ত্বকের যত্নে কাজে লাগাও আলুকে! (Benefits of Potatoes For Skin)

ত্বকের যত্নে কাজে লাগাও আলুকে! (Benefits of Potatoes For Skin)

এই সবজিটিকে নিয়ে গুজবের শেষ নেই! কেউ বলে আলু (potato) খেলে ওজন বাড়ে। আবার কারও মতে রোজের ডায়েটে আলুকে জায়গা করে দিলে নাকি একাধিক রোগ ঘাড়ে চেপে বসার আশঙ্কা বৃদ্ধি পায়। কিন্তু একথা জেনে রাখা ভালো যে এই ধারণাগুলির কোনটাই সত্যি নয়। কারণ নিয়মিত একটা করে সেদ্ধ আলু (potato) খাওয়া শুরু করলে শরীরের তো কোনও ক্ষতি হয়ই না, উল্টে নানা উপকার পাওয়া যায়। যেমন ধরো- রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসে, হার্টের ক্ষমতা বাড়ে, ক্যান্সারের মতো রোগ দূরে থাকে, ব্রেন পাওয়ার বৃদ্ধি পায়, হাড়ের ক্ষমতা বাড়ে এবং হজম ক্ষমতার উন্নতি ঘটে চোখে পরার মতো। তবে সেদ্ধ আলুর পরিবর্তে যদি দিনের পর দিন ভাজা আলু খাওয়া হয়, তাহলে কিন্তু এই সব উপকারগুলি মিলবে না। উল্টে শরীরের মারাত্মক ক্ষতি হয়ে যাবে।


প্রসঙ্গত, সেদ্ধ আলু খেলে যেমন শরীর চাঙ্গা হয়ে ওঠে, তেমনি আলুর রস এবং খোসার সাহায্যে যদি স্কিনের পরিচর্যা (Benefits of Potatoes For Skin) করা যায়, তাহলে ত্বকের স্বাস্থ্য়ের উন্নতি ঘটে চোখে পরার মতো। সেই সঙ্গে আরও একাধিক সুফল মেলে। যেমন ধরো...


১. ডার্ক সার্কলের সমস্যা দূর হয়: 


potato-skin-mark
দু টুকরো কাঁচা আলু নিয়ে তা ডার্ক সার্কলের উপর রেখে কিছুক্ষণ শুয়ে থাকো। মিনিট ২০ পরে টুকরো দুটো সরিয়ে নিয়ে হালকা গরম জল দিয়ে মুখটা ধুয়ে নাও। এইভাবে প্রতিদিন ত্বকের পরিচর্যা (skin care) করলে দেখবে ডার্ক সার্কল তো কমবেই, সেই সঙ্গে চোখের নিচের ফোলা ভাব কমে যেতেও সময় লাগবে না।


২. বলিরেখা উধাও হবে চোখের পলকে:


potato-dark-spot
খাতায় কলমে শরীরের বয়স বাড়লেও ত্বকের বয়স থাকুক ষোড়শীর মতোই, এমনটা যারা চাও, তারা ত্বকের যত্নে আলুকে (potato) কাজে লাগাতে ভুলো না যেন! আসলে এই প্রাকৃতিক উপাদানটির শরীরে মজুত রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের ভিতরে প্রবেশ করে এমন খেল দেখায় যে বলিরেখা গায়েব হতে সময় লাগে না। ফলে স্বাভাবিকভাবেই ত্বকের বয়স কমে চোখে পড়ার মতো। প্রসঙ্গত, এমন উপকার পেতে পরিমাণ মতো আলু নিয়ে তার পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্টটা সারা মুখে লাগিয়ে কম করে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখটা।


৩. যে কোনও দাগ মিলিয়ে যাবে:


potato-dark
এমন উপকার পেতে একটা আলু নিয়ে তার পেস্ট বানিয়ে নাও। তারপর সেই পেস্টটি মুখে লাগিয়ে কম করে ৫ মিনিট ধীরে ধীরে মাসাজ করো। এরপর ১০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলো মুখটা। প্রসঙ্গত, এইভাবে ত্বকের যত্নে নিয়মিত আলুর পেস্টকে কাজে লাগালে দেখবে যে কোনও ধরনের দাগ (potato for face pigmentation) মিলিয়ে যেতে সময় লাগবে না।


৪. ডার্ক স্পট দূর হবে:


potato-boli-rekha
পরিমাণ মতো শসা এবং আলু নিয়ে দুটোই ছোট ছোট করে কেটে নিতে হবে। তারপর শসা এবং আলুর টুকরোগুলি ব্লেন্ডারে ফেলে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই মিশ্রণে ১ চামচ বেকিং সোডা এবং পরিমাণ মতো জল মিশিয়ে ভালো করে মেখে নেওয়ার প্রয়োজন রয়েছে। এবার মুখটা ভালো করে ধুয়ে নিয়ে সেই পেস্টটা মুখে লাগিয়ে কিছু সময় অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। এইভাবে নিয়মিত ত্বকের পরিচর্যা করলে ডার্ক স্পট তো মিলিয়ে যাবেই, সেই সঙ্গে ব্রণর প্রকোপ কমতেও সময় লাগবে না।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!