মনের মতো ম্যানিকিওর ( different types of manicure)

মনের মতো ম্যানিকিওর ( different types of manicure)

শোলে’র (Sholey) গব্বর সিং (Gabbar Singh) ঠাকুরকে বলেছিল, “ইয়ে হাত হামকো দে দে ঠাকুর!” খুবই জনপ্রিয় এবং বিখ্যাত সংলাপ। বলাই বাহুল্য ঠাকুর মশাই তার সাধের হাত (hand) দুখানা দিতে চাননি। এই গৌরচন্দ্রিকাটুকু না করলেও হত। যদিও আসল বিষয় হল মুখ আর পা আর চুল এবং নানা অন্যান্য বিষয়ে গুরুত্ব দিতে গিয়ে আমরা অনেক সময় আমরা আমাদের এই হাত (hand) দুখানার কথা ভুলে যাই। অথচ এই হাত (hand) দিয়েই রান্না, অফিসের কাজ, লেখাপড়া, বাসের হ্যান্ডল ধরা থেকে হাজার কাজ করে থাকি আমরা। এখন আপনি তড়িঘড়ি বলে উঠবেন হাতের (hand) যত্ন নিতে হলে যে ম্যানিকিওর (manicure) করাতে হয় সেটা আপনি জানেন। জানবেন না কেন? এ জিনিস কি এক্ষুনি আবিষ্কার হল যে আমি ছাড়া আর কেউ জানবেন না? যদিও ম্যানিকিওরে (manicure) শুধু হাতের যত্ন হয়না, যত্ন হয় নখেরও। কিন্তু কথাটা হচ্ছে পার্লারে গিয়ে যখন ম্যানিকিওর (manicure) করাতে চাইবেন আর তারা তখন আপনার সামনে লম্বা একটা লিস্টি মেলে ধরবে। সেখানে নানা রকমের ম্যানিকিওরের (manicure) কথা লেখা আছে। ম্যানিকিওর (manicure) মানে ম্যানিকিওর, তার আবার রকমফের কীসের? আছে আছে, এটারও রকমফের (types) আছে। দেখে বুঝে নিন আর তারপর মনের মতো ম্যানিকিওর (manicure) করিয়ে নিন।


হট অয়েল ম্যানিকিওর


hot oil manicure


ন্যাচারাল অয়েল দিয়ে এই ম্যানিকিওর করা হয়। ড্রাই হ্যান্ডসের সমস্যা যাদের আছে তাদের পক্ষে এটি সবচেয়ে ভালো। যেহেতু গরম তেল দিয়ে আঙুলে মাসাজ করা হয় তাই শুধু আর্দ্রতা নয় কিউটিকলেরও যত্ন হয় এই ম্যানিকিওরের মাধ্যমে।


স্পা ম্যানিকিওর (Spa Manicure)


spa manicure


এখানে ব্যবহার করা হয় অ্যারোম্যাটিক সল্ট স্ক্রাব এবং হাইড্রেটিং মাস্ক। পুরো হাত ও নখের চারপাশে এই মাস্ক লাগানো হয়। এই ম্যানিকিওরের প্রভাব হাতের উপর অনেকদিন থাকে।


সোক অফজেল ম্যানিকিওর (Soak Off Gel Manicure)


soak off gel


জেলের লেয়ার এবং ইউভি আলোর মাধ্যমে এই ম্যানিকিওর করা হয়।


প্যারাফিন ওয়াক্স ম্যানিকিওর (Paraffin WaxManicure)


paraffin wax manicure


বর্তমান প্রজন্মের সবচেয়ে পছন্দের এই ম্যানিকিওর। এখানে হাত দুটো কবজি পর্যন্ত তরল মোমে ডুবিয়ে রাখা হয়। তারপর পরিষ্কার তোয়ালে দিয়ে মুড়ে দেওয়া হয়।


ব্রাজিলিয়ান ম্যানিকিওর (Brazilian Manicure)


brazilian manicure


এই ম্যানিকিওর কিউটিকলের উপর বেশি ফোকাস করে এবং কিউটিকল তুলে নেল বেড উন্মোচিত করে। এক ধরনের বিশেষ ব্রাজিলিয়ান ক্লিপার ব্যবহার করা হয় এটার জন্য। নখ এবং নখের চারপাশের যত্নে এই ব্রাজিলিয়ান ম্যানিকিওর বেশ কার্যকরী।


শেলাক ম্যানিকিওর (Shellac Manicure)


shellac manicure


যাদের নখ চট করে ভেঙে যায় তাদের জন্য এই ম্যানিকিওর আদর্শ। জেল এবং নর্মাল পলিশ দেওয়া হয় নখে। থাকেও অনেকদিন। এই ম্যানিকিওর করালে নখ ভাঙার প্রবণতা অনেক কমে যায়।


থ্রিডি ম্যানিকিওর (3D Manicure)


3D manicure


এই মুহূর্তের ক্রেজ হল থ্রিডি ম্যানিকিওর। আপনার আসল নখের উপর নকল নখ বসিয়ে তাতে প্রথমে অ্যাক্রিলিক পেন্ট করা হয়। এই পেন্টের উপর আপনার পছন্দের রঙ লাগানো হয়।


এছাড়াও আছেঃ


অ্যাক্রিলিক ম্যানিকিওর


বেসিক ম্যানিকিওর


হট স্টোন ম্যানিকিওর


মিরর ম্যানিকিওর


রিভার্স ফ্রেঞ্চ ম্যানিকিওর


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


Picture Courtsey: Pinterest, Pexels.Com