আমিষে আচারে আহারে মজা (Recipes of Non Veg Pickles)

আমিষে আচারে আহারে মজা (Recipes of Non Veg Pickles)

সরস্বতী পুজো যখন হয়ে গেছে তখন আর কুলের আচার খেতে দোষ নেই। তাছাড়া কুল কেন? সারা বছর আমের আচার, লঙ্কার আচার, লেবুর আচার কত না আচার (Pickles) চেটে চুষে খেয়ে থাকি। আর যদি বলি যে মাছের (Fish) জন্য বাঙালির এত আদেখলাপনা, সেই মাছ (Fish) দিয়েও তৈরি করা যায় সুস্বাদু আচার (Pickles)? বা যে মাংস রেঁধে আপনি রবিবারের দুপুরে তারিফ কুড়ন সেটা দিয়েও দিব্যি সুস্বাদু আচার (Pickles) হয়।একদম ঠিক শুনেছেন। মাছ (Fish), মাংস দিয়ে তৈরি আচার দু তিন দিন বেশ ভালোই থাকে আর সেটা দিয়ে রুটি থেকে ভাত যে কোনও কিছু খাওয়া যায়। তাই তো বলি আমিষে আচারে (Non Veg Pickles) আহারে যে কি মজা সেটা যে না খেয়েছে সে বুঝবে না। আমিষে আচারে (Non Veg Pickles) আহারে স্বাদ আর মজা পাওয়ার জন্য রইল আমিষ আচারের কয়েকটি দারুণ রেসিপি (Recipes)।


মাছের আচার


non v pickle


উপকরণঃ হাফ কেজি মাছ (ভেটকি/ রুই), ৩/৪ কাপ তেল, ২ টেবিল চামচ ভিনিগার, ২ ছোট পেঁয়াজ, ১ চা চামচ সর্ষে, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ রসুন কোয়া, আধ চা চামচ হিং, নুন আন্দাজমতো


পেস্ট তৈরি করতেঃ


হাফ কাপ গরম জল, ৩ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো, আধ ইঞ্চি আদা, হাফ চা চামচ হিং, হাফ চা চামচ সর্ষে, হাফ চা চামচ জিরে


প্রণালীঃ এক ইঞ্চি করে মাছ টুকরো করে কেতেনিন। নুন আর হলুদ দিয়ে ম্যারিনেট করুন। মাছ রোদে শুকিয়ে নিন। হাফ চামচ তেল দিন পাত্রে। এবার শুকনো মাছ তাতে নরম করে ভেজে নিন। একই তেলে পেঁয়াজ ভাজুন। বাকি তেল পাত্রে দিয়ে সর্ষে, রসুন, হলুদ ও হিং দিন। দু মিনিট সোঁতে করুন। এর মধ্যে যে পেস্ট বানিয়েছেন সেটা দিন আর ৫মিনিট হাল্কা আঁচে রাখুন। এক কাপ জল দিন। পাঁচ মিনিট পর আঁচ বন্ধ করুন। এর মধ্যে মাছ আর পেস্ট দিন। অন্য পাত্রে ভিনিগার ও নুন দিয়ে গ্যাসে বসিয়ে ফোটান।গ্যাস থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। এবার সেটা মাছে ঢেলে দিন। একটা কাচের পাত্রে ঢেলে রাখুন গোটা আচার।  


মাংসের আচার


chicken pickle


উপকরণঃ ১ কেজি বোনলেস চিকেন, ২৫ গ্রাম আদা বাটা, ২৫ গ্রাম রসুন বাটা, ১ লিটার বাদাম তেল, ১০০ গ্রাম লঙ্কা গুঁড়ো (২৫ গ্রাম দেঘি মিরচি থাকলে ভালো), ১ টেবিল চামচ নুন, ১ চা চামচ রোস্ট করা মেথি, ১০ টা লেবু, ১০ টা রসুনের কোয়া থেঁতো করা।


উপকরণঃ


চিকেন ধুয়ে শুকিয়ে নিন। দেখবেন যেন একটুও জল না থাকে। এক ইঞ্চি কিউবে মাংস কেটে নিন। চিকেন, আদা, রসুন দিয়ে মেখে একটা চিনা মাটির পাত্রে রাখুন।এর মধ্যে নুন দিয়ে তিরিশ মিনিট রেখে দিন। এবার চিকেন ভালো করে ভাজুন। বেশি কড়া করে ভাজবেন না। ভাজা হয়ে গেলে ঠাণ্ডা হতে দিন।অন্য একটি পাত্রে (কাচ বা চিনামাটি) রোস্ট করা মেথি ও ১০ টা লেবু চিপে রস বের করুন। আচার তৈরি করার অন্তত তিন ঘণ্টা আগে লেবুর রস বের করে রাখবেন।লেবুর রস রোদ্দুরে রেখে গরম করবেন যাতে এর মধ্যে অতিরিক্ত জল উবে যায়। স্টোভে বসাবেন না। এর মধ্যে রসুন থেঁতো আর মেথি গুঁড়ো দিন। নুন আর লঙ্কা গুঁড়োও দিতে ভুলবেন না।এর মধ্যে ভাজা চিকেন দিন। তার আগে চিকেন ভাজার জন্য যে তেল ব্যবহার করেছেন সেটা মাংসের গা থেকে ছেঁকে নেবেন। সেই তেল আচারের তেল হিসেবে মাংসের আচারে মিশিয়ে দিতে পারেন। সব কিছু ভালো করে মিশে গেলে কাচের বা চিনামাটির পাত্রে ঢেলে রাখুন। দেখবেন যে বাড়তি তেল মাংসের উপরে দিয়েছেন সেটা যেন উপরে ভাসে।      


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


 Picture Courtsey: Pinterest