবারের মতো কবে ব্যাবহার করেছেন সেটাই মনে নেই! আমাদের অনেকের ওয়ারড্রবেই এরকম অনেক জামাকাপড় (clothes) থাকে যেগুলো হয়ত এখন আর ফিট হয়না কিন্তু কোন না কোন কারনে সেগুলো আমরা রেখে দিয়েছি। এভাবেও কিন্তু অনেকটা জায়গা নষ্ট হয়। মায়া কাটিয়ে সেই জিনিসগুলো কাউকে দিয়ে দিন। এতে অন্য মানুষটিরও উপকার হবে আর আপনার আলমারিতেও বেশ খানিকটা জায়গা বাঁচবে (cleaning)।


Hack ৩। ভালো হ্যাঙ্গার কিনুন


সব জামাকাপড় তো আর ভাঁজ করে রাখা যায়না, কিছু কিছু জামাকাপড় হ্যাঙ্গারে (hanger) ঝুলিয়ে রাখতে হয়। হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখলে জায়গাও অনেকটা বাঁচে আর আলমারি পরিস্কারভাবে (cleaning) গোছানোও (organize) থাকে। যখন হ্যাঙ্গার (hanger) কিনবেন, মনে করে ভালো কোয়ালিটির হ্যাঙ্গার কিনুন। এখন নানা রকমের হ্যাঙ্গার (hanger) পাওয়া যায় যাতে একসাথে ২-৩ সেট জামাকাপড় (clothes) ঝোলানো যায়। হ্যাঁ, দামটা হয়ত একটু বেশি, কিন্তু এই ইনভেস্টমেন্টে ক্ষতি নেই! কভার দেওয়া হ্যাঙ্গার (hanger) কিনতে পারেন, এতে জামাকাপড়ে ধুলো লাগার চান্স অনেকটা কমে যায়।


Hack ৪। মরশুমি জামাকাপড় তুলে দিন


4-cleaver-hacks-to-organize-your-wardrobe-neatly Closet-Clothesএক এক  ঋতুতে আমরা এক এক রকমের পোশাক (clothes) পরি। গরমকালে সুতি কিম্বা লিনেন পরি আবার শীতকালে তো পশমের জামা পরি। কিন্তু সব ঋতুর জামাকাপড় যদি একসাথে রাখেন, তাহলে আলমারি (wardrobe) তো অগোছালো হবেই, সাথে দরকারের সময় নির্দিষ্ট জিনিসটি খুঁজেও পাবেন না। এখন যেমন কনকনে শীত কেটে গেছে। তাহলে আপনার কোট বা সোয়েটার আলমারিতে (closet) কি করছে! ভালো করে একবার কেচে নিয়ে শীতের পোশাকগুলো প্যাক করে লফটে তুলে দিন। অবশ্যই ন্যাপথলিন বল দিয়ে রাখবেন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!