দাগ-ছোপ থেকে মশা-মাছির উপদ্রব- সব প্রবলেমের একটাই সলিউশন লেবু (lemon)

দাগ-ছোপ থেকে মশা-মাছির উপদ্রব- সব প্রবলেমের একটাই সলিউশন লেবু (lemon)

রোজ সকালে উঠে একগ্লাস ইষদুষ্ণ গরম জলে পাতিলেবুর রস (lemon juice) আপনাকে ফিট অ্যান্ড ফাইন রাখে। আবার  ও দিকে গরম কালে রাস্তাঘাটে বেরিয়ে তেষ্টা পেলে বিটনুন, পাতিলেবু (lemon), চিনি দিয়ে তৈরি শরবত যেন স্বর্গ! বা গরমের দুপুরে বাড়িতে অতিথি এলে চটজলদি তাঁকে লেবুর শরবত পরিবেশন করেন। এই যেমন সন্ধের দিকে একটু ফুচকা খেতে গেলেন, সেখানে ফাউয়ের ফুচকাটা আমরা সকলেই চেয়ে নিই। আর টক জল ছাড়া আলুর পুর আর নুন -লেবুর রস (lemon juice) দেওয়া ফুচকাটা তো পুরো স্বর্গ। মুড়িমাখা, বা ঘুগনিতে লেবুর রস (lemon juice)। আহঃ! জমে যায় ভূরিভোজ। মানে শরীরকে তরতাজা রাখা থেকে শুরু করে খাওয়াদাওয়ায়ও পাতিলেবুর জুড়ি মেলা ভার। শুধু কী তাই? পাতিলেবু (lemon) আপনার স্কিনের ট্যান তোলা থেকে শুরু করে চুলকে সতেজ ও স্বাস্থ্যোজ্জ্বল রাখে। এমনকি নখের হলুদ দাগ-ছোপ দূর করতে সেই লেবুই। তবে লেবুর (lemon) এই গুণাগুণগুলোর কথা কমবেশি সকলেই জানেন। কিন্তু যেটা অনেকেই জানেন না, সেটা হল ঘরের অনেক কাজেও পাতিলেবু অপরিহার্য। দেখে নিন, কোন কোন কাজে পাতিলেবু (lemon) লাগে।


ফ্রিজের গন্ধ গায়েব


আপনি খুব ব্যস্ত। অফিসের চক্করে ঘরের কাজ সে ভাবে দেখে উঠতে পারেন না। গোটা সপ্তাহের সবজি-মাছ কিনে এনে ফ্রিজে ঢুকিয়ে দেন। ফলে ফ্রিজে একটা গুমোট গন্ধ হতেই পারে। যার জেরে খাবার রাখাও মুশকিল। তাই সেটা তাড়াতে চাইলে ফ্রিজের মধ্যে টুকরো টুকরো করে লেবু কেটে রেখে দিন। তাতে ফ্রিজের গন্ধও দূর হয়। তবে আদা-রসুনবাটা, কাটা পেঁয়াজ, কাঁঠালের মতো তীব্র গন্ধযুক্ত ফল-সবজি রাখলে এই ঘরোয়া টোটকায় কোনও কাজ হবে না। সে ক্ষেত্রে আদা-রসুন বাটা এয়ারটাইট জারে রাখুন। আর আগে থেকে পিঁয়াজ কেটে ফ্রিজে রাখবেন না। খাওয়ার আগে পিঁয়াজ কাটুন।


জামার দাগ উধাও


shirt-stain


প্রিয় জামায় কফির দাগ (stain) লেগেছে? জামাটা বাতিল করবেন কি না ভাবছেন। এ দিকে মন চাইছে না। এক কাজ করুন, ড্রাই ওয়াশে দেওয়ার আগে দাগ লাগা জায়গায় ভাল করে লেবুর রস (lemon juice) লাগিয়ে নিন। সঙ্গে সামান্য নুন দিন। বেশ কয়েক ঘণ্টা এ ভাবে রেখে দিন। তার পরে লেবুর রস (natural cleaner) আর নুন ধুয়ে নিয়ে সাবানজলে ভেজাতে হবে। তবে হ্যাঁ গাঢ় রঙের পোশাকে এই টোটকা ট্রাই করবেন না। রং চটে যেতে পারে।


