কেমন ব্রাইডাল মাথাপট্টিতে (bridal mathapatti) আপনিই সকলের নজর কাড়বেন?

কেমন ব্রাইডাল মাথাপট্টিতে (bridal mathapatti) আপনিই সকলের নজর কাড়বেন?

বিয়ের (wedding) শপিংয়ের সময় যেটা নিয়ে আমি সব থেকে বেশি চিন্তিত ছিলাম, সেটা হল মাথাপট্টি (bridal mathapatti) পছন্দ করা। প্রথম থেকেই আমি গোল্ডেন মুকুট বা সরু গোল্ডেন মাথাপট্টি পরতে চাইনি। কারণ আমার মুখের সঙ্গে তা যেত না। তাই যখন আমার পারফেক্ট মাথাপট্টি কিনতে বেরিয়েছিলাম, তখন বহু দোকান ঘুরেও পছন্দের জিনিস না পেয়ে বেশ চিন্তায় পড়ে গিয়েছিলাম। শেষে প্রায় গোটা কলকাতা ঘুরে একটি নামী ফ্যাশন ও কস্টিউম জুয়েলারি (jewellery) শপ থেকে পেয়েছিলাম আমার মনপসন্দ ব্রাইডাল মাথাপট্টি (bridal mathapatti)। আসলে ব্রাইডাল মাথাপট্টির উপরেই নির্ভর করে আপনার বিশেষ দিনের (wedding) লুকটা। তবে এটা অনেকেই বুঝতে পারেন না। যদি মাথাপট্টি (bridal mathapatti) মুখ আন্দাজে বা আপনার মুখের সঙ্গে সাযুজ্য না রেখে কেনা না হয়, তা হলে সেটা আপনার বিশেষ দিনের সাজটাকে নষ্ট করে দিতে পারে। তাই অন্যান্য গয়নার (jewellery) পাশাপাশি মাথাপট্টির (bridal mathapatti) উপরেও আলাদা ভাবে নজর দিতে হবে।


আসলে মাথাপট্টি নিয়ে ট্রেন্ড সেট করেছেন অনুষ্কা শর্মা। ইটালিতে গাঁটছড়া বাঁধার সময় তাঁর পোশাকের সঙ্গে মিলিয়ে যে মাথাপট্টি পরেছিলেন, তা নজর কেড়েছিল সকলের। এর পর সোনম কাপুর আহুজা, দীপিকা পাদুকোন এঁদের বিয়ের সময়ও ব্রাইডাল মাথাপট্টি (bridal mathapatti) আলাদা ভাবে নজর কেড়ে নিয়েছিল। তার পর থেকে ব্রাইডাল মেকওভারের বিষয়ে কথা বলতে গেলে সবার আগে উঠে আাসে মাথাপট্টির ডিজাইনের (design) চর্চা! ফলে বুঝতেই পারছেন, কনের বেশে নজর কাড়তে মাথাপট্টি কতটা ইম্পর্ট্যান্ট। এখানে রইল ব্রাইডাল মাথাপট্টির (bridal mathapatti) ডিজাইনের (design) কিছু সাজেশনস। দেখে নিন, আপনার বিয়েতেও হয়তো এ রকম মাথাপট্টিতেই আপনি হয়ে উঠতে পারেন সকলের আকর্ষণের কেন্দ্রবিন্দু!


