ভালোবাসার মানুষকে ডাকার জন্য আদরের ডাক নাম (Cute Bengali Nicknames For Boyfriend)

ভালোবাসার মানুষকে ডাকার জন্য আদরের ডাক নাম (Cute Bengali Nicknames For Boyfriend)

নাম নিয়ে বাঙালিদের আদিখ্যেতার কথা সারা দুনিয়ার লোক জানে। একটা ছেলে কী মেয়ে জন্ম নেওয়া মাত্রই বাবা-মা, কাকা-জ্যাঠু, দিদা-দাদু, পাড়া- প্রতিবেশী সবাই মিলে অতি উৎসাহ নিয়ে কোমর বেঁধে ঝাঁপিয়ে পড়ে নাম দেওয়ার জন্য। ব্যাস! নিজের যে কত জ্ঞান গম্যি আছে সেটা দেখানোর এর চেয়ে ভালো সুযোগ আর কি পাওয়া যায়? তাক থেকে ধুলো ঝেড়ে নামানো হল অভিধান, বেদ, বেদান্ত, বেদাঙ্গ আর কত না জানি বই। নাম একটা এমন রাখতে হবে যা শুনলে লোকে শুধু চমকেই যাবে তা নয়, বরং থমকে যাবে এবং খানিকটা ব্যোমকেও যাবে!এখন আবার ফ্যাশন হয়েছে বাবার নামের অর্ধেক আর মায়ের নামের অর্ধেক বা আদ্যাক্ষর নিয়ে একটা খিচুড়ি নাম তৈরি করে ছেলে বা মেয়ের কাঁধে চাপিয়ে দেওয়া। সে নামের যদি কোনও মাথা মুণ্ডু মানে না থাকে তো ভি চলেগা! বেশিরভাগ বাবা মা না বুঝে শুনে এবং মানে না জেনেই ছেলে মেয়েদের নাম রেখে দেন। তা এসব তো হল সদ্যজাত শিশুদের নামকরণের কথা এবং অবশ্যই ভালো নামের কথা। অর্থাৎ যে নাম আপনার ইশকুলের খাতায় থাকবে, আপনার বন্ধুরা ডাকবে এবং বড় হয়ে গেলে অফিসে আপনার সহকর্মীরা ডাকবে।কিন্তু এই সুন্দর ভালো নামের পিছনে লুকিয়ে থাকে একটা ছোট্ট মিষ্টি ডাকনাম (Cute Bengali Nicknames For Boyfriend)। না, সব সময় যে সেই নাম মিষ্টি হয় তা নয়। কখনও কখনও এই নাম দুষ্টুও হয়। আবার কখনও সেই নাম এতটাই অদ্ভুত বা মজার হয় যে অনেকে লজ্জায় সেই নাম অন্যকে বলতে পারে না। বাঙালি পরিবারে সাধারণত বাবা মায়েরাই ভালবেসে ডাকনাম দিয়ে থাকেন। একসময় যখন যৌথ পরিবারের চলন ছিল তখন বাড়ির প্রত্যেকেই একটা না একটা নাম দিত। বাড়ির সেই ছোট্ট ছেলেটা যখন বড় হয়ে টুপ করে প্রেমে পড়ে তখন তার প্রেমিকা তাকে একটা আদরের ডাক নাম (Bengali Names For Boyfriend) দেয়। সে নাম ন্যাকাও হতে পারে আবার বোকাও হতে পারে। তবে যে রকমই হোক না কেন, সেই নামে থাকে ভালোবাসার ছোঁয়া। নানা জাতি, নানা ভাষা, নানা পরিধানের মতো ভারতের মতো বিশাল দেশে সব ভাষার মানুষই তাদের প্রিয় মানুষ বা প্রেমিককে অন্য একটা ডাকনামে (ভালোবাসার ডাক নাম) ডেকে থাকেন। বাঙালিদেরও সেই প্রথা আছে বৈকি।


