জুতোর জন্য জুতসই জায়গা (storage) - কয়েকটা ছোট্ট টিপস

জুতোর জন্য জুতসই জায়গা (storage) - কয়েকটা ছোট্ট টিপস

আজ আবার একজোড়া জুতো (shoes) কিনে ফেললাম। আসলে এতো সুন্দর দেখতে জুতোটা যে লোভ সামলাতে পারলাম না। কিন্তু বাড়ি ফিরে হল মুশকিল। এমনিতেই আমি খুব একটা জিনিসপত্র গুছিয়ে রাখতে পারিনা, তার ওপরে আলমারি খুলে যখন জুতোজোড়া রাখতে যাব, তখন দেখি জায়গা নেই (space scarcity) আর। কি করি কি করি ভাবতে ভাবতে বেশ কয়েকটা আইডিয়া (ideas) মাথায় খেলে গেল। আপনার অবস্থাও যদি আমার মতো হয়, তাহলে এই আইডিয়াগুলো (ideas) পরখ করে দেখতে পারেন। আপনার সাধের জুতোগুলোও (shoes) ভালো করে রাখতে পারবেন আর জায়গারও অভাব (space scarcity) হবে না।


১। জুতোর শেল্ফ আর ব্যাগ


clever-hacks-to-store-your-shoes-neatly-shoe-selves-and-racks-bagsজুতো রাখার জন্য শেলফের (Shelves) ব্যাবহার বহুকাল ধরে চলে আসছে। তবে হ্যাঁ, যুগের সাথে সাথে শেলফের ডিজাইনের (design) অনেক পরিবর্তন হয়েছে। আগে যেমন সবার বাড়িতেই মোটামুটি একটা চৌকো বক্স থাকত জুতো রাখার জন্য, এখন সেগুলো বদলে গিয়ে অনেক স্লিক ডিজাইন (design) বেরিয়েছে, এতে জায়গাও কম লাগে এবং এগুলো দেখতেও বেশ আকর্ষণীয়। এই শেলফগুলো (Shelves) দেওয়ালেও মাউন্ট করা যায়। এছাড়া শ্যু ব্যাগ রয়েছে যাতে আপনার সুন্দর জুতোগুলোতে (shoes) ধুলো লাগে। আমরা যেহেতু সব জুতো রোজ ব্যাবহার করিনা, তাই অনেক সময়েই দেখা যায় যে সেইসব জুতোগুলোর (shoes) ওপরে একটা ধুলোর আস্তরন পরে গেছে, সেক্ষেত্রে আপনি ওই জুতোগুলোকে শ্যু-ব্যাগে রেখে দিতে পারেন। এই ব্যাগগুলো দেওয়ালে ঝোলানো যায়।



২। ফ্লোটিং শ্যু-র‍্যাক


clever-hacks-to-store-your-shoes-neatly-shoe-selves-and-racksআপনার বাড়িতে যদি জায়গা কম থাকে (space scarcity) তাহলে আপনি ফ্লোটিং শ্যু-র‍্যাক রাখতে পারেন জুতো রাখার জন্য। এই র‍্যাকগুলো দেওয়ালে ফিট করা যায় এবং এতে অনেকটাই জায়গা বাঁচে। ফ্লোটিং শ্যু-র‍্যাকে আপনার সুন্দর ডিজাইনার জুতোগুলো (shoes) সাজিয়ে রাখলে দেখতেও ভালো লাগে। যদি আপনার এই আইডিয়াটা (ideas) পছন্দ না হয়, তাহলে আপনি ওই জুতোর র‍্যাকের সামনে একটা সুন্দর পরদা টাঙিয়ে দিতে পারেন।


৩। খাটের তলায় বক্স করে


clever-hacks-to-store-your-shoes-neatly-under-bed-storageএখন যেহেতু কাস্টমাইজড আসবাব কিনতে পাওয়া যায়, তাই খেয়াল করে দেখবেন যে এরকম অনেক খাট পাওয়া যায় যার তলায় ড্রয়ারের মতো স্টোরেজ (storage) করা থাকে। আপনি চাইলে কিন্তু সেখানেও অনায়াসে আপনার জুতোগুলো রাখতে পারেন। আর যদি বাজারে এরকম খাট না পান, তাহলে কম খরচে বাড়িতেই তৈরি করে নিতে পারেন।


৪। শ্যু হুইলস


clever-hacks-to-store-your-shoes-neatly-shoe-wheelসারাদিন পর ক্লান্ত হয়ে বাড়ি ফিরে অনেকসময়েই ইচ্ছে করে না যে সবকিছু গুছিয়ে, নিজের জায়গায় রাখি... এটা আমার একার কথা না, আপনারও কিন্তু কখনো না কখনো এরকম মনে হয়েছে, তাই কি না! তার জন্য আপনি একটা শ্যু হুইলস স্টোরেজ (storage) কিনে নিতে পারেন, কিম্বা বানিয়ে নিতে পারেন। এই ধরনের স্টোরেজগুলোতে (storage) জায়গাও কম লাগে আবার আপনার সাধের জুতোগুলোও (shoes) যথাস্থানেই থাকে।


৫। ভিন্টেজ র‍্যাক


clever-hacks-to-store-your-shoes-neatly-vintage-shoe-storageএই রকম শ্যু স্টোরেজ (storage) সব বাড়িতেই থাকে। তবে আপনি যদি একটু অন্যরকম ডিজাইন (design) চান, তাহলে নিজেই তৈরি করে নিতে পারেন ভিন্টেজ শ্যু র‍্যাক। যদি আপনার বাড়িতে কোন কাঠের বা আল্যুমিনিয়ামের মই থাকে, তাহলে সেটা সুন্দর করে রঙ করে আপনি অনায়াসে সেখানে আপনার জুতো (shoes) সাজিয়ে রাখতে পারেন।


ছবি সৌজন্যে – Pinterest এবং Pexels


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!