আরও পড়ুনঃ সুুন্দর সুন্দর বিয়ের মেহেদি ডিজাইন ও হেনা আর্ট


হালকা গোল্ডেন মাথাপট্টি


subhasree-mathapatti


এটা বাঙালি কনেদের সাজে সব থেকে কমন। বেশির ভাগ কনেই এই রকম মাথাপট্টি পরেন। আর যাঁরা একটু হালকা সাজ চান, তাঁরা হালকার উপর সরু চেনের গোল্ডেন মাথাপট্টি (bridal mathapatti) পরতে পারেন। এ ক্ষেত্রে মাংগ্টিকার সাইজও ছোট হবে। তার থেকে একটু ভারী সাজ চাইলে একাধিক সরু চেনের মাথাপট্টি ট্রাই করতে পারেন। তার সঙ্গে মাংগ্টিকা হবে মাঝারি মাপের। এ রকম মাথাপট্টির সঙ্গে গোল্ডেন মুকুট ব্যবহার করুন। আর যদি গোল্ডেন মুকুট পছন্দ না হয়, সে ক্ষেত্রে শোলার মুকুটই পরতে পারেন।


ঝুমর স্টাইল মাথাপট্টি


deepika-mathapatti-bridal


যাঁরা একটু ব্রাইডাল সাজগোজ নিয়ে এক্সপেরিমেন্ট চালাতে চান, তাঁরা এই রকম মাথাপট্টি ট্রাই করতে পারেন। এই ঝুমর স্টাইল মাথাপট্টিতে একটা সিঙ্গল চেনের মাধ্যমে ঝোলানো থাকবে ছোট ছোট ঝুমুর। আর মাঝখানে থাকবে একটা বড় মাংগ্টিকা। আর এক ধরনের ঝুমর স্টাইল মাথাপট্টি হয়, যেখানে হেভি ওভারসাইজড লেয়ার্ড চেনের মধ্যে ঝোলানো থাকে অংসখ্য ছোট ছোট ঝুমর। যা আপনার কপালে এসে পড়বে। আর মাঝে তো থাকে ওভারসাইজড মাংগ্টিকা। এই ধরনের মাথাপট্টি (bridal mathapatti) তাঁদের জন্য, যাঁরা একটু হেভি সাজগোজ করতে চান।


কুন্দন মাথাপট্টি


kundan-mathapatti


সাজগোজে এক্সপেরিমেন্ট করতে চাইলে ট্রাই করতে পারেন কুন্দন মাথাপট্টি। তবে হ্যাঁ, সোনার গয়না (jewellery) ছাড়া যদি অন্য কস্টিউম জুয়েলারি (jewellery) পরেন, সে ক্ষেত্রেই এটা ট্রাই করবেন। রিসেপশনে (reception) অনেকেই লেহঙ্গা পরে সাবেকি সাজতে চান, তাঁদের জন্য এটা পারফেক্ট। আর একটু ভারী সাজ পছন্দ হলে একটা টু বা থ্রি লেয়ার্ড কুন্দন মাংগ্টিকা বেছে নিন। যার মাঝখানে থাকবে একটা বড় মাংগ্টিকা। এতে আপনার কপালের খানিকটা অংশ ঢেকে যাবে।


বোরলা মাথাপট্টি


borla-mathapatti


এই ধরনের মাথাপট্টি কুন্দন বা ঝুমর স্টাইলের হলেও এর মাঝখানে থাকে রাজস্থানি বোরলা। যা আপনার লুকে অন্য একটা মাত্রা যোগ করে।


ওয়ান-সাইড মাথাপট্টি


one-side mathapatti


রিসেপশনে (reception) আধুনিকতার ছোঁয়া রেখে কিছু ট্রাই করতে চাইলে ওয়ান-সাইড মাথাপট্টি (one-side mathapatti) কিন্তু ভাল অপশন! সিম্পলের উপর সাজতে চাইলে দুু’টো বা তিনটে সরু চেনের ওয়ান-সাইড মাথাপট্টি (one-side mathapatti) ট্রাই করুন। যার মাংগ্টিকার সাইজ হবে মাঝারি। আর মাথাপট্টির চেন আপনার মাথার এক দিকে আটকানো থাকবে। অনেককেই আজকাল এই ধরনের মাথাপট্টি ট্রাই করতে দেখা যাচ্ছে।


ছবি সৌজন্যে: পিন্টরেস্ট


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


রিসেপশনে বরের পোশাকের নানা রকম