ভালোবাসার মানুষের আদরের ডাক নাম (Bengali Nicknames for Boyfriend)


আপনি কি নামে ডাকেন আপনার ভালোবাসার মানুষকে? বোল্টু না পল্টু? না সোনা? নাকি বাবুসোনা? দেখুন তো যে নামগুলো আমরা বলছি সেগুলোর মধ্যে কোনও একটা আপনার ভালোবাসার মানুষের আদরের নাম (Cute Bengali Nicknames For Boyfriend)।


Bengali-Nicknames-For-Boyfriend


১| খোকা (Khoka)


এই আদরের ডাক যাকে বলে সর্বজনীন। বাঙালির ঘরে ঘরে একটি করে খোকা আছে। বাঙালি মেয়েদের বিশেষ করে মা জননীদের সবচেয়ে পছন্দের ডাক নাম হল এই খোকা (Bengali Names For Boyfriend)। অনেক বাড়িতে যেখানে এই খোকার আরও দুএক খান ভাই আছে, তারা হয়ে যায় মেজখোকা, ছোটখোকা ইত্যাদি।খোকার তখন পদন্নোতি হয়। তিনি তখন বড় খোকা হয়ে যান। খোকা ডাকনাম এতটাই গেঁথে যায় যে ধেড়ে খোকা প্রেমে পড়লেও তার খোকা নাম ঘোচে না।


২| খোকন (Khokon)


খোকারই একটু অন্য মানে যাকে বলে আপডেটেড ভারসান হল খোকন। খোকন খোকন করে মায়/খোকন গেছে কাদের নায়...! খোকন কাদের নায়ে গেছে জানিনা বাপু। তবে এটাও বাঙালি বাবা-মায়েদের খুব ফেভারিট নাম (Bengali Nicknames For Boyfriend)। আর প্রেমিকারাও এরকম গোদা একটা নাম কেন যে পছন্দ করে কে জানে।আমি তদন্ত করে দেখেছি যে কলকাতার বেশিরভাগ চায়ের দোকানের মালিকদের নাম হয় খোকন! খোকনদার চায়ের দোকান, খোকনের চা, খোকনের লেবুচা হ্যানত্যান হেব্বি ফেমাস। আর এই খোকনদাদের বেশিরভাগ প্রেম করে বিয়ে করেছে। তারাও কি খোকন বলে ডাকত? জানি না !


৩| ব দিয়ে ছেলেদের নামের তালিকা (Names That Start with B)


ব-এ বাঙালি আর ব-এ বাংলা। দুটোই ব-দিয়ে বলে বোধহয় বাঙালি প্রেমিকদের ব-কারান্ত ডাকনাম একটু বেশি। বাবলু, বাবু, বাবাই, বাবান, বুবাই এদের মধ্যে চ্যাম্পিয়ন। প্রেমিকা যখন ন্যাকা ন্যাকা আধো আধো গলায় “অ্যা-ই-ই বাবু” বলে প্রেমিকের রোমান্টিক নাম ডাকে (Romantic Nicknames Boyfriend In Bengali) হাফ অফ দা বং প্রেমিক ধপাস করে কুপোকাত! ব-কারান্ত ডাকনামের (বাংলা ডাক নাম) মধ্যে বাবুরাই এগিয়ে আছে। একসময় বাঙালির বাবুবিলাস ছিল বলেই এ হেন জনপ্রিয়তা কিনা তা আবিশ্যি বলতে পারব না।আপিসের বড়বাবু বা দাপুটে অফিসার ঘোষবাবু যে একসময় লুকিয়ে প্রেম করার সময় কারও বাবু ছিলেন সে আর বলতে। বাবুর মতো এতটা জনপ্রিয় না হলেও বাবলু, বাবাই আর বাবানও প্রেমিকদের ডাকনাম (Bengali Nicknames For Boyfriend) হয়। বিশেষ করে বাবাই আর বাবান পাড়ার ছেলে ছোকরাদের মধ্যে অনেকেরই নাম হয়। মেয়ের বাবাদের কানে যখন কেউ টুক করে বিষ ঢালবার জন্য ফুসমন্তর দেয় যে “ও মেসোমশাই খেন্তি তো বাবাইয়ের সঙ্গে প্রেম করছে!” মেসোমশাইকে মাঝে মাঝে এই বাবাইকে খুঁজে বের করতে বেশ বেগ পেতে হয়। পাড়ার ডজনখানেক বাবাইয়ের মধ্যে কাকে বলবেন বলুন দেখি? অনেক প্রেমিকা আবার কয়েক ধাপ এগিয়ে এই বাবুকে একটু এদিক ওদিক করে ভালোবাসার মানুষের নাম দেয় বুবু। গা জ্বলে যায় শুনলে। “বেবিজ ডে আউট”- এর মুখে নাল ফেলা সাহেব বাচ্চার কথা মনে পড়ে যায় কিনা। সেও সারাক্ষণ বুবু বুবু করত। আর জম্মে বাঙালি ছিল কিনা কে জানে!


