Nutrition-এ ভরপুর দুটো সহজ Recipe শুধুমাত্র New Mom-দের জন্য

Nutrition-এ ভরপুর দুটো সহজ Recipe শুধুমাত্র New Mom-দের জন্য

ছোট্ট তিতলিকে নিয়ে সারাদিন যে কীভাবে সময় কেটে যায়, সেটাই এখনো বুঝে উঠতে পারছেনা সদ্য মা (new mom) হওয়া অনু। সারাটাদিন মেয়ের যত্ন করতে গিয়ে নিজের দিকে আর ততটা খেয়াল রাখা হয়না আজকাল। কিন্তু সেটা বললে তো চলবে না। সদ্য প্রসূতিদের (new mom) নিজের শরীরের যত্ন নেওয়াটাও ঠিক তততাই জরুরি, যতটা একটা বাচ্চার। এই সময়ে রাত জাগা, ব্রেস্ট ফিডিং এবং আরও অন্যান্য কারনে মায়ের শরীরের ওপর দিয়ে এমনিতেই ধকল যায়। আর তখন যদি ঠিকভাবে নিজের যত্ন এবং খাওয়াদাওয়া না করা হয়, তাহলে কিন্তু মুশকিল। সেজন্যই, ২টো দারুন রেসিপির (recipe) সন্ধান দিলাম এখানে, যেগুলো খেতে ভালো, রান্না করতে খুব একটা সময় বা পরিশ্রম লাগে না এবং পুষ্টিতেও (nutrition) ভরপুর।


আরও পড়ুনঃ পুষ্টি গুণে ভরপুর ছোলার ডালের নানা উপকারিতা


এনার্জি প্যাকড পরোটা রেসিপি (recipe)


যদিও এই রেসিপিটি (recipe) একটু ফাঁকিবাজি করে বানানো যায়, কিন্তু এরকম ভাবার কোন কারন নেই যে এই খাবারটিতে পুষ্টির (nutrition) কোন ঘাটতি আছে। এই পরোটা আপনি কোন তরকারি দিয়ে, রায়তা সহযোগে, আচার দিয়ে, দই দিয়ে কিম্বা এমনি এমনিও খেতে পারেন। চলুন দেখে নেওয়া যাক, এনার্জি প্যাকড পরোটার রেসিপি (recipe)।


3-super-easy-and-energy-packed-recipes-for-new-moms-paratha


উপকরন (ingredients)


আগের দিনের বেচে যাওয়া যে কোন ডাল – ১ কাপ


আটা – ১ কাপ


চালের গুঁড়ো – আধ কাপ


ওটস – আধ কাপ (রোস্ট করে গুঁড়ো করে নেওয়া)


বেসন – আধ কাপ


লাউ – আধ কাপ (কুরিয়ে রাখা)


গাজর – আধ কাপ (কুরিয়ে রাখা)


কাঁচা লঙ্কা – ২টি (কুঁচিয়ে নেওয়া)


পেঁয়াজ – ১টা (ছোট সাইজের এবং কুঁচিয়ে নেওয়া)


নুন – স্বাদ অনুযায়ী


প্রণালী (method)


আটা, চালের গুঁড়ো, ওটস এবং বেসন ভালো করে একটা ছড়ানো পাত্রে নিয়ে মিশিয়ে নিন। এবারে তাতে নুন মেশান। ডাল, কুচানো পেঁয়াজ, লঙ্কা এবং কুরিয়ে রাখা লাউ ও গাজর ভালো করে মিশিয়ে মেখে নিন। ঠিক যেভাবে রুটি বা পরোটার জন্য আটা মাখা হয়, সেভাবেই ঠেসে ঠেসে মাখতে হবে। এবারে ছোট ছোট লেচি কেটে পরোটা বানিয়ে নিন আর গরম গরম খান। কি, সহজ না রেসিপিটা?


রোস্টেড পামকিন স্যুপ রেসিপি (recipe)


প্রেগনেন্সির পরে খাওয়া দাওয়া করাটা তো জরুরি, কিন্তু কি খাচ্ছেন সেদিকে খেয়াল রাখাটাও জরুরি।  দেখে নিন এই সুস্বাদু এবং হেলদি রোস্টেড পামকিন স্যুপ রেসিপিটি।


উপকরন (ingredients)


মিষ্টি কুমড়ো – ১টা


গাজর – ২টো


পেঁয়াজ – ১টা


রসুন – ৪-৫ কোয়া


মিক্সড হার্বস – ১ টেবিল চামচ


অলিভ অয়েল – ১ টেবিল চামচ


ভেজেটেবিল স্টক – ৩ কাপ


নুন ও গোলমরিচ – স্বাদ অনুযায়ী


3-super-easy-and-energy-packed-recipes-for-new-moms-roasted-pumpkin-soup


প্রণালী (method)


প্রথমেই কিউব করে কুমড়ো কেটে নিতে হবে। এবারে পেঁয়াজ ও গাজর কুঁচিয়ে নিন। একটা ছড়ানো পাত্রে অলিভ অয়েল দিয়ে তাতে একে একে কুমড়ো, পেঁয়াজ ও গাজর দিয়ে একটু নাড়াচাড়া করুন। এবারে রসুনের কোয়াগুলিকে কুঁচিয়ে নিয়ে তেলে দিয়ে দিন। নুন, গোলমরিচ এবং মিক্সড হার্বস দিয়ে নাড়াচাড়া করে ঢাকা দিয়ে দিন। যতক্ষণ না পর্যন্ত সবজিগুলো নরম হচ্ছে, ঢাকা দেওয়া থাকবে। এই সময়ে কিন্তু একেবারে কম আঁচে রাঁধবেন, তা না হলে পুড়ে যাবে। সবজিগুলো নরম হয়ে গেলে একটা ব্লেন্ডারে দিয়ে তাতে ভেজেটেবিল স্টক দিয়ে ভালো করে পিউরি বানিয়ে নিন। দেখবেন যেন কোনরকম লাম্প না থাকে। এবারে একটি পাত্রে পিউড়িটি ঢেলে তাতে বাকি স্টকটা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন এবং গরম গরম এনজয় করুন এই টেস্টি এবং হেলদি রেসিপিটি।


ছবি সৌজন্যে - Pinterest


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!