শাড়ির সঙ্গে কটন ব্লাউজেই (cotton blouse) মাতান অফিস থেকে অনুষ্ঠান বাড়ি

শাড়ির সঙ্গে কটন ব্লাউজেই (cotton blouse) মাতান অফিস থেকে অনুষ্ঠান বাড়ি

শীত বিদায় নিতে না নিতেই বসন্ত এসে হাজির হবে। আর বসন্তটা ঠিক জমিয়ে বসতে না বসতেই গরম এসে সবটা ওলটপালট করে দেবে। আর এই গরম এলেই সাজগোজের বারোটা বেজে যাবে। তাই যাঁরা শাড়ি পরতে ভালবাসেন, এই বসন্তে বা গরমে তাঁরা সমস্যায় পড়েন। কারণ শুধু শাড়িটা (saree) পরা নয়, শাড়ির সঙ্গে মানানসই সাজটাও হতে হবে। তাই এই সময়টাতে ট্রাই করুন হালকা সুতির শাড়ি। আর তার সঙ্গে সুন্দর ডিজাইনের সুতির বা প্রিন্টেড ব্লাউজ (cotton)। ওজনেও হালকা আর পরেও আরাম পাবেন। হাল্কা কালারের সুতির শাড়ির সঙ্গে যদি নিজে পছন্দমতো ডিজাইন দিয়ে ব্লাউজ (cotton blouse) বানিয়ে নিতে পারেন, তা হলে তো কথাই নেই! আপনার লুকে একটা স্বাতন্ত্র্য থাকবে। মানে পরেও আরাম আবার সেজেও নজর কাড়তে পারবেন। নানা রকম ডিজাইনের, প্রিন্টের কটন ব্লাউজ পিস (blouse piece) কোথায় পাবেন? এক বার জাস্ট ঢুঁ মারুন নিউ মার্কেট, গড়িয়াহাট আর হাতিবাগান চত্বরে। সেখানে গিয়ে ঠিক করতে পারবেন না, কোনটা কিনবেন আর কোনটা ছাড়বেন। দামও একেবারেই বেশি নয়। তবে এ ক্ষেত্রে আমরা কিছুটা হলেও হেল্প করতে পারি। বলে দিতে পারি, কী ধরনের ব্লাউজ পিস (blouse piece) কিনতে পারেন।


প্রিন্টেড


cotton printed blouse


আপনার কি নানা রকম  প্রিন্টস পছন্দ? তা হলে নিশ্চয়ই প্রিন্টেড ব্লাউজও (printed cotton blouse) পছন্দ করেন। বিভিন্ন রকম প্রিন্ট- ব্লক প্রিন্ট, ফ্লোরাল প্রিন্ট, জংলাপ্রিন্ট, কলামকারি প্রিন্ট অথবা কলকার প্রিন্ট সব সময়ই ফ্যাশনে ইন। যে কোনও রকম সুতির হালকা শাড়ির সঙ্গে বিশেষ করে একরঙা শাড়ির সঙ্গে সুন্দর ভাবে যায়। তা ছাড়াও কথাকলি মুখোশ, নাচের মুদ্রা, বুদ্ধমূর্তি প্রিন্টের পিসও প্রচুর দেখা যায়। আর এখন সুতির কাপড়ের উপর গাড়ি, রিকশা, চশমা, হাওয়াই চটি- এই রকম ধরনের ফাঙ্কি প্রিন্টস দেখা যাচ্ছে। যেগুলো সব বয়সের মহিলাদের আলমারিতেই জায়গা করে নিয়েছে। আর অফিস থেকে শুরু করে যে কোনও অনুষ্ঠানে আপনি এ রকম সাজ সেজে (printed cotton blouse) যেতেই পারেন।


অজরখ-ডাবু-বাগরু-বাগ প্রিন্ট


ajrakh-blouse


ব্লক প্রিন্টস পছন্দ পরতে ভাল লাগে? তা হলে অবশ্যই ট্রাই করুন অজরখ, ডাবু, বাগরু আর বাগ প্রিন্টের কটন ব্লাউজ পিস। এই ধরনের ব্লক প্রিন্টের আভিজাত্যই আলাদা। আর এক্সপেরিমেন্ট করতে চাইলে এই ধরনের প্রিন্টের সঙ্গে সলিড কালারের পিস কন্ট্রাস্ট করে ব্লাউজ (cotton blouse) বানিয়ে নিতেই পারেন।


কটন ইক্কত


ikkat-cotton-blouse


ইক্কত প্রিন্ট আর কটন ইক্কতের (cotton ikkat) ব্লাউজ আপনার সাজে একটা আলাদা মাত্রা যোগ করবে। সলিড কালারের শাড়ির সঙ্গে কন্ট্রাস্ট কালারের ইক্কতের ব্লাউজ  (cotton ikkat) পরতে পারেন। আর একটু স্টাইলিশ ডিজাইনে বানাতে পারেন এই ব্লাউজ। কলার দিয়ে বানাতে চাইলে সেটাও করতে পারেন।


গামছা অথবা চেকস


check-blouse


হালফ্যাশনে গামছা অথবা গামছা চেকস খুবই ইন। যেমন কালারফুল, তেমন ইন্টরেস্টিং এই প্রিন্ট। গামছা সাদা শাড়ির সঙ্গে রংবেরঙের গামছা প্রিন্টের ব্লাউজের কন্ট্রাস্ট খুবই সুন্দর দেখাবে। অথবা অন্য কোনও প্রিন্টের সঙ্গে গামছা বা গামছা চেকসও ট্রাই করতে পারেন।


সাউথ কটন


south cotton blouse


অফিস থেকে কোনও নিমন্ত্রণ বাড়ি চলে যেতে হবে? সে ক্ষেত্রে সাউথ কটন শাড়ি আর ব্লাউজ দারুণ হবে। ক্যারি করতেও সুবিধে আবার লুকেও একটা আলাদা মাত্রা যোগ করবে।


ব্ল্যাক অ্যান্ড হোয়াইট


black and white printed blouse


এক্সপেরিমেন্ট করতে চাইলে ব্ল্যাক অ্যান্ড হোয়াইট (black and white) বাছতে পারেন। আর অনেকেই আছেন, যাঁরা ব্ল্যাক অ্যান্ড হোয়াইট (black and white) কনট্রাস্ট ভীষণ পছন্দ করেন। সে ক্ষেত্রে যে কোনও সলিড কালারের শাড়ির সঙ্গে বেছে নিতে পারেন ব্ল্যাক অ্যান্ড হোয়াইট (black and white) কাপড়ের পিস (blouse piece)। এ রকম প্রচুর কালেকশন পেয়ে যাবেন নিউ মার্কেটে। কোনওটায় ব্ল্যাকের উপরে বিভিন্ন ডিজাইনের হোয়াইট প্রিন্টস আর তার উল্টোটাও পেয়ে যাবেন।


ছবি সৌজন্যে: পিন্টরেস্ট, ইউটিউব


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!