মুচমুচে পরোটার মুখরোচক রেসিপি (Recipes of Paratha)

মুচমুচে পরোটার মুখরোচক রেসিপি (Recipes of Paratha)

ব্রেকফাস্ট হোক বা লাঞ্চ পরোটা সবসময় আমাদের সবার ফেভারিট। জলখাবারেও খেলেন আবার অফিস যাবার সময় সঙ্গেও নিয়ে গেলেন। অল্প তেলে ভাজলে পরোটা থাকেও বেশ অনেকক্ষণ। তারপর আলুভাজা, বেগুন ভাজা, তরকারি বা পছন্দমতজে কোনও কিছুর সঙ্গে খেতে পারেন পরোটা (Paratha)। সাদা তেলে ভাজলে খামোখা ওজন বাড়ার চিন্তাও করতে হবে না। কোনও কিছুর সঙ্গে যেমন খাওয়া যায় পরোটা (Paratha) ঠিক তেমনই পুরভরা পরোটা শুধু একটু চাটনি আর স্যালাড দিয়ে দিব্যি খেয়ে নেওয়া যায়। আপনাদের জন্য রইল সেরকমই কয়েকটা নানা স্বাদের মুচমুচে পরোটার মুখরোচক রেসিপি (recipe)। ভেজে দেখুন চেখে দেখুন।


বেসনের পরোটা


besan paratha


উপকরণঃ বেসন ৩ বাটি (ছোট), আটা ১ বাটি (ছোট), পেঁয়াজ মাঝারি সাইজের ৩ টে, কাঁচালঙ্কা ৬ টি, গুঁড়োলঙ্কা হাফ চা চামচ, বাদাম তেল ১৫০-২০০ গ্রাম, নুন আন্দাজমতো


প্রণালীঃ বেসন, আটা, নুন ও লঙ্কাগুঁড়ো ভালো করে মিশিয়ে জল দিয়ে ঘন করে গুলে নিন। গোলাটা যেন বেশি পাতলা না হয়। পেঁয়াজ ও লঙ্কা কুচিয়ে গোলার সাথে মিশিয়ে দিন।চাটুতে অল্প তেল গরম করে আঁচ কমিয়ে দিন ও দুহাতা বেসনের গোলা চাটুতে দিন। চাটু ঘুরিয়ে ঘুরিয়ে পরোটার আকার একটু বড় করুন। এবার চারপাশে তেল দিন। একটু ভাজা হলে উল্টে দিন ও আবার তেল দিন। ভালো করে ভাজুন। এইভাবে দুদিক উল্টে উল্টে অল্প আঁচে ভাজুন ও যে কোনও টক আচারের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।     


লাচ্ছা পরোটা


laccha paratha


উপকরণঃ ময়দা ৮০০ গ্রাম, নুন আন্দাজমতো, বেকিং পাউডার আধ চা- চামচ, দুধ ১ কাপ জল, আন্দাজমতো চিনি, আধ চামচ সূর্যমুখীর তেল ১০০ গ্রাম


প্রণালীঃ দুধ গরম করে তাতে চিনি, বেকিং পাউডার দিন। ভালো করে নাড়িয়ে যেতে হবে। দেখবেন চিনি যেন গুলে যায়। ময়দার সঙ্গে গরম দুধ মিশিয়ে দিন। নুন,তেল দিয়ে মেখে ময়দার তাল তপিরি করুন। এইভাবে ১৫ মিনিট রেখে দিন। হাতে সামান্য তেল লাগিয়ে আরও ভালো করে ময়দা ঠেসে নিন। ময়দার গোলা থেকে ছোট ছোট আটটা গোলা কেটে লাচ্ছা পরোটা তৈরি করে নিন। লাচ্ছা পরোটা তাওয়া বা তন্দুরিতে সবচেয়ে ভালো হয়।


মার্বেল পরোটা


marbel paratha


উপকরণঃ ময়দা চার কাপ, খাবার সোডা ১ চিমটে, নুন হাফ চা চামচ, ঘি প্রয়োজনমতো, কাঁচা আমবাটা বা আমড়াবাটা দেড় টেবিল চামচ, অ্যারারুট দেড় টেবিল চামচ, বিটের রস, পালংশাকের রস দরকার মতো, ধনেপাতা আন্দাজ মতো।


প্রণালীঃ ময়দা, সোডা ও নুন ঢেলে নিন। ময়দা সমান তিন ভাগে ভাগ করে নিন। একভাগে পালং শাকের রস, একভাগে বিটের রস ও অপরভাগে কাঁচা আম বা আমড়া এবং ধনেপাতা কুচিয়ে মেখে নিন। তিনটে মাখা গোলা আলাদা আলাদা করে বেলে নিন। তিনটে রুটি একের উপর এক রেখে অ্যারারুট ও তেল উপরে ছড়িয়ে দিন। একসঙ্গে তিনটে রুটি চেপে আর একবার বেলে নিন। এবার একসঙ্গে রুটি রোল করে নিয়ে ছুরি দিয়ে লেচি কাটুন। প্রত্যেকটা লেচি পরোটার মতো করে বেলে ঘিয়ে ভেজে গরম গরম পরিবেশন করুন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!