ওয়াশরুম ও কিচেনের দাগ তাড়াতে


cutting board


kitchen-stain


ওয়াশরুমের মেঝে, টাইলস ও আয়নায় জলের দাগ, সাবানের দাগ (stain) তুললেও ঠিক করে ওঠে না। আবার কিচেনে তেল-চিটচিটে হয়ে যায়। দেওয়ালের টাইলসে এখানে সেখানে মশলা-ঝোলের দাগ (stain) রাখতে পারে। দাগ লাগা জায়গায় লেবুর রস (lemon juice) দিয়ে ঘষতে থাকুন। নিমেষে দূর হবে দাগ (stain)। আবার কাটিং বোর্ডের দাগ তুলতে আর জীবাণুমুক্ত করতেও লেবু অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার ওয়াশরুম আর কিচেন থাকবে ঝকঝকে-তকতকে। আসলে লেবু ন্যাচরাল ক্লিনার (natural cleaner)।


ফলের গায়ের বাদামি ছোপ


cut-apples


ধরুন, ফল দিয়ে স্যালাড বানিয়ে খাবেন, কিন্তু ফল কাটার কিছুক্ষণ পরেই দেখলেন কাটা ফলের গায়ে বাদামি ছোপ ছোপ হয়ে গিয়েছে। সেটা এড়াতে হলে কাটা ফলের মধ্যে একটু লেবুর রস (lemon juice) দিয়ে দিন। আসলে লেবু এ ক্ষেত্রে ন্যাচারাল প্রিজারভেটিভ হিসেবে কাজ করে।


নোংরা ডিশের জন্য


dirty-dish


বাসনকোসন-কাপডিশের দাগ-ছোপ (stain) তাড়ানোর জন্যও সেই পাতিলেবু। মাঝেমধ্যে খাবার থালা বাসনে এমন দাগ হয়, যা উঠতেই চায় না। সে ক্ষেত্রে লেবুর (lemon) রস দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। এমনকি যেখানে বানকোসন রাখেন, সেখানেও মাঝেমধ্যে দাগছোপ থাকে। তাই সেখানে একটু লেবুর রস চিপে পরিষ্কার করে নিন। দেখবেন, দাগছোপ গায়েব।


স্টেইনলেস স্টিলের দাগ দূর করতে


স্টেইনলেস স্টিলের (stainless steel) জিনিসপত্রে দাগ হলে উঠতেই চায় না। সে আপনি যতই স্টেইনলেস স্টিল stainless steel) ক্লিনার ব্যবহার করুন না কেন। তবে সেখানে লেবু খুবই কার্যকর। দাগে একটু লেবুর রস (lemon juice) আর নুন দিয়ে রাখুন। তার পর পরিষ্কার নরম কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। দাগ উঠে যাবে। অন্য় ধাতুতেও এই ট্রিক ট্রাই করে দেখতে পারেন। তবে সোনা-রুপোয় কখনওই নয়!


পিঁপড়ে-মশা-মাছি তাড়াতে


lemon-clove


ঘরে মাঝে মাঝেই পিঁপড়েতে ভরে যায়। বা ঘরের বাইরে পিঁপড়ের লাইন, ঘরে ঢোকার জন্য। এমন দেখলেই ছড়িয়ে দিন লেবুর (lemon) রস। দেখবেন, আর পিঁপড়ে আসছে না। আবার ঘরে মশা-মাছির উপদ্রব কমাতে একটা লেবুকে কেটে দু'ভাগ করে তার মধ্যে কয়েকটা লবঙ্গ গেঁথে রাখুন। এতে মশা-মাছির আর ঘরে আসবে না।


ছবি সৌজন্যে: পিন্টরেস্ট


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!