Bengali-Nicknames-For-Boyfriend-02


ব-এ বাবুর সঙ্গে রীতিমতো টক্কর দেওয়ার মতো নাম হল বুড়ো! ছেলে যখন বুড়ো নয় তখন থেকেই ডাকনাম বুড়ো।বিশ্বাস করুন, প্রেমিকের (Bengali Boyfriend) মাথার চুল ঘেঁটে “বুড়োটা কুচিটা পুচিটা” বলে আদিখ্যেতা করতে সচক্ষে দেখেছি। বুড়ো ডাকনামের জলজ্যান্ত উদাহরণ হল মহানায়ক উত্তমকুমারের ভাই তরুণকুমার। ভাবুন একবার যার ভালো নাম তরুণ তার ডাকনাম বুড়ো!


ব-এর দুনিয়ায় আনকমন একটা নাম হল বিট্টু। শুনেই ওই পাকা ছেলে মাস্টার বিট্টুর কথা মনে পড়ে যায়। আরে ওই যে ওই ছেলেটা। যে চেটে চেটে হরলিক্স খেত। এখন আবিশ্যি বেশ প্রমাণ সাইজের হয়ে দিব্যি নাচন কোঁদন করে নায়ক হয়েছে।     


৪| সোনা (Sona)


এটা কমন জেন্ডার নেম হলে কী হবে? বাড়ির ছেলে মানেই সোনা (Bengali Names For Boyfriend)। কারণ সে একদিন সোনার ছেলে হবে। দৌড়ে বা সাঁতরে সোনা নিয়ে আসতে পারে এমন ভেবেই এই নাম দেওয়া হয় কিনা বলতে পারব না। তবে প্রেমিকাদের এই ভালোবাসার ডাক নাম দারুণ পছন্দের। “আমায় ভ্যালেন্টাইনস ডেতে একটা (হিরেটা উহ্য রেখে) আংটি চাই সোনা!” বা মিষ্টি করে বকা দেওয়ার ছলে হাল্কা করে শাসানি দিয়ে বলা, “বাবু-উ-উ তোমার ফোনটা এতক্ষণ বিজি ছিল কেন? মৌমিতার সঙ্গে কথা বলছিলে?” ওরে বাবা রে! আমাদের বাংলার প্রেমিক সোনারা এইসব শুনতে খুব অভ্যাস্ত। অনেক সোনাদের তো প্রেমিকার মুখে “অ্যা-ই-ই সোনা” (Bangla Nickname For Boyfriend) শুনলেই বুক কেঁপে ওঠে। না না, একদমই ভুল ভাবছেন আপনারা। বুক কেঁপে ওঠে ভালোবাসার রোমাঞ্চে নয়। ওই ডাকটার মানে হল খুব তাড়াতাড়ি আপনার পকেট ফাঁকা হতে চলেছে!


