ফিশ টিক্কা রেসিপি! (fish tikka recipe)

ফিশ টিক্কা রেসিপি! (fish tikka recipe)

মাছের ঝোল আর ফিশ ফ্রাই খেতে খেতে কি মুখে চড়া পড়ে গেছে? তাহলে স্বাদ বদল করতে ঝটপট শিখে ফেলা উচিত এই রেসিপিটি। কারণ গরম গরম ভাত আর মসুর ঢাল সহযোগে ফিশ টিক্কা (fish tikka recipe) খেতে যেমন মন্দ লাগবে না, তেমনি স্টার্টার (starter) হিসেবেও এর জুড়ি মেলা ভার। আর সবথেকে মজার কথা কি জানো হাতের কাছে যদি প্রয়োজনীয় সব উপকরণ থাকে, তাহলে এই পদটি তৈরি করতে সময় লাগবে কম-বেশি ২০ মিনিট।


আরো পড়ুনঃ প্রতিদিন মাছ খাওয়ার উপকারিতা


fish-tikka-ingredients


তিন স্টিক ফিশ টিক্কা বানাতে প্রয়োজন পড়বে:


১. ৪০০-৫০০ গ্রাম মাছের (fish) ফিলেট। বোনলেস হওয়া চাই।
২. ১ কাপ দই।
৩. দেড় চামচ লঙ্কা গুঁড়ো। কাশ্মীরি লঙ্কা পাউডার হলে ভালো হয়।
৪. হাফ চামচ থেকে একটু বেশি পরিমাণ গোলমরিচ।
৫. দেড় চামচ আদা-রসুনের পেস্ট।
৬. হাফ চামচ হলুদ গুঁড়ো।
৭. হাফ চামচ মেথি গুঁড়ো।
৮. হাফ চামচ বিরিয়ানি মশলা অথবা সম পরিমাণ গরম মশলা।
৯. হাফ চামচ ধনে গুঁড়ো।
১০. স্বাদ অনুসারে নুন।
১১. পরিমাণ মতো তেল। তবে ১-২ চামচের বেশি প্রয়োজন পড়বে না।
১২. অর্ধেক সবুজ ক্যাপসিকাম।
১৩. অর্ধেক লাল ক্যাপসিকাম।
১৪. ১ টা পেঁয়াজ।


fish-tikka-prasidure


প্রণালী:


১. সুতির কাপড়ে পরিমাণ মতো দই নিয়ে জলটা একটু ঝরিয়ে নাও। তারপর দই সমেত সেই সুতির কাপড়টা কোথাও ঝুলিয়ে দিতে হবে। এমনটা করলে দইটা থকথকে হয়ে যাবে।
২. এবার একটা বড় বাটিতে সব মশলাগুলি নিয়ে তাতে দইটা মিশিয়ে ভালো করে মেখে নিতে হবে। এমনটা করলে ম্যারিনেট করার জন্য মিশ্রনটি তৈরি হয়ে যাবে।
৩. এরপর সেই মিশ্রনে অল্প করে তেল যোগ করতে হবে। তবে এক্ষেত্রে একটা জিনিস মাথায় রাখা জরুরি, তা হল চর্বি রয়েছে এমন কোনও মাছ ব্যবহার করলে আলাদা করে তেল মেশানোর কোনও প্রয়জন নেই।
৪. এবার মাছের ফিলেটগুলি (fish recipe) নিয়ে চৌকো চৌকো আকারে কেটে নিতে হবে। তারপর একটা টিস্যু পেপার নিয়ে ভালো করে মাছের টুকরোগুলি মুছে নিতে ভুলো না যেন!
৫. এরপরে আগে থেকে তৈরি করে রাখা মশলা এবং দইয়ের মিশ্রনটি মাছের টুকরোগুলোতে ভালো করে লাগিয়ে কম করে ২ ঘন্টা রেখে দিতে হবে।
৬. মাছটা যতক্ষণ ম্যারিনেট হচ্ছে, ততক্ষণ একটা বাটিতে সবুজ এবং লাল ক্যাপসিকামের টুকরো, সঙ্গে পরিমাণ মতো পিঁয়াজের টুকরো নিয়ে কম করে ৩০ মিনিট জলে ভিজিয়ে রাখতে হবে। সেই সঙ্গে ওভেনটা ২৪০ ডিগ্রি সেন্টিগ্রেটে প্রি-হিট করে রাখতে হবে।
৭. ৩০ মিনিট হয়ে গেলে ক্যাপসিকাম এবং পিঁয়াজ কুঁচির গায়েও ম্যারিনেট করার জন্য যে মশলার পেস্ট তৈরি করা হয়েছে তা ভালো করে মাখিয়ে নিতে হবে।
৮. এবার একটা স্টিকে প্রথমে সবজি তারপর মাছ, তারপর আবার সবজি। এইভাবে ৩-৪ টে মাছের পিস এক একটা স্টিকে লাগিয়ে নেওয়ার পর তিনটি স্টিক ওভেনে ঢুকিয়ে বেক করে নিতে হবে। তবে খেয়াল রাখবে ১০ মিনিট হওয়া মাত্র তাপমাত্রা কমিয়ে ১৮০ ডিগ্রি করে ফেলতে হবে। এমনটা করলে মাছের পিসগুলি নরম থাকবে। প্রসঙ্গত, ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেটে ৫-১০ মিনিট বেক করলেই আপনার ফিশ টিক্কা (fish tikka) তৈরি।
৯. এবার গরম গরম পরিবেশনের পালা।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


বড়দিনের খাওয়ার সুস্বাদু মাছের রেসিপি