শ্যামবর্ণাদের (dusky) নজরকাড়া চোখের পারফেক্ট আইশ্যাডো (eye shadow)

শ্যামবর্ণাদের (dusky) নজরকাড়া চোখের পারফেক্ট আইশ্যাডো (eye shadow)

‘মেয়েটার গায়ের রংটা একটু চাপা। তবে দেখতে ভারী মিষ্টি’- জ্ঞান হওয়ার পর থেকে আত্মীয়-পরিজন সকলের মুখে খালি এই কথাটাই শুনেছে কৃষ্ণকলি। তবে দু’জন মানুষ খালি এই কথাটা বলতেন না। তাঁরা হলেন কৃষ্ণকলির বাবা-মা। ছোটবেলা থেকেই বাবা-মায়ের জন্যই নিজের আত্মবিশ্বাস গড়তে পেরেছে সে। সাজতে খুবই ভালবাসে সে। কিন্তু সাজলেই তাকে নিয়ে হাসাহাসি করে অনেকেই। কারণ তার গায়ের রং নাকি কালো! যদিও সেই সবে পাত্তা দেয় না প্রচণ্ড আত্মবিশ্বাসী মেয়েটা। কারও হাসাহাসিতে কিছুই যায়-আসে না। সে শুধু জানে, সাজগোজ করলে তার নিজের ভাল লাগে। কিন্তু সবাই তো আর কৃষ্ণকলির মতো আত্মবিশ্বাসী নয়। এমন অনেকেই আছেন, গায়ের রং ফর্সা নয় বলে সব রকম রং পরতে একটু কিন্তু কিন্তু করেন। মেকআপের ক্ষেত্রেও ঠিক তা-ই। তবে মেকআপ আর্টিস্টরাও কিন্তু অন্য কথা বলেন। তাঁদের মতে, যাঁদের স্কিন একটু ডার্ক (dusky), তাঁরা ভাগ্যবান। আইশ্যাডোর (eye shadow) ক্ষেত্রে বিষয়টা একটু অন্য। কারণ যাঁরা শ্যামবর্ণা (dusky), কয়েক কোট আইশ্যাডো (eye shadow) লাগালে তাঁদের উপর ফোটে।


তবে মনে রাখতে হবে, ধূসরের (grey) যে কোনও শেড (shade) এড়িয়ে চলতে হবে। এ ছাড়া, ফিকে নীল (pale blue), ফিকে সবুজ (pale green), ফিকে গোলাপি (pale pink) আইশ্যাডো (eye shadow) ব্যবহার করবেন না। এগুলোয় আপনাকে একটু ফিকে লাগতে পারে। তবে আইশ্যাডো (eye shadow) লাগানোর আগে নিজের হাতে এক বার ট্রাই করে নিন। মোট কথা, হালকা শেডের আইশ্যাডো (eye shadow) ব্যবহার করা চলবে না। কারণ তাতে আপনাকে আরও কালো লাগতে পারে। শ্যামবর্ণাদের (dusky) জন্য উজ্জ্বল শেড পারফেক্ট।


আর মনে রাখবেন না, ফর্সা হওয়ার মেকআপ নয়, মেকআপ (make up) সব সময় হবে উজ্জ্বল দেখানোর জন্য। আর শ্যামবর্ণারা (dusky) উজ্জ্বল রঙের আইশ্যাডো (eye shadow) বেছে নিন। যেমন ধরুন, ব্রোঞ্জ (bronze), গোল্ড(gold), এমারেল্ড গ্রিন(emerald green), বেগুনি, স্যাফায়ার নীল (saffire blue), মেটালিক(metallic), ডিপ নেভি (deep navy), কোবাল্ট (cobalt)- এই সব রং শ্যামবর্ণাদের (dusky) উপর ভাল লাগবে।


eyeshadow palette for dark skin


তবে আমরা আরও কয়েকটা বোল্ড কালারের (bold colors) হালহদিস দিচ্ছি। ট্রাই করে দেখতেই পারেন।


অরেঞ্জ-রেড


অরেঞ্জ রেড (orange-red) বা লাল কমলার মাঝামাঝি কোনও শেড। হ্যাঁ হ্যাঁ ঠিকই শুনেছেন! উজ্জ্বল এই রং শ্যামবর্ণাদের উপর দারুণ মানাবে। এ ছাড়াও কোনও অনুষ্ঠানে যাওয়ার সময় ব্রাউন (brown), ব্রোঞ্জ (bonze), গোল্ডের (gold) সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন।


পার্পল


পার্পল (purple) আইশ্যাডো (eye shadow) আপনার লুককে একটা অন্য মাত্রা দেবে। ডার্ক পার্পল আইশ্যাডো ব্যবহার করে আপনি গ্ল্যামারাস হয়ে উঠতে পারেন। শুধু পার্পল কেন, নীলের (blue) অন্যান্য শেডও শ্যামবর্ণাদের জন্য পারফেক্ট। রাতের কোনও অনুষ্ঠান, বিয়েবাড়ি, পার্টি, ক্লাব- যেখানেই যান না কেন, আপনার পার্পল আইশ্যাডোই (purple eyeshadow) নজর কাড়বে।


হলুদ


yellow-eye


ব্যবহার করে দেখুন হলুদ (yellow) আইশ্যাডো। সবাই হয়তো ভাবছেন যে, হলুদ আইশ্যাডোয় (eye shadow) তো কিমভূত মার্কা লাগবে। কিন্তু আসলে হলুদ রঙের আইশ্যাডোয় খুব আধুনিক লাগবে। শ্যামবর্ণাদের স্কিনে একটা হলুদ আন্ডারটোন রয়েছে। তাই হলুদ আইশ্যাডো (eye shadow) সেই সব স্কিনে খুব ভাল কাজ করে।  


পিঙ্ক


পিঙ্কের (pink) সব ডার্ক শেড (dark shade) ব্যবহার করে দেখুন। যদি বেবি পিঙ্ক (baby pink) শেড ব্যবহার করতে চান, তা হলে সেটা বোঝা যেতে না-ও পারে। তাই শিমারি পিঙ্ক আইশ্যাডোর (shimmery pink eyeshadow) সঙ্গে মিশিয়ে বেবি পিঙ্ক ব্যবহার করলে আপনি হয়ে উঠবেন গ্ল্যামারাস।


গ্রিন


green-smokey-eye-deepika


সবুজ বা গ্রিনের (green) যে কোনও শেড বিশেষ করে অলিভ গ্রিন শেড (olive green) অনেকেই পছন্দ করেন। শ্যামবর্ণারা (dusky) স্মোকি আই (smoky eye) চাইলে ব্যবহার করতে পারেন অলিভ গ্রিন আইশ্যাডো। আর স্মোকি আই না করতে ইচ্ছে হলে শিমারি অলিভ গ্রিন (shimmery olive green) আইশ্যাডো ব্যবহার করতে পারেন। দিন-রাতের যে কোনও অনুষ্ঠানে- বিয়েবাড়ি থেকে ককটেল পার্টি- সব জায়গায় আপনিই নজর কাড়বেন।


ছবি সৌজন্যে: পিন্টরেস্ট ও পেক্সেলস


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!