কালচে Underarms থেকে চটজলদি মুক্তির জন্য ট্রাই করুন এই ঘরোয়া উপায়গুলি

কালচে Underarms থেকে চটজলদি মুক্তির জন্য ট্রাই করুন এই ঘরোয়া উপায়গুলি

কাল সরস্বতী পুজো, তায় আবার টেডি ডে। রুক্মিনিরা সব বন্ধুরা মিলে ঠিক করেছে যে ওই দিনটা একসাথে সেলিব্রেট করবে। রুক্মিনি ঠিক করেছিল একটা সুন্দর দেখে হলুদ শাড়ি পড়বে আর তার সাথে ম্যাচিং করে সবুজ রঙের স্লিভলেস ডিজাইনার একটা ব্লাউজ। কিন্তু সমস্যাটা বাধলো যখন বেচারি ব্লাউজটা ট্রাই করছিলো। না না ব্লাউজের ফিটিং একদম ঠিক আছে, কিন্তু আন্ডারআর্মসে (underarms) কালচে ছোপ (dark patches) পরে আছে। অনেক কিছুই লাগিয়েছে, কিন্তু ওই কালচে ছোপ কিছুতেই যায়না। এরকম সমস্যা একা রুক্মিনির না, আমাদের মধ্যে অনেকেই এই সমস্যায় ভোগেন।  আন্ডারআর্মসের নাছোড় কালো দাগ কিছুতেই পিছু ছাড়েনা। সুন্দর মাখনের মতো (soft skin) আন্ডারআর্মস কে না চায় বলুন, কিন্তু পায় আর ক’জন! এটাই ভাবছেন? আরে বাবা, কয়েকটা খুব সহজ ঘরোয়া টোটকা (home remedy) কাজে লাগিয়ে আপনিও পেতে পারেন ডিও-র বিজ্ঞাপনের মতো নরম (soft skin) ছোপহিন (skin brightening) আন্ডারআর্মস।


আরো পড়ুনঃ আন্ডারআর্মস পরিষ্কার রাখার সেরা উপায়


১। অ্যালোভেরা জেল


how-to-get-rid-of-dark-underarms-naturally-with-home-remedy aloevera-gelঅ্যালোভেরা জেলে (aloevera gel) ‘এলসিন’ নামক একটি উপাদান থাকে যা ত্বকের পিগমেন্টেশন কম করে ত্বকের ঔজ্জ্বল্য (skin brightening) বাড়াতে সাহায্য করে। এটি যেহেতু অ্যান্টিব্যাক্টেরিয়াল তাই ত্বকের ওপরে অ্যালোভেরা জেলের (aloevera gel) কোন রকম পার্শ্বপ্রতিক্রিয়াও হয়না।   


কি লাগবে - অ্যালোভেরার ফ্রেশ একটা পাতা অথবা অরগ্যানিক অ্যালোভেরা জেল (aloevera gel)


কীভাবে লাগাবেন - আপনি যদি পাতা ব্যাবহার করেন, তাহলে একটা অ্যালোভেরার পাতা নিয়ে মাঝখান থেকে ফালি করে কাটুন। এবারে চামচে করে অ্যালো জেল নিয়ে আন্ডারআর্মসে (underarms) লাগিয়ে মিনিট কুড়ি রেখে দিন। এরপর ভালো করে জল দিয়ে ধুয়ে তোয়ালে দিয়ে মুছে নিন। বেশি ঘষবেন না।  


কতদিন লাগাবেন - একদিন ছাড়া ছাড়া এই টোটকা (home remedy) ট্রাই করুন যতদিন পর্যন্ত আপনার মনের মতো মসৃণ ত্বক (soft skin) পাচ্ছেন।


২।  হলুদ


how-to-get-rid-of-dark-underarms-naturally-with-home-remedy Turmericঘরোয়া উপায়ে (home remedy) ত্বকের দাগ-ছোপ দূর করতে এবং ত্বক নরম (soft skin) ও উজ্জ্বল (skin brightening) করতে হলুদের উপকারিতা অনেক। হলুদ একটি ন্যাচারাল ব্লিচ ফলে কালচে (dark patches) আন্ডারআর্মস থেকে মুক্তি পেতে রান্নাঘরের এই মসলাটিকে কাজে লাগাতে পারেন।


কি লাগবে - এক চামচ অরগ্যানিক হলুদ গুঁড়ো, এক চামচ মধু আর এক চামছ দুধ


কীভাবে লাগাবেন - সব কটা উপকরণ একটা কাঁচের বা চিনামাটির বাটিতে নিয়ে ভালো করে মিশিয়ে আন্ডারআর্মসে (underarms) লাগান। এভাবে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।


কতদিন লাগাবেন - সপ্তাহে দুবার এই টোটকা ট্রাই করে দেখুন।


৩। লেবু


how-to-get-rid-of-dark-underarms-naturally-with-home-remedy Lemon-Juiceলেবুও ন্যাচারাল ব্লিচ কাজেই আন্ডারআর্মসের কালো দাগ এবং ছোপ (dark patches) দূর করার জন্য লেবুর রস দারুন কাজ করে।


কি লাগবে - একটা গোটা বড় লেবু।


কীভাবে লাগাবেন - লেবুটি মাঝখান থেকে কেটে ভালো করে আন্ডারআর্মসে ঘষুন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।


কতদিন লাগাবেন - সপ্তাহে তিন-চার বার এই টোটকা ট্রাই করে দেখুন।


৪। আলু


how-to-get-rid-of-dark-underarms-naturally-with-home-remedy Potatoআন্ডারআর্মসের কালচে ভাব (dark patches) দূর করার আরও একটা ঘরোয়া উপায় (home remedy) হল আলুর রস। আলুর রস শুধু যে দাগ আর কালোভাব সরায় তা নয়, ত্বক মসৃণ ও উজ্জ্বল (skin brightening) করতেও সাহায্য করে।


কি লাগবে - একটা আলু এবং কটন প্যাড


কীভাবে লাগাবেন - আলু নিয়ে ভালো করে গ্রেট করে নিন। এবারে একটা কাপড়ের সাহাজ্যে রস চিপে নিয়ে কটন প্যাড ডুবিয়ে সেটা আন্ডারআর্মসে (underarms) লাগিয়ে মিনিট দশেক রেখে দিন। তারপরে ভালো করে ধুয়ে নিন।


কতদিন লাগাবেন - দিনে একবার বা দু’বার এই টোটকা ট্রাই করে দেখুন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!