ফ্যাশনে রেট্রো স্টাইল (Retro Style Fashion)

ফ্যাশনে রেট্রো স্টাইল (Retro Style Fashion)

বসেছে চাঁদের হাট। ঘন কমলা রঙের প্যাঁচানো শাড়িতে নাচ করছেন মুমতাজ। সঙ্গে যোগ্য সঙ্গতে শাম্মি কাপুর। জমে উঠেছে পার্টি। মনে পড়ে ‘ব্রহ্মচারী’ সিনেমার সেই দৃশ্য। ‘আজকাল তেরে মেরে প্যার কে চর্চে” গানটি নিয়ে যত না চর্চা হয়েছিল, তার চেয়ে অনেক বেশি চর্চা হয়েছিল মুমতাজের শাড়ি নিয়ে। শুধু সেই শাড়ি নয়, ছড়ানো বেলবটম, টাইট ক্রপ টপ, পোলকা ডট... এগুলো সবই একসময় ফ্যাশনের (Fashion) দুনিয়া কাঁপিয়ে দিয়েছিল। পুরনো দিনের সেই রেট্রো স্টাইল (retro style) আবার পুরোদমে ফিরে এসেছে। আমরা যখনই ফ্যাশন (fashion) নিয়ে আপনাদের টিপস দিই, বলি সময়ের সঙ্গে চলুন বা সময়ের থেকে এগিয়ে থাকুন। আজ বলছি ঘড়ির কাঁটা উল্টো দিকে ঘুরিয়ে দিন আর ফিরে যান অতীতে। তবেই না রেট্রো স্টাইল (retro style) ফ্যাশনের আসল মজা!


কাকে বলে রেট্রো স্টাইল?


মোটামুটি পঞ্চাশের দশক থেকে শুরু করে ৯০ এর দশক পর্যন্ত যে স্টাইল চলেছিল, তাকে ফ্যাশনে আবার যোগ করাই হল রেট্রো স্টাইল।


কীভাবে করব রেট্রো স্টাইল


ফ্লোর লেংথ আনারকলি


floor length anarkali ed


মুঘলে আজম থেকে এই ফ্লোর লেংথ আনারকলি চলে আসছে। আনারকলির নামের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে এই পোশাক। তবে বিয়েবাড়ি থেকে জন্মদিন সবেতেই মানানসই।


ফ্লেয়ার্ড প্যান্টস


flared pants 2


নিতু সিং প্রথম এই প্যান্ট স্টাইল ফ্যাশনে নিয়ে আসেন। তারপর বহু নায়িকাই থাকে অনুসরণ করেছেন।


পোলকা ডটস


polka dots


পোলকা ডট শুনলেই চোখে ভাসে নট দেওয়া ক্রপ টপ আর ছোট্ট স্কার্ট পরা ‘ববি’র ডিম্পল কাপাডিয়ার কথা। পোলকা ফ্যাশন শুধু জামা কাপড়েই আবার ফিরে আসেনি, ছাতা থেকে শুরু করে, শাড়ি, জুতো সবেতেই পোলকা ডট পছন্দ করছেন সবাই।পোলকার এমনই মায়া যে এটা শুধু ভারতে এবং বলিউডে নয়, হলিউডেও যথেষ্ট জনপ্রিয় ছিল। পোলকা ডটের বিকিনিতে স্বপ্ন সুন্দরী মেরিলিন মনরোর ছবি দেখলে এখন বুক কেঁপে ওঠে বহু পুরুষের।


লেয়ার্ড মারমেইড শাড়ি


retro sonam


এই শাড়ির কথা শুরুতেই বলেছি। লেয়ারিং করে শাড়ি পরার এই ধরণ এত পছন্দ হয়েছিল মহিলাদের যে এখনও অনেকেই ওভাবে শাড়ি পরেন। আপনি যদি এই ধরনের লেয়ার্ড মারমেইড শাড়ি পরতে চান তাহলে একরঙা উজ্জ্বল শাড়ি বেছে নেবেন যার পাড় খুব আকর্ষণীয়। হাফ স্লিভ, শর্ট স্লিভ বা স্লিভলেস ব্লাউজের সঙ্গে এই শাড়ি খুব ভালো লাগবে।


শার্ট স্টাইল ব্লাউজ


shirt blouse


পঞ্চাশের দশকে খুব জনপ্রিয় ছিল এই শার্ট স্টাইল ব্লাউজের সঙ্গে শাড়ি পরা। ম্যাটিনি আইডল দেবিকা রানি পছন্দ করতেন এই ধরনের ব্লাউজ।এখন সাহসী ও বোল্ড মহিলাদের বেশ পছন্দের এই শার্ট স্টাইল ব্লাউজ। বিশেষ করে গরমকালে সুতির শাড়ির সঙ্গে এই ব্লাউজ বেশ ভালো লাগে।


বেল স্লিভস


bell sleeve blouse


স্টাইল, গ্রেস, এলিগেন্স সব কিছুর সঠিক মিশেল হল এই বেল স্লিভস। অনেক সময় গলাবন্ধ ঢিলেঢালা ব্লাউজের সঙ্গে এই ধরনের হাতা খুব সুন্দর লাগে দেখতে। পুরনো বম্বের পার্সি মহিলারা ছিলেন সময়ের চেয়ে অনেক এগিয়ে। তাদের পোশাক আশাকে এই বেল স্লিভস খুব বেশি দেখা যেত।


এছাড়াও রেট্রো ফ্যাশনে আপনি বেছে নিতে পারেনঃ


লং চোলির সঙ্গে লেহেঙ্গা


পালাজো স্টাইল জাম্পস্যুট


হাই নেক ব্লাউজ


 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


Picture Courtsey: Youtube, Instagram