লাভ লাইফের নানান সমস্যা আর তার সহজ কিছু সমাধান! (common relationship problems and its solutions)

লাভ লাইফের নানান সমস্যা আর তার সহজ কিছু সমাধান! (common relationship problems and its solutions)

প্রেমের সম্পর্কের (relationship) শুরুর দিনগুলি একেবারে ফ্রেমে বাঁধানো স্বপ্নের মতো হয়। সেখানে দুঃখের যেন প্রবেশ নিষেধ। বরং প্রেমের স্পর্শে তখন মন-প্রাণ যেন ফড়িং-এর মতো এদিক-সেদিক উড়ে বেরায়। কিন্তু স্বপ্নের এই ঘোর কাটার পরেই দরজায় কড়া নাড়ে বাস্তব। আর তখনই আপাত সাধারণ জীবনটা যেন ভরে ওঠে হরেক রকমের জটিলতায়, যে কারণে একের পর এক সমস্যা মাথা চাড়া দিয়ে উঠতে থাকে (relationship problems)। কিন্তু এমন পরিস্থিতি থেকে বেরিয়ে আসা যায় কীভাবে? এই প্রশ্নের উত্তর অনেকেই খুঁজে পায় না। ফলে স্বামী-স্ত্রী বা প্রেমিক-প্রেমিকার মধ্যে দূরত্ব বাড়তে সময় লাগে না। কিন্তু এমনটা হওয়া যে কাঙ্খিত নয়। তাই তো এই প্রবন্ধে আজ প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ার পর মেয়েরা সাধারণত যে যে সমস্যাগুলির সম্মুখিন হয়ে থাকে, তার উপর আলোকপাত করার চেষ্টা করা হবে (common relationship problems and its solutions)। সেই সঙ্গে এই সব জটিলতা কটিয়ে কীভাবে সম্পর্ককে সুন্দর করে তোলা যায়, সে বিষয়েও পথ দেখানো হবে বৈকি!


১. তুলনা করার বদ অভ্যাস ত্যাগ করতে হবে:


1
সকাল সকাল ঘুম থেকে ওঠা মাত্র ফেসবুকে কোনও বান্ধবীর গোয়া ভ্রমণের ছবি যেই না দেখা, অমনি একের পর এক নেগেটিভ চিন্তা মাথায় ভিড় জমাতে শুরু করে। প্রথমেই যে খেয়ালটা আসে, তা হল, "দেখ ও কেমন ওর বরের সঙ্গে এদিক-সেদিক ঘুরে বেরাচ্ছে। আর আমরা গত তিন মাসে একবার রেস্তোরাঁতেও খেতে গেলাম না। কী যাচ্ছেতাই জীবন রে বাবা!" এমন ধরনের খারাপ চিন্তার জালে জড়িয়ে পড়ার কারণে স্বাভাবিক ভাবেই তিক্ত হয়ে ওঠে মন। আর এমন অবস্থায় ঝগড়া-ঝাটি হওয়ার আশঙ্কা যে বাড়ে, তা কি আর বলার অপেক্ষা রাখে।


এমন সমস্যা (problems) থেকে দূরে থাকতে প্রথমেই তুলনা করা বন্ধ করতে হবে। কারণ সবার জীবনেই কম-বেশি নানা সমস্যা রয়েছে। কেউ কেউ সেই সমস্যাকে দূরে সরিয়ে রেখে গোয়ায় ঘুরতে যায়। আর কেউ বাড়িতে বসেই একে অপরের হাত ধরে সুন্দর সময় কাটায়। তাই তুলনা না করে কীভাবে মরুভূমিতে মরুদ্যানের সন্ধান পাওয়া যায়, সেই চেষ্টাই করতে হবে (relationship problems solutions)। তাহলেই দেখবে ভালোবাসার এই জার্নি কখনই কন্টকময় হয়ে উঠবে না।


২. মনের কথা খুলে বলতে সময় নিও না:


2
ছেলেরা অনেক সময় না বুঝে শুনেই অনেক ভুলে কাজ করে ফেলে, যা অনেকে ক্ষেত্রেই তাদের জীবনসঙ্গীর একেবারে ভালো লাগে না। কিন্তু সমীক্ষা বলছে বেশিরভাগ ক্ষেত্রেই এই ভালো না লাগাটা মেয়েরা প্রকাশ করে উঠতে পারে না। ফলে মনের মধ্যে ক্ষোভ জমতে জমতে একদিন নিউক্লিয়ার ব্লাস্ট হয়। ফলে স্বাভাবিকভাবেই সম্পর্কে চিড় ধরার আশঙ্কা যায় বেড়ে। যেমন অভীকের কথাই ধরো না। একদিন হাউজ পার্টিতে সে কথায় কথায় তার গ্লাস থেকেই সুমনাকে ড্রিঙ্ক করতে বাধ্য করে। আর ঘটনাটা ঘটে অভীকের স্ত্রী রূপার সামনেই। সেদিন কিছু না বললেও। মাস খানেক পরে কথায় কথায় বিষয়টা সামনে আসায় তুমুল বাদানুবাদে জড়িয়ে পরে অভীক আব রূপা। পরিস্থিতি এতটাই জটিল হয়ে ওঠে যে ডিভোর্স পর্যন্ত জল গড়ায়। শেষে সুমনার প্রচেষ্টাতেই সেই যাত্রায় সম্পর্ক ঠিকে যায়।


এমন ঘটনা আকছার আমাদের সঙ্গেও ঘটে থাকে। এক্ষেত্রে মনের কথা সঙ্গে সঙ্গে বলে ফেলা উচিত। তাতে ভুল বোঝাবুঝির আশঙ্কা যেমন কমে, তেমনি রাগ জমতে জমতে সম্পর্কের (relationship) মাঝে অভিমানের পাহাড় মাথা তুলে দাঁড়ানোর আশঙ্কাও আর থাকে না। শুধু তাই নয়, মনের কথা এইভাবে খোলা মনে শেয়ার করলে বিশ্বাসও জোরদার হয়। ফলে স্বাভাবিকবাবেই কোনও কারণে সম্পর্ক খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা আর থাকে না বললেই চলে।


৩. এক্স কিন্তু এক্সই:


3
বিশ্বের স্বনামধন্য বেশ কয়েকজন সাইকিয়াট্রিস্টের করা এক সমীক্ষায় দেখা গেছে। বেশিরভাগ সম্পর্কই ভেঙে যায় অতীতের ছায়া পড়ার কারণে। আসলে আজকের দিনে হাতের মুঠোয় এসে গেছে সারা বিশ্ব। তাই তো হঠাৎ করে ফেসবুক বা ইনস্টাগ্রামে এক্স লাভারের সঙ্গে মুখোমুখি হয়ে যাওয়ার সম্ভাবনা এখন অনেক বেশি। আর এমনটা হলে অনেকক্ষেত্রেই স্বামী বা প্রেমিকেরা স্বাভাবিকভাবেই নিরাপত্তাহীনতায় ভুগতে শুরু করে, যেখান থেকেই জন্ম নেয় অবিশ্বাস। ফলে ধীরে ধীরে সম্পর্কের উষ্ণতা কমতে সময় লাগে না। তাই তো বলি, এক্সের সঙ্গে দেখা হয়ে গেলেও সেই সম্পর্ককে খুব একটা পাত্তা দেওয়া উচিত নয়। সেই সঙ্গে স্বামী বা বর্তমান প্রেমিককে সব কথা খুলে বলা উচিত। এটাও বলে দেওয়া উচিত যে তুমি ফেসবুকে এক্স বয়ফ্রেন্ডের রিকোয়েস্ট গ্রহণ করেছো। এমনটা করলে প্রথমটায় হয়তো একটু ভুল বোঝাবুঝি হতে পারে। কিন্তু এক সময় গিয়ে দেখবে সম্পর্ক এতটাই মজবুত হয়ে উঠবে যে অতীত কোনও ভাবেই আর বর্তমানের উপর প্রভাব বিস্তার করতে পারবে না।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


ঠোঁটে চুম্বনের শারীরিক উপকারিতা


ভালোবাসার মানুষটিকে এই ডাকনামে ডাক দিও


বাংলা রোমান্টিক ডায়লগ মনের মানুষটির জন্য


জন্মদিনের সেরা শুভেচ্ছা বার্তা আপনার জীবনের প্রিয় মানুষটির জন্য


বিবাহ বার্ষিকীর সেরা শুভেচ্ছা ও মেসেজ