৫| বাবুসোনা এবং সোনাবাবু (Babusona, Sonababu)


বাড়ির ছোট্ট ছেলেটা ছোটবেলায় গুডি গুডি বাবুসোনা থাকে। আহা, বাঙালি মায়েদের মনটা বড্ড নরম গো! তাই শুধু বাবুতে পোষায় না। তার সঙ্গে লেজুড় হিসেবে সোনাও জুড়ে দেয়। মায়েরা কাজটা অনেকটাই করে দেয় আর প্রেমিকারা সেটা নিজের গরজে আরেকটু এগিয়ে নিয়ে যায়। শুধু বাবুর পরে সোনাকে না বসিয়ে সোনার (Bengali Nicknames For Boyfriend) পরে বাবুকে বসিয়ে দেয়। কাকা, কেস পুরো ঘেঁটে ঘ! মায়েদের দেওয়া নাম না পসন্দ হ্যায় প্রেমিকাদের, তাই ভালোবাসার মানুষকে ডাকার জন্য সুন্দর নাম দিতে গিয়ে এসব আদিখ্যেতা করতে করতে অনেক সময় আবার মা বনাম ছেলে বনাম প্রেমিকা বা হবু বউয়ের সম্পক্কে জং লেগে যায়। সে অন্য কথা, পরে বলা যাবে।


৬| রিপিট প্লিজ (Names with Repeating Sounds)


Boyfriend-Nicknames-In-Bengali


সিরিয়ালের রিপিট টেলিকাস্ট দেখার মতো একই শব্দ দুবার রিপিট করা নামের দারুণ কদর (Bengali Boyfriend Nicknames) বাঙালি প্রেমিকদের মধ্যে। ওই যে ছোটবেলায় ইশকুলে বাংলা গ্রামারে পড়েছিলাম না। কীসব যেন ঘোড়ার ডিমের শব্দ আছে ছনছন, ঝনঝন, দুমদাম... যেগুলোর আসলে কোনও মানে নেই শুধু শব্দ বা সাউন্ড বোঝায়। এই ব্যাপারটা কতকটা সেইরকম। ছেলেদের আদরের ডাক নাম (Nickname For BF In Bengali) গুলোর মধ্যে পড়ে পুতুপুতু, পুচুপুচু, গুলুগুলু, কুটুকুটু ইত্যাদি।দাঁত বের করে অত হাসার কিছু হয়নি। কেউ যদি তার বয়ফ্রেন্ডকে ভালোবেসে গুলুগুলু বলে ডাকে তাতে আপনার কী শুনি?


৭| কেটে ছেঁটে অ্যাডজাস্ট (Short Name)


এই সব পাতি সাধারণ নাম যাদের পছন্দ হয় না, মানে যারা একটু যাকে বলে নামের ব্যাপারে ঈষৎ স্পর্শকাতর তারা ভালোবাসার মানুষের নিক নাম (Nickname For Boyfriend In Bengali) একটু কাট ছাঁট করে কাস্টমাইজড করে নেন। মানে ধরুন শিবাশিস হয়ে যায় শিবা বা শিবু, দেবাশিস হয়ে যায় দেবু বা দেবা, প্রশান্ত হয়ে যায় শান্ত (সে এমনিতে অশান্ত হলেও!), রণজয় হয়ে যায় রনি বা জয় ইত্যাদি ইত্যাদি।


৮| বাঙালি প্রেমিকদের সর্বজনবিদিত নাম (Most Popular Nicknames for Boyfriend)


এই বাংলা মজার ডাক নাম (Bengali Boyfriend Nicknames) গুলো হাজার ঝড়েও কাত না হয়ে টিকে রয়েছে বছরের পর বছর, যেমন - হানি (Honey), জান (Jaan), জানু (Janu), বেবি (Baby), সোনাই (Sonai), দিল (Dil), সুইটহার্ট (Sweetheart), সুইটি (Sweetie), সুইটিপাই (Sweetie Pie), পুচু (Puchu), সোনু (Sonu), সোনুমোনু (Sonumonu), সোনুবাবু (Sonubabu), হিরো (Hero), রাজা (Raja)।


৯| নাম দেওয়া বাকি বুঝি? (Creative Nicknames for Boyfriend)


সদ্য প্রেমে পড়েছেন? এখন প্রেমিকের সেই গম্ভীরপানা ভালো নামেই (Boyfriend Nicknames In Bengali) ডাকছেন? ডাকছেন বটে, কিন্তু মনে হচ্ছে প্রেমিক নয় অঙ্কের মাস্টারের সঙ্গে কথা বলছেন। মন চাইছে মনের মতো ছোট্ট একটা ডাকনাম দিতে। এমন নাম, যে নামে শুধু আপনিই ডাকবেন? কি ইচ্ছে করছে তো? আপনার প্রেমিকের নামটা ছোট্ট করে নিন না। তাহলেই অনেকটা সমস্যার সমাধান হয়ে যাবে। ধরুন আপনার প্রেমিকের নাম রুদ্রনীল (Cute Nicknames For Boyfriend In Bengali)। রুদ্র বলেও ডাকতে পারেন আবার নীল বলেও। একটু ক্লিশে হলেও ব্যাপারটা মন্দ নয়। হতে পারে আপনার নীল রঙটা বিশেষ একটা পছন্দ নয়। কোই বাত নেহি।ওই যে রূপম ইসলাম গেয়েছিলেন, “আজ নীল রঙে মিশে গেছে লাল...” না আপনাকে এই রঙের সঙ্গে ওই রঙ মিশিয়ে এক্সপেরিমেন্ট করতে বলছিনা। বলছি নীল না বলে লাল বলে ডাকতে। লাল তো ভালোবাসার রঙ। আর হিন্দিতে তো লাল শব্দের মানেই হচ্ছে যে খুব প্রিয়। তাই তো সব প্রেমিকদের উপাস্য দেবতা স্বয়ং কৃষ্ণের নাম ছিল লাল। আবার এমন হতে পারে যে আপনার প্রেমিকের গান খুব পছন্দের। তিনি নিজে সুগায়ক হলে তো কথাই নেই। বিখ্যাত সুরকার রাহুল দেব বর্মণের ডাকনাম ছিল পঞ্চম। কারণ ‘পা’ তে এসে তার সুরে ভুল হয়ে জেট। ভালোবেসে ওই নামেও ডাকতে (Boyfriend Nicknames In Bengali) পারেন আপনি। পঞ্চম ছাড়াও গান পাগলদের জন্য সপ্তক, ইমন এই নামগুলোও বেশ ভালো।


যদি প্রেমিকের নাম নিয়ে একটু দুষ্টুমি করতে মন চায় তাহলে ভালো করে ভেবে দেখুন প্রেমিকের স্বভাব ঠিক কীরকম। তিনি যদি একটু ভুলো মনের হন, অনায়াসে তাকে ভোম্বল বা ক্যাবলা বলে ডাকতে পারেন।  


আসলে কী বলুন তো, নামটা তো একটা বাহানা মাত্র। সে আপনি ছোট, বড় যে নামেই তাকে ডাক দিন না কেন। মনের টান থাকলে আপনার সামনে তিনি ঠিক উপস্থিত হবেন।মূল কথা হচ্ছে ভালোবাসা তাই ডাকনামে ডাক দিলেও তিনি আপনারই থাকবেন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


Image Source: Instagram


এগুলোও আপনি পড়তে পারেন


জন্মদিনের সেরা শুভেচ্ছা বার্তা আপনার জীবনের প্রিয় মানুষটির জন্য


বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা বার্তা যা আপনি সকলকে পাঠাতে পারবেন


Nicknames for BF in Hindi


Baby Girl Names in Hindi


Baby Boy Names